Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ জুন ২০২১, ০৮ আষাঢ় ১৪২৮, ১০ যিলক্বদ ১৪৪২ হিজরী

ভ্যাকসিন নিলে ১০ লাখ ডলার পুরস্কার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ মে, ২০২১, ৫:৫২ পিএম

যুক্তরাষ্ট্রের জনগণের মধ্যে করোনাভাইরাসের টিকা নিতে অনাগ্রহ বাড়ছে। জনগণকে উদ্বুদ্ধ করতে হিমশিম খাচ্ছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। এই পরিস্থিতি সামাল দিতে অঙ্গরাজ্যগুলো বিভিন্ন পদক্ষেপ ঘোষণা করেছে। তবে এবার নতুন পথে হাঁটল ওহাইও অঙ্গরাজ্য। তারা টিকা গ্রহণকারীদের জন্য ১০ লাখ মার্কিন ডলার পুরস্কার ঘোষণা করেছে।

ওহাইও অঙ্গরাজ্যের গভর্নর মাইক ডিওয়াইন গতকাল বুধবার এক টুইটবার্তায় লিখেছেন, তাঁর রাজ্য প্রতি সপ্তাহে একজন টিকা গ্রহণকারীকে ১০ লাখ ডলার করে পুরস্কার দেবে। আগামী পাঁচ সপ্তাহ পর্যন্ত লটারির মাধ্যমে দেওয়া হবে এই পুরস্কার। তবে শর্ত হলো, টিকা গ্রহীতার বয়স ১৮ বছরের বেশি হতে হবে। তবে টিকার এক ডোজ নিলেও এই পুরস্কারের যোগ্য হবেন গ্রহীতা। আরেকটি শর্ত হলো, ওই ব্যক্তিকে ওহাইও অঙ্গরাজ্যের বাসিন্দা হতে হবে।

রিপাবলিকান এই গভর্নর বলেন, ‘আমি জানি, অনেকে বলবেন “ডিওয়াইন পাগল হয়েছেন। আপনার এই মিলিয়ন ডলার দেওয়ার আইডিয়া জলে যাবে।” কিন্তু বাস্তবিক অর্থে অপচয় হলো, কোভিড-১৯-এ একজনের মৃত্যু—যখন করোনাভাইরাসের টিকা টিকা পর্যাপ্ত রয়েছে।’মাইক ডিওয়াইন বলেন, প্রথম বিজয়ীর নাম ঘোষণা করা হবে ২৬ মে। এরপর প্রতি বুধবার একজন করে বিজয়ী নাম ঘোষণা করা হবে। প্রত্যেক বিজয়ীর পাবেন ১০ লাখ ডলার।

এদিকে ১৮ বছরের কম বয়সীদের জন্য পুরস্কার ঘোষণা করেছে ওহাইও অঙ্গরাজ্য। এই অঙ্গরাজ্যে উচ্চশিক্ষায় খরচ বেশি। তাই শিক্ষার্থীদের জন্য উচ্চশিক্ষায় চার বছরের স্কলারশিপ ঘোষণা করা হয়েছে। অর্থাৎ লটারিতে বিজয়ীরা পাবেন রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলোয় চার বছরের স্কলারশিপ। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন