Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১, ১০ আষাঢ় ১৪২৮, ১২ যিলক্বদ ১৪৪২ হিজরী

কোয়াড নিয়ে রাষ্ট্রদূতের বক্তব্যের সমর্থনে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ১৩ মে, ২০২১, ১০:২২ পিএম

কোয়াড নিয়ে ঢাকাস্থ চীনা রাষ্ট্রদূতের বক্তব্যে প্রতি সমর্থন জানিয়ে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, কোয়াড বিরোধিতা কোনো হস্তক্ষেপ নয়। তিনি বলেন, কোয়াডের বিরোধিতা মানে জোট আর গোষ্ঠীবদ্ধ রাজনীতির বিরোধিতা।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া ছুনিয়িং এক ব্রিফিং গত বৃহস্পতিবার এ নিয়ে একাধিক প্রশ্নের জবাব দেন। তার বক্তব্যে কোয়াড বিরোধিতা নিয়ে ঢাকায় নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লি জিমিং এর বক্তব্যের প্রতি দৃশ্যত সমর্থন জানালো দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, কোয়াডের অভিপ্রায় কি, সেটা আমাদের চেয়ে ভারত ভালো করেই জানে। এটা কি চীনবিরোধী একটি ছোট জোট নয়? এই প্রক্রিয়ার বিরোধিতার মানে কিন্তু হস্তক্ষেপ নয়। বরং তা ছোট জোট আর গোষ্ঠীবদ্ধ রাজনীতির বিরোধিতা। এই বক্তব্যের মধ্য দিয়ে আঞ্চলিক শান্তি আর স্থিতিশীলতার বহিঃপ্রকাশ ঘটে।

বাংলাদেশের সঙ্গে সম্পর্ক নিয়ে এক প্রশ্নের জবাবে মুখপাত্র বলেন, বাংলাদেশ ও চীন অত্যন্ত বন্ধুত্বপূর্ণ ঘনিষ্ঠ প্রতিবেশী। শান্তিপূর্ণ সহাবস্থানের পাঁচটি মূল নীতির ভিত্তিতে আমাদের সম্পর্ক বিকশিত হয়েছে।

তিনি বলেন, আমরা সব সময় পারস্পরিক শ্রদ্ধাশীলতায় বিশ্বাস করি। দুই দেশ সব সময় একে অন্যের মূল স্বার্থ সুরক্ষা ও প্রধান উদ্বেগ দূর করার ক্ষেত্রে একে অন্যকে জোরালোভাবে সমর্থন করি।

প্রসঙ্গত, সোমবার চীনা রাষ্ট্রদূত বলেন, মার্কিন নেতৃত্বাধীন কোয়াডে বাংলাদেশ যোগ দিলে চীন-বাংলাদেশ সম্পর্ক খারাপ হবে ।



 

Show all comments
  • MD Akkas ১৪ মে, ২০২১, ১:৪৭ এএম says : 0
    বাংলাদেশের জনগণ ভারত বিরোধী। আওয়ামী লীগ ভারতের পা চেটে চলেছে।
    Total Reply(0) Reply
  • Rocqib ১৪ মে, ২০২১, ১০:০৬ এএম says : 0
    এখানে উনি একটু আগেই বক্তব্য দিয়ে ফেলছেন মনে হয়
    Total Reply(0) Reply
  • Munir ১৬ মে, ২০২১, ৫:৩৪ পিএম says : 0
    এশিয়ার দেশগুলির চীনকে উপরে উঠতে সহায়তা করা উচিত। সাদারা ৩শ বছর আমাদের উপর অত্যাচার করল , চীনতো আর ওদের চেয়ে খারাপ করতে পারবে না । সাদাদের অত্যাচারের চেয়ে তো আরও খারাপ পৃথিবীতে কিছু নাই । তাই চীনকে একবার সুযোগ দেওয়া যায় । দেখুনইনা কি হয়!?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন