Inqilab Logo

বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

ঈদের দিন সহনীয় তাপমাত্রায় থেমে থেমে বৃষ্টি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ মে, ২০২১, ৬:৫৭ পিএম

ঈদের দিন দেশের বিভিন্ন স্থানে থেমে থেমে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে তাপমাত্রা কমে সহনীয় পর্যায়ে নামবে। ফলে শুক্রবার (১৪ মে) দেশে আরামদায়ক আবহাওয়াতেই কাটবে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর।

বৃহস্পতিবার (১৩ মে) এসব তথ্য জানান বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক। তিনি বলেন, টানা বৃষ্টির সম্ভাবনা নেই শুক্রবার। ফলে বৃষ্টির জন্য ঈদের আনন্দ মাটি হবে না।

এদিকে, আজও (বৃহস্পতিবার) ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি এবং কোথাও কোথাও ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। রাত অবধি বৃষ্টির এ ধারা অব্যাহত থাকতে পারে। এছাড়া দিন ও রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে।

আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক বলেন, সকাল থেকেই দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হচ্ছে। নওগাঁয় বেলা ১১টায় বৃষ্টি হয়েছে। বেলা ১২টার দিকে ঝিনাইদহ, মংলা, ভোলায় বৃষ্টি শুরু হয়েছে। বিকালে ঢাকা ও এর আশপাশের এলাকায় বৃষ্টি হয়েছে।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও ভারী বর্ষণ ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। পাশাপাশি বিভিন্ন জায়গায় বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে।

তাপমাত্রার তথ্যে বলা হয়েছে, আগামী ২৪ ঘণ্টায় সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় চাঁদপুরে ৩৬ ডিগ্রি সেলসিয়াস। আর ঢাকায় ছিল ৩৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে তেঁতুলিয়ায় ২৯ মি.লি.। এছাড়া রাজশাহী ও রংপুর বিভাগের বিভিন্ন জায়গায় ঝড়ো হাওয়াসহ বৃষ্টিপাত হয়েছে। এদিকে আগামী ৭২ ঘণ্টার আবহাওয়ার অবস্থায় বলা হয়েছে, এ সময়ের শেষের দিকে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির প্রবণতা কমতে পারে।

সিনপটিক অবস্থায় বলা হয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। যার বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঈদের দিন বৃষ্টি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ