Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৬ জুন ২০২১, ০২ আষাঢ় ১৪২৮, ০৪ যিলক্বদ ১৪৪২ হিজরী

অধিনায়ক বাবরের ‘রেকর্ড’

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৭ মে, ২০২১, ১২:০২ এএম

পাকিস্তানের ক্রিকেটে এখন বেশ সুদিন চলছে। দক্ষিণ আফ্রিকার পর জিম্বাবুয়ের বিপক্ষেও বাবর আজমরা সিরিজ জিতে নিয়েছে। পাশাপাশি অধিনায়ক হিসেবে রেকর্ড গড়েছেন বাবর আজম। পাকিস্তানের প্রথম কোনো অধিনায়ক এই নিয়ে প্রথম চার টেস্টেই জয় পেয়েছেন। এর আগে কোনো অধিনায়কের ভাগ্যে এই অর্জন জোটেনি।
বছরের শুরুতে ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকাকে ২-০ ব্যবধানে টেস্ট এবং ২-১ ব্যবধানে টি-টোয়েন্টি সিরিজে হারিয়ে দেয় পাকিস্তান। এরপর দক্ষিণ আফ্রিকায় গিয়েও তারা সমান ৩ ম্যাচের টি-টোয়েন্টি এবং ওয়ানডে সিরিজ জিতে নেয়। পরবর্তী সময়ে জিম্বাবুয়ে সফরে ৩ ম্যাচের টি-টোয়েন্টি এবং ২ ম্যাচের টেস্ট সিরিজ জিতেছে পাকিস্তান। এ নিয়ে টানা ৬ সিরিজ জিতল পাকিস্তান। এর আগে এমন ঘটনা ঘটেছে ৬ বার।
২০১১-১২ সালে টানা ১৩টি সিরিজ জিতেছিল পাকিস্তান। ২০১৫-১৬ সালে পরপর তারা ৯টি সিরিজ জিতে। টানা ৮টি সিরিজে জয় আসে ২০০১-০২ সালে। ১৯৯৩-৯৪ এবং ২০১৭-১৮ সালে টানা ৬টি সিরিজ জিতেছিল পাকিস্তান। এবার বাবরের অধীনে টানা ৪ টেস্টে জয় এলো। আগামী আগস্ট এবং সেপ্টেম্বর মাসে ওয়েস্ট ইন্ডিজ এবং বাংলাদেশের বিপক্ষে দু’টি করে টেস্ট খেলার কথা আছে পাকিস্তানের।
বাবরের অধিনায়কত্বে পাকিস্তান দল আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে পঞ্চম স্থানে রয়েছে। যা ২০১৭ সালের পর থেকে সর্বোচ্চ। বাবরের নেতৃত্বাধীন দলটি বর্তমানে আইসিসি সুপার লিগে দ্বিতীয় স্থান অধিকার করে রেখেছে। এছাড়া টি-টোয়েন্টিতে ৪র্থ অবস্থানে পাকিস্তান।
আন্তর্জাতিক সূচি অনুযায়ী পাকিস্তান তিনটি ওয়ানডে খেলবে, যা সুপার লিগের অর্ন্তভুক্ত। এছাড়া সমান সংখ্যক টি-টোয়েন্টি ম্যাচও খেলবে। জুলাইয়ের ৮ থেকে ২০ তারিখে এই ম্যাচগুলো আয়োজনের কথা রয়েছে। এরপর তারা ওয়েস্ট ইন্ডিজের উদ্দেশ্যে উড়াল দেবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাবর

৫ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন