Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১, ১০ আষাঢ় ১৪২৮, ১২ যিলক্বদ ১৪৪২ হিজরী

অযোধ্যায় হিন্দু-অধ্যুষিত গ্রামে আলেম ‘গ্রাম প্রধান’ নির্বাচিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ মে, ২০২১, ১২:০২ এএম

উত্তর প্রদেশের অযোধ্যার হিন্দু-অধ্যুষিত গ্রাম রাজনপুরের বাসিন্দারা সেখানকার একমাত্র মুসলিম পরিবারের সদস্য একজন আলেম হাফিজ আজিমউদ্দিনকে খুব ভাল ব্যবধানে ‘গ্রাম প্রধান’ হিসাবে বেছে নিয়েছেন। কৃষক, আজিমুদ্দিনের ইসলামী মাদরাসা থেকে হাফিজ ও আলিম ডিগ্রি রয়েছে। তিনি পারিবারিক কৃষিকাজে যোগদানের আগে এক দশক শিক্ষকতাও করেছেন।
নির্বাচন জয়ের পরে আজিমউদ্দিন বলেন, ‘আমার বিজয় কেবল আমাদের গ্রামেই নয়, সমগ্র অযোধ্যাতে হিন্দু-মুসলিম সখ্যের উদাহরণ।
তিনি যে ২০০ ভোট পেয়েছেন সে সম্পর্কে তিনি বলেন, (মোট ৬০০ ভোটের মধ্যে) মাত্র ২৭টি মুসলিম ভোট হতে পারে। তিনি আরো যোগ করেন, ‘বাকী ভোটগুলো দিয়ে হিন্দুরা আমাকে সমর্থন করেছে’।
পরে একটি টিভি চ্যানেলের সাথে কথা বলার সময়, আজিমউদ্দিন বলেন যে, এটি ছিল গ্রামের মানুষের ভালবাসা এবং সমর্থন যা তাকে নির্বাচনে প্রতিদ্ব›িদ্বতা এবং জয়ের শক্তি দিয়েছে। তিনি বলেন, ‘গ্রামে সা¤প্রদায়িক স¤প্রীতি রয়েছে’। ‘আমরা সবাই বড় পরিবারের মতো। গ্রামে তিনটি মন্দির রয়েছে এবং আমি জানতে পেরেছিলাম যে, লোকেরা ঈশ্বরের কাছে প্রার্থনা করেছিল এবং আমার জয়ের জন্য তারা উপবাসও রেখেছিল’।
তার মতে, সমস্ত তহবিল গ্রামের উন্নয়নে কাজে লাগানো হবে এবং কেন্দ্রীয় সরকার প্রকল্প অনুসারে অধিকার প্রাপ্তদের চাকরি দেওয়া হবে এবং মৌলিক সুযোগসুবিধা বৃদ্ধি করা হবে।
অনেক বাসিন্দা তার নির্বাচনকে স্বাগত জানিয়েছেন। ‘এটি আমাদের বহুত্ববাদের এক বহিঃপ্রকাশ’, অযোধ্যা মসজিদ ট্রাস্টের সেক্রেটারি আতহার হুসেন বলেছেন। ‘এটি দেখায় যে, ভারতে সাংস্কৃতিক স¤প্রীতির ধারণা সমস্ত প্রতিক‚লতার পরেও টিকে আছে। আসুন আমরা স¤প্রীতি ও ভ্রাতৃত্বের বন্ধনকে আরও জোরদার করি’। সূত্র



 

Show all comments
  • MD Akkas ১২ মে, ২০২১, ৩:৫৩ এএম says : 0
    আল্লাহকে ধন্যবাদ। হাফিজ উদ্দিন ভাইকে শুভেচ্ছা রইল।
    Total Reply(0) Reply
  • শওকত আকবর ১২ মে, ২০২১, ৮:৩৩ এএম says : 0
    ইহা একটি ভালো দিক।ধর্ম যারযার।স্বাধিন ভাবে ধর্মপালন করা সবার অধিকার।প্রত্যেকটি মানুষের ই ধর্মভিরু হওয়া উচিৎ।
    Total Reply(0) Reply
  • Mizan ১২ মে, ২০২১, ৯:৪৩ এএম says : 0
    Nice.Thanks all
    Total Reply(0) Reply
  • Mdataullah ১২ মে, ২০২১, ৩:৪৯ পিএম says : 0
    Etai manob jatir manobta ,nijer nijer barite Hindu, Muslim kintu somaje ektai seta hochchee manobta jar manobta nai se amanob,aar se srigal,kukur,chagol,bhera,Bagh,bhalluk,na aar Ka hok manob noi
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন