Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৬ জুন ২০২১, ০২ আষাঢ় ১৪২৮, ০৪ যিলক্বদ ১৪৪২ হিজরী

এবার ইউরোয় চোখ দেশমের

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ মে, ২০২১, ১২:০২ এএম

ফ্রান্সের অধিনায়ক হিসেবে বিশ্বকাপ ও ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জিতেছেন দিদিয়ের দেশম। এখন কোচ হিসেবে একই সাফল্য অর্জনের দ্বারপ্রান্তে রয়েছেন এই ফরাসী। আগামী জুন-জুলাইয়ে অনুষ্ঠিতব্য ইউরো টুর্নামেন্টের শিরোপা জয়ের মাধ্যমে তিনি বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নদের আরো একটি শিরোপা উপহার দিতে চান।
বার্তা সংস্থা এএফসির সঙ্গে একান্ত সাক্ষাতকারে ৫২ বছর বয়সী দেশম সতর্ক করে বলেছেন বিশ্বকাপের শিরোপা জয়ের আত্মতুষ্টি যেন ইউরোতে প্রভাব না ফেলে। দেশম বলেন, শুধুমাত্র আঙ্গুলের ইশারায় বড় কোন আন্তর্জাতিক টুর্নামেন্ট জয় সম্ভব নয়।
২০১৮ রাশিয়া বিশ্বকাপ জয়ের কারণেই এবারের ইউরো চ্যাম্পিয়নশিপে দুর্দান্ত ফর্মে থাকা ফ্রান্সকে সুস্পষ্ট ফেবারিট হিসেবে মানা হচ্ছে। আগামী ১১ জুলাই লন্ডনের ওয়েম্বলী স্টেডিয়ামে ইউরোর ফাইনাল অনুষ্ঠিত হবে। প্রথমবারের মত ইউরোপের বেশ কয়েকটি শহরে যৌথভাবে আয়োজিত হচ্ছে ইউরো ২০২০। আগের বছর করোনা মহামারির কারণে টুর্নামেন্ট বাতিল হয়ে যাবার এবার নিরাপদ ও স্বাস্থ্যকর একটি চ্যাম্পিয়নশিপ আয়োজনের ব্যাপারে আশাবাদী উয়েফা। অপেক্ষাকৃত কঠিন একটি গ্রæপপর্ব পার করেই নক আউট পর্বে যেতে হবে ফ্রান্সকে। গ্রুপপর্বে ফ্রান্সের প্রতিপক্ষ জার্মানী, হাঙ্গেরী ও বর্তমান ইউরোপিয়ান চ্যাম্পিয়ন পর্তুগাল।
দেশম বলেন, সর্বোচ্চ পর্যায়ে দুই বছর নিজেদের ধরে রাখা খুবই কঠিন। তার উপর এবারের পরিস্থিতি অন্য সব আসরের তুলনায় ভিন্ন। আমরা কেউই স্বাভাবিক জীবনে নেই। বিশ্বকাপের সাফল্যের পর স্বাভাবিকভাবেই আমাদের উপর প্রত্যাশার মাত্রাও অনেকখানি বেড়ে গেছে।
১৮৭৪ সালে ঘরের মাঠে বিশ্বকাপ জয়ের আগে ১৯৭২ সালে মাত্র চার জাতির ইউরোপীয়ান চ্যাম্পিয়নশিপে বেলজিয়ামে শিরোপা জয় করার কৃতিত্ব দেখিয়েছিল পশ্চিম জার্মানী। এরপর ২০০৮ ও ২০১২ সালে পরপর দুইবার ইউরোর শিরোপা জয়ের মাঝে ২০১০ সালে স্পেন বিশ্বকাপ জয় করেছিল।
অধিনায়ক হিসেবে দেশম ১৯৯৮ সালে বিশ্বকাপ ও ২০০০ সালে ইউরোর শিরোপা জয়ের কৃতিত্ব দেখিয়েছেন। কোচিং ক্যারিয়ারের তিনি নিজেকে একজন সফল কোচ হিসেবে এর মধ্যেই প্রমান করেছেন। মোনাকো, জুভেন্টাস ও মার্সেইর কোচ হিসেবে সফল দায়িত্ব শেষে ২০১২ সালে দেশম ফ্রান্স জাতীয় দলে যোগ দেন। তার অধীনে ফ্রান্স এখন বিশ্বচ্যাম্পিয়ন। তিন বছর আগে মস্কোর ফাইনালে কিলিয়ান এমবাপে, আঁতোয়ান গ্রীজম্যান, পল পগবারা ক্রোয়েশিয়াকে ৪-২ গোলে বিধ্বস্ত করে শিরোপা জিতেছিল। বর্তমানে দেশমের আশা-ক্ষুধা আরো বেড়েছে।
ফরাসী এই কোচ বলেন, আমরা যা অর্জন করেছি তা কেউ আমাদের কাছ থেকে কেড়ে নিতে পারবে না। এটা সবসময় আমাদেরই থাকবে। কিন্তু এখানেই থেমে থাকলে চলবে না, আমাদের আরো এগিয়ে যেতে হবে, আরো শিরোপা জয় করতে হবে। কিন্তু একদিনেই শিরোপা জয় সম্ভব নয়। অন্য দেশগুলোও এগিয়ে আসছে। তারাও কঠোর পরিশ্রম করছে। আমাদেরও প্রতিশ্রুতিবদ্ধ হয়ে এগিয়ে যেতে হবে। টুর্নামেন্ট শুরু হলে যতটা সম্ভব এগিয়ে যাওয়া যায় সেই চেষ্টা করতে হবে।
আগামী ১৫ জুন জার্মানীর বিপক্ষে মিউনিখের ম্যাচের মাধ্যমে ইউরো মিশন শুরু করবে ফ্রান্স। বিশ্বকাপের সময় থেকে ২৮ ম্যাচে মাত্র তিনটিতে পরাজিত হয়েছে ফ্রান্স। এই ম্যাচগুলোতে দেশম নিয়মিতভাবে খেলোয়াড় ও প্লেয়িং স্টাইল পরিবর্তন করেছেন। আগামী সপ্তাহে ইউরোর জন্য ২৬ সদস্যের দল ঘোষণা করবেন দেশম। ২৬ মে পুরো দল রিপোর্ট করার পর ২ জুন নিসে ওয়েলসের বিপক্ষে ও ৮ জুন প্যারিসে বুলগেরিয়ার বিপক্ষে অনুশীলন ম্যাচ খেলবে ফ্রান্স।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউরো


আরও
আরও পড়ুন