Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৫ জুন ২০২১, ১১ আষাঢ় ১৪২৮, ১৩ যিলক্বদ ১৪৪২ হিজরী

আরচ্যারি বিশ্বকাপে বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১১ মে, ২০২১, ৯:১৯ পিএম

প্রায় সাড়ে ১৬ মাস পর আন্তর্জাতিক প্রতিযোগিতায় খেলতে নামছে বাংলাদেশ আরচ্যারি দল। সর্বশেষ ২০১৯ সালের সাউথ এশিয়ান (এসএ) গেমসে ১০টি স্বর্ণপদক জয়ের মিশনে আন্তর্জাতিক আসরে খেলেছিলেন বাংলাদেশের আরচ্যাররা। এরপর থেকেই প্রাণঘাতি করোনাভাইরাসের কারণে আন্তর্জাতিক প্রতিযোগিতার বাইরে ছিলেন রোমান সানারা। অবশেষে তীর-ধনুক হাতে ফের নামছেন তারা। আগামী ১৭ থেকে ২৩ মে পর্যন্ত সুইজারল্যান্ডের লুজানে অনুষ্ঠিত হবে আরচ্যারি বিশ্বকাপ স্টেজ-২। এ আসরে অংশ নিচ্ছে বাংলাদেশ আরচ্যারি দল। টোকিও অলিম্পিকের আগে দু’টি বিশ্বকাপ খেলার সুযোগ পাবেন লাল-সবুজের আরচ্যাররা। যার একটি লুজানে। এছাড়া ২২ জুন ফ্রান্সের প্যারিসে অনুষ্ঠিত হবে আরেকটি আরচ্যারি বিশ্বকাপ। এই দু’টি বিশ্বকাপ থেকে টোকিও অলিম্পিকের জন্য রিকার্ভ দলগত পুরুষ ও নারী বিভাগের দুয়েকটি ওয়াইল্ড কার্ডের আশা করছে বাংলাদেশ আরচ্যারি ফেডারেশন। তবে এই দু’টি বিশ্বকাপ থেকে পদকের আশাও ছাড়ছেন না ফেডারেশনের সাধারণ সম্পাদক সাধারণ সম্পাদক কাজী রাজীবউদ্দিন আহমেদ চপল।

মঙ্গলবার বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) ডাচ বাংলা ব্যাংক অডিটোরিয়ামে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে তিনি বলেন,‘রোমান সানাসহ দলের সবাই আগের চেয়ে অনেক উন্নতি করেছে। লুজান ও প্যারিস বিশ্বকাপ থেকে অলিম্পিকের জন্য রিকার্ভ দলগত বিভাগে দুয়েকটি ওয়াইল্ড কার্ডের আশা করছি আমরা। পাশাপাশি আরচ্যারি বিশ্বকাপ স্টেজ-২ এর খেলায়ও ভালো ফলাফল প্রত্যাশা করছি। আমরা পদক পাবই-এমনটা বলছি না। তবে না পাওয়ার কোন কারণও দেখছি না।’

বাংলাদেশের জার্মান কোচ ফ্রেডরিক মার্টিন বলেন,‘ প্যারিস থেকে আরেকটি অলিম্পিক কোটা প্লেসের সুযোগ রয়েছে। অনেক প্রতিদ্ব›িদ্বতাপূর্ণ বিষয়। এরপরও আমরা চেষ্টা করব এবং আশা করছি। প্যারিস বিশ্বকাপের আগে আমরা সুইজারল্যান্ড থেকে আরচারদের প্রস্তুত করতে চাই।’

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন আরচ্যারি ফেডারেশনের সভাপতি লে. জেনারেল মো. মইনুল ইসলাম (অব.) এবং পৃষ্ঠপোষক সিটি গ্রুপের কর্মকর্তা রুবাইয়াত আহমেদ।

আগামী রোববার লুজানের উদ্দেশ্যে ঢাকা ছাড়বে বাংলাদেশ আরচ্যারি দল। দলে রয়েছেন আট আরচার। এরা হলেন- রিকার্ভে রাম কৃষ্ণ সাহা, রোমান সানা, হাকিম আহমেদ রুবেল, তামিমুল ইসলাম, বিউটি রায়, দিয়া সিদ্দিকী ও মেহেনাজ আক্তার মনিরা এবং কাম্পাউন্ড আরচার অসীম কুমার দাস। রিকার্ভ পুরুষ ও নারী একক, দলগত ও মিশ্র ইভেন্টে এবং কম্পাউন্ড বিভাগের পুরুষ এককে অংশ নেবে বাংলাদেশ। বঙ্গবন্ধু বাংলাদেশ গেমসে ৭০৪ স্কোর করে নতুন জাতীয় রেকর্ড গড়ায় লুজানে খেলার সুযোগ দেয়া হয়েছে অসীম কুমার দাসকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন