Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

গাজায় ইসরায়েলের নৃশংস হামলায় নিহত বেড়ে ৮৪

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ মে, ২০২১, ৯:০৯ পিএম

মুসলমানদের পবিত্র ঈদের দিনেও অবরুদ্ধ গাজায় হামলা অব্যাহত রেখেছে দখলদার ইসরায়েল। ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় একের পর এক বোমা হামলা চালিয়ে যাচ্ছে হায়েনা ইসরায়েলি জঙ্গী বিমান। এ পর্যন্ত ইসরায়েল গাজা উপত্যকায় কয়েকশ বার বিমান হামলা চালিয়েছে।

কাতার-ভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা’র বরাতে জানা যায়, ইসরায়েলি বোমা হামলায় ১৭ শিশু ও ৮ অন্তঃসত্ত্বা-নারীসহ নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮৪ জনে। এছাড়া আহত হয়েছেন আরও ৩৯০ জন ফিলিস্তিনি।

বৃহস্পতিবার (১৩ মে) সকালে ঘুম থেকে উঠেই গাজা উপত্যকার ফিলিস্তিনিরা ইসরায়েলি যুদ্ধবিমানের হামলার শিকার হয়। সেখানে বহুতল ভবনসহ বিভিন্ন লক্ষ্যবস্তুতে হামলা চালানো হচ্ছে আকাশ থেকে। ঈদের দিন ইসরায়েলি হামলায় গাজার আরেকটি বহুতল ভবন ধ্বংস হয়ে গেছে। এছাড়া উপত্যকার রাফাহ শহরে নতুন করে বিমান হামলা চালানো হয়েছে।
এদিকে ইসরায়েলি আগ্রাসনের জবাবে এ পর্যন্ত ফিলিস্তিনি সংগঠনগুলো এক হাজারের বেশি রকেট হামলা চালিয়েছে। এতে দুপক্ষেই হতাহতের সংখ্যা বেড়েছে।

হামাসের হামলায় এক শিশুসহ কমপক্ষে ৬ জন ইসরায়েলি নিহত হয়েছে বলে জানিয়েছে ইসরায়েলি সেনাবাহিনী। তাদের দাবি, ইসরায়েলের বিভিন্ন লক্ষ্যবস্তুতে কমপক্ষে ১৫০০টি রকেট হামলা চালিয়েছে হামাস।

ইসলামি জিহাদ আন্দোলনের আল-কুদস ব্রিগেড জানিয়েছে, বুধবার তেল আবিব, আশকেলন বি’র শেবা ও সেদরতে ১০০ রকেট ছুঁড়েছে তারা। হামাসের সামরিক শাখা ইযাদ্দিন আল-কাসসাম জানিয়েছে, তারা ইসরাইল অভিমুখে ২১০টি রকেট ছুঁড়েছে।

ইহুদিবাদী বাহিনীও জানিয়েছে, ফিলিস্তিনের প্রতিরোধকামী সংগঠনগুলো সোমবার সন্ধ্যা থেকে এ পর্যন্ত ইসরায়েলের বিভিন্ন শহর লক্ষ্য করে এক হাজারের বেশি রকেট ছুঁড়েছে। তবে, আয়রন ডোম ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবহার করে ইসরায়েলি বাহিনী এ পর্যন্ত কতগুলো রকটকে ভূপাতিত করতে সক্ষম হয়েছে- তা পরিষ্কার নয়। এরইমধ্যে ইসরায়েলি সেনারাও স্বীকার করেছে যে, রকেট ভূপাতিত করার ক্ষেত্রে আয়রন ডোম খুব একটা কার্যকর বলে প্রমাণিত হয়নি। সূত্র : আল-জাজিরার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিস্তিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ