Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৫ জুন ২০২১, ০১ আষাঢ় ১৪২৮, ০৩ যিলক্বদ ১৪৪২ হিজরী
শিরোনাম

আয়া সোফিয়ায় ৮৭ বছর পর ঈদের জামায়াত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ মে, ২০২১, ৯:২৪ এএম

ঈদ উদযাপনের সঙ্গে সঙ্গে তুরস্কের মুসলিমদের জন্য আজ অন্যরকম এক দিন। কারণ দীর্ঘ ৮৭ বছর পর তুরস্কের ইস্তাম্বুলের আইকনিক মসজিদ আয়া সোফিয়াতে ঈদের জামায়াত অনুষ্ঠিত হয়েছে। হাজার হাজার মুসল্লি দেশটির সর্বোচ্চ ধর্মীয় সংস্থা দিয়ানেতের প্রধান আলি এরবাসের নেতৃত্বে এ জামায়াতে অংশ নেন।

প্রাচীন অটোমানদের রীতি অনুযায়ী তরবারি হাতে নিয়ে ঈদের বিশেষ খুতবা পাঠ করেন আলি এরবাস। খুতবায় তিনি বলেন, ব্যতিক্রমী সময়ে পালিত এই দিন আমাদের হৃদয়কে ঐক্যবদ্ধ করবে এবং আমাদের ভ্রাতৃত্ববোধকে আরও শক্তিশালী করবে।
 
তিনি এ সময় ফিলিস্তিনে ইসরায়েলি বাহিনীর চালানো আগ্রাসনের তীব্র নিন্দা জানান। এছাড়া তিনি ফিলিস্তিনিদের জন্য বিশেষ নামাজ আদায় করেন।

আলি এরবাস বলেন, রমজান মাসের মতো একটি বিশেষ সময়ে জেরুজালেম দখল করতে এবং আমাদের প্রথম কিবলা মসজিদুল আকসাতে ইসরায়েলি বাহিনীর হামলা মুসলিম উম্মাহর জন্য দুঃখজনক।

অতীতে ৯১৬ বছর আয়া সোফিয়া চার্চ হিসেবে ব্যবহৃত হয়েছিল। ৮৬ বছর এটি জাদুঘর হিসেবে ব্যবহৃত হয়েছে। ১৪৫৩ সাল থেকে ১৯৩৪ সাল পর্যন্ত প্রায় ৫০০ বছর এটি মসজিদ হিসেবে ব্যবহার করেছেন মুসলমানরা। গত বছর এটি মসজিদের মর্যাদা ফিরে পায়।

১৯৮৫ সালে আয়া সোফিয়া ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের স্থান হিসেবে স্বীকৃতি পায়। আইকনিক মসজিদের পাশাপাশি এ স্থাপনা তুরস্কের অন্যতম পর্যটন স্থান। প্রতি বছর অনেক বিদেশি এ স্থাপনা দেখতে আসেন।  



 

Show all comments
  • Md Imran Hossain Bd ১৪ মে, ২০২১, ৯:৫৪ এএম says : 0
    আলহামদুলিল্লাহ
    Total Reply(0) Reply
  • Kazi Parvin ১৪ মে, ২০২১, ৯:৫৭ এএম says : 0
    হয়তোবা এরদোগানের হাত ধরে মুসলিম বিশ্বো আবার সোনালী যুগ ফিরে পাবে, ইনশাআল্লাহ।
    Total Reply(0) Reply
  • রহমত উল্লাহ ১৪ মে, ২০২১, ৯:৫৮ এএম says : 0
    আল্লাহ পাক রব্বুল আলামীনের কাছে শুকরিয়া আদায় করতেছি আলহামদুলিল্লাহ সারা বিশ্বের মধ্যে যতগুলি রাষ্ট্র আছে সমস্ত রাষ্ট্রকে এ এরদোকানের মতো প্রেসিডেন্ট বানিয়ে দেন
    Total Reply(0) Reply
  • Hm Sagor ১৪ মে, ২০২১, ৯:৫৮ এএম says : 0
    সুবহানআল্লাহ! আল্লাহর হেদায়াত প্রাপ্ত হলে এভাবেই সত্যের সাথে জ্বলে উঠে আর সকল সত্যতা উন্মুচন করে।
    Total Reply(0) Reply
  • Md Kamrul Kamrul ১৪ মে, ২০২১, ৯:৫৯ এএম says : 0
    আলহামদুলিল্লাহ এমন একটি মহতি এবং সাহসিকতার পরিচয় দেওয়ার জন্য তুর্কি প্রেসিডেন্ট মোহাম্মদ রিসেপ তাইয়েপ এরদোগান কে একজন মুসলমান হিসেবে হৃদয়ের অন্তস্থল থেকে অসংখ্য ধন্যবাদ এই ধরনের প্রেসিডেন্ট প্রতিটি মুসলিম রাষ্ট্র প্রয়োজন
    Total Reply(0) Reply
  • Abdullah ১৪ মে, ২০২১, ২:০৭ পিএম says : 0
    Al hamdulillah
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঈদুল ফিতর


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ