Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৪ জুন ২০২১, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮, ০২ যিলক্বদ ১৪৪২ হিজরী
শিরোনাম

পর্তুগালে সর্ববৃহৎ ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত

পর্তুগাল থেকে শহীদ আহমদ | প্রকাশের সময় : ১৩ মে, ২০২১, ৪:১৭ পিএম

যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য ও ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে পর্তুগালে অনুষ্ঠিত হয়েছে মুসলমানদের ধর্মীয় উৎসব ঈদুল ফিতরের জামাত। আনন্দ মুখর পরিবেশে পর্তুগালের রাজধানী লিসবনসহ পর্তুগালের বিভিন্ন শহরে অন্তত ২০ টির মতো ছোট বড় ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

দীর্ঘ একমাস সিয়াম সাধনার পর পবিত্র ঈদুল ফিতরের নামাজ ঈদগাহে আদায় করতে মুসলমানদের অনুমতি দিয়ে ছিলো পর্তুগাল সরকার। করোনার কারণে গত বছর অনুমতি না দেওয়া হলেও এবার স্বাস্থ্যবিধি অনুসরণ করে পবিত্র ঈদুল ফিতরের নামাজ জামাত মাঠে পড়ার অনুমোদন দেয়।

লিসবন বায়তুল মোকাররম ইসলামী সেন্টার এবং জামে মসজিদের যৌথ উদ্যোগে সকাল ৮ টায় বাংলাদেশী অধ্যুষিত এলাকা মার্তৃমনিজ পার্কে এক বিশাল ঈদ জামাত অনুষ্ঠিত হয়।

ঈদ জামাতের ইমামতি করেন বাইতুল মোকারম মসজিদের খতিব অধ্যক্ষ মুফতি মাওলানা আবু সাইদ। নামাজের পর্বে ঈদের গুরুত্ব ও তাৎপর্য এবং ফিতরা নিয়ে বিশেষ আলোচনা করে শেষে মুসলিম উম্মার সুখ-শান্তি এবং সার্বিক মঙ্গল কামনা করে বিশেষ মোনাজাত পরিচালনা করা হয়।

ঈদের এই জামাত উপলক্ষে বাংলাদেশীদের মধ্যে ব্যাপক উদ্দীপনা দেখা যায় লিসবনে। পর্তুগালের দূর-দূরান্ত থেকে মুসল্লিরা বড় এই জামাতে অংশগ্রহণ করে। বন্ধু বান্ধব ও প্রিয়জনের সঙ্গেও দেখা হয় এখানে এসে। নামায শেষে একসঙ্গে বাংলাদেশী রেস্টুরেন্ট গুলোতে গিয়ে ঈদ উপলক্ষে দেশীয় স্পেশাল মিষ্টিমুখ নানান খাবারদাবার খেয়ে একে অন্যে ভাব বিনিময় করে।

পর্তুগালে বাংলাদেশের রাষ্টদূত, দূতাবাস কর্মকর্তা কর্মচারী, বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতা-কর্মীদের পাশাপাশি বিভিন্ন দেশের মুসলিমরাও এই ঈদ জামাতে অংশ নেন।

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
[email protected]



 

Show all comments
  • Abul khayer ১৪ মে, ২০২১, ২:৪২ পিএম says : 0
    Go ahead
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঈদ জামাত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ