Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সউদী আরবে ঈদ বৃহস্পতিবার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ মে, ২০২১, ১২:৫৫ পিএম

সউদী আরবে পবিত্র ঈদুল ফিতরের প্রথম দিন উদযাপন করা হবে আগামীকাল বৃহস্পতিবার (১৩ মে)। সউদী আরবের চাঁদ দেখা বিষয়ক কর্তৃপক্ষ সুপ্রিম কোর্ট অব সৌদি অ্যারাবিয়া এ ঘোষণা দিয়েছে।

খালিজ টাইমস ও গালফ নিউজের খবরে বলা হয়, মঙ্গলবার সউদী আরবের কোথাও শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। ফলে এ বছর দেশটিতে রমজান মাস ৩০ দিনে সমাপ্ত হবে। সে হিসাবে বুধবার ১২ মে হবে রমজান মাসের শেষ দিন। বৃহস্পতিবার থেকে শুরু হবে শাওয়াল মাস। ওই দিনই হবে তিন দিনের ঈদুল ফিতর উৎসবের প্রথম দিন।

কেবল সউদী আরব নয়, কাতারেও মঙ্গলবার শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। এই দেশটিতেও বৃহস্পতিবার ঈদুল ফিতর উদযাপন করা হবে।
সংযুক্ত আরব আমিরাত, বাহরাইনসহ মধ্যপ্রাচ্যের অন্য দেশগুলো থেকে এখনো নিশ্চিত খবর পাওয়া না গেলেও এসব দেশে বৃহস্পতিবারই ঈদ উৎসব শুরু হবে বলে ধারণা করা হচ্ছে।

এরই মধ্যে গতকাল মঙ্গলবার ২৯ রমজান থেকেই সংযুক্ত আরব আমিরাতে ঈদের ছুটি শুরু হয়েছে। সরকারের ঘোষণা অনুযায়ী ঈদের তিন দিন (১, ২ ও ৩ শাওয়াল) ঈদের ছুটি উপভোগ করবেন দেশটির নাগরিকরা।

এদিকে, ঈদুল ফিতর সামনে রেখে করোনাভাইরাস প্রতিরোধে বেশকিছু বিধিনিষেধ আরোপ করেছে সউদী আরবে। এসব বিধিনিষেধ অমান্য করলে দোকান ও প্রতিষ্ঠানকে বিভিন্ন অঙ্কের জরিমানা গুনতে হবে জানিয়েছে সউদী আরব কর্তৃপক্ষ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ