Inqilab Logo

ঢাকা, শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫, ১১ মুহাররাম ১৪৪০ হিজরী‌

ভালো যোগাযোগ নেই তাই সুযোগ পাচ্ছি না

প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

চাকরিতে সুযোগ আসলে কেউ দেয় না। সুযোগ করে নিতে হয়। সুযোগ করে নেওয়ার জন্য কি করতে হবে? নিজের যোগাযোগটাকে সেভাবে বাড়াতে হয়। সুযোগের জন্য সবসময় সোশ্যাল নেটওয়ার্কিং বা পরিচিতিটা খুব গুরুত্বপূর্ণ। কারণ অধিকাংশ নিয়োগ হয় প্রথম পরিচয়ের সূত্রে। এই পরিচিতিটা বাড়াতে অর্থাৎ নিজের যোগ্যতা তুলে ধরতে হবে। তখন অন্যের সাথে নিজ যোগ্যতা তুলনা করে কাজ করতে পারবেন। মনে রাখতে হবে সুযোগ কেউ কাউকে দেয় না, সুযোগটা আদায় করে নিতে হয়।
* যে যোগ্যতা আপনার রয়েছে শুধুমাত্র সেই কাজের জন্য নিজেকে প্রস্তুত করুন। যাদের এই কাজের জন্য দরকার হবে তাদের কাছে নিজেদের উপস্থাপন করার কৌশল জানতে হবে। আপনি যা জানেন এবং জানার পর ইন্টারভিউ বোর্ডে গিয়ে যদি হাত-পা কাঁপতে থাকে তখন আর আপনার চাকরি হবে না। এজন্য চাই আত্মবিশ্বাস। আত্মবিশ্বাস যদি থাকে তাহলে অনেক কঠিন কাজও সফল করতে পারবেন।
* পেশাতে মেধা কাজে লাগান। যখন কোন কাজ আপনি করছেন মন থেকে তৃপ্তি নিয়ে করবেন। যদি মেধাকে মানুষের কল্যাণে লাগাতে পারেন তখন অনেক ভালোলাগে এবং আপনার মেধা শোষিতদের পক্ষে কাজ করতে পারবে।
* যে চাকরি আপনি করতে চান, সেই চাকরির জন্য যা যা যোগ্যতা এবং দক্ষতা প্রয়োজন তা সৃষ্টি করতে হবে। যেমনÑ আপনি আইটিতে কাজ করতে চান, তবে আইটি বিষয়ে আপনার পূর্ণ বিশেষজ্ঞ হয়ে উঠতে হবে। যাতে করে চাকরির ক্ষেত্রে সমস্যার সম্মুখীন হতে না হয়।
* আপনি যদি সৎ ও আন্তরিক হন, তাহলে পৃথিবীর কোন কাজই ছোট হবে না। কারণ প্রত্যেকটি কাজই সম্মানজনক। কোন কাজকেই হেন করা উচিত না। যে কাজটি করতে চান সেই কাজটি অবশ্যই সৎ হতে হবে। তখনই আপনার সফলতা দেখা যাবে। আর এর জন্য আপনার যোগাযোগটা ভালোভাবে রাখতে হবে।
* ক্যারিয়ার মানে শুধু পেশাজীবন নয়, এটি একটি কর্মজীবনও বটে। ক্যারিয়ারের সঠিক দৃষ্টিভঙ্গি হচ্ছে, যে আপনি যাই করেন সেটা দিয়ে যতটুকু সম্ভব মানুষের কল্যাণ করা। আর এটা মেধাকে আপনার সর্বোত্তম পর্যায়ে ব্যবহার করতে সাহায্য করে। এর জন্য নিজের যোগাযোগটা আপনার ভালো সুযোগের দ্বারপ্রান্তে এনে দেয়। সবসময় মনে রাখতে হবে যে, আপনার ভালো যোগাযোগ নেই তাই বলে সুযোগ আসবে না এমনটা নয়। অবশ্যই আপনার মেধা থাকলে এবং কাজ করলে সুযোগ আসবেই।
১ লাবিবা বেলা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।