Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

হালদা নদীতে অভিযান জাল জব্দ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৩ মে, ২০২১, ১২:৫৫ পিএম

মাছের ব্যাংক হিসাবে পরিচিত হালদা নদীতে অভিযান অব্যাহত রয়েছে। বুধবার গভীর রাতে হালদায় অভিযান চালিয়ে কচুখাইন, উরকিরচর, রাউজান ব্রিক ফিল্ড এলাকা থেকে ১টি চর ঘেরা জাল ও কর্ণফুলি-হালদা মোহনা থেকে ২০টি ঠেলা জাল উদ্ধার করা হয়েছে। হালদা নদীতে মা মাছের ডিম ছাড়ার এখন ভরা মৌসুম। তাই অবৈধভাবে জাল দিয়ে মাছ শিকারের চেষ্টায় লিপ্ত মাছ শিকারীর দল। তাদের অপতৎপরতা রুখতে অভিযান চালাচ্ছে হাটহাজারী উপজেলা প্রশাসন। রাত ২ টা থেকে ৩ টা পর্যন্ত এ অভিযান পরিচালনা করেন সদরঘাট নৌ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এবিএম মিজানুর রহমান। তিনি বলেন, এখন হালদায় মা মাছের ডিম ছাড়ার ভরা মৌসুম। এ মৌসুমকে সামনে রেখে অসাধুরা তৎপর। দিনের বেলায় আমাদের সরব উপস্থিতিতে তারা জাল ফেলতে পারছে না। তাই রাতে হালদাতে জাল ফেলছে। এর আগে বুধবার দুপুর সাড়ে ৩টা থেকে বিকাল সাড়ে ৫টা পর্যন্ত অভিযান চালিয়ে হালদা নদীর বোয়ালিয়ার মুখ এলাকা থেকে ৬শ মিটার ঘেরা জাল জব্দ করা হয়।

অভিযান পরিচালনাকারী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মাদ রহুল আমিন জানান, কার্প জাতীয় মাছের একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র এবং বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ হালদা নদীতে মা মাছ রক্ষায় নিয়মিত অভিযান পরিচালনা করা হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অভিযান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ