Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১, ১০ আষাঢ় ১৪২৮, ১২ যিলক্বদ ১৪৪২ হিজরী

হামলা বন্ধে ইসরায়েলে যুক্তরাষ্ট্রের দূত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ মে, ২০২১, ৩:২৮ পিএম

অবরুদ্ধ গাজা উপত্যকায় দখলদার ইসরাইলি বাহিনীর অব্যাহত তাণ্ডব চলছে। এর মধ্যেই ইসরাইয়েলের রাজধানী তেল আবিবে পৌঁছেছেন যুক্তরাষ্ট্রের দূত হাদি আমর। বিবিসি জানিয়েছে, সঙ্কট নিরসনে যুক্তরাষ্ট্র ও আরব বিশ্বের কূটনীতিকদের আহ্বানের মধ্যেই শনিবার তেল আবিবে পৌঁছান তিনি।

দুই পক্ষকে অস্ত্র বিরতিতে রাজি করাতে ইসরাইল, ফিলিস্তিন ও জাতিসংঘের দূতের সঙ্গে আলোচনা করবেন হাদি আমর। রোববার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠকের আগে তার এই সফর ‘তাৎপর্যপূর্ণ’ বলে মনে করছেন কূটনীতিকরা।
ইসরাইলে যুক্তরাষ্ট্রের দূতাবাস জানিয়েছে, হাদি আমরের এই সফরের লক্ষ্য হল ‘একটি টেকসই শান্তির লক্ষ্যে চলমান আলোচনাকে শক্তিশালী করা।’
গত সোমবার শুরু হওয়া সহিংসতায় এ পর্যন্ত গাজায় ফিলিস্তিনি পক্ষের ১৪৩ জন এবং ইসরায়েলের ৮ জনের মৃত্যুর খবর এসেছে। আহত হয়েছে ছয় শতাধিক। গাজায় ইসরায়েলি বিমান হামলার পাল্টায় হামাস যোদ্ধাদের রকেট ছোড়া অব্যাহত রয়েছে।
উল্লেখ্য, ফিলিস্তিন ও ইসরায়েলের মধ্যে উত্তেজনা বাড়তে শুরু করে রমজান মাসের শুরু থেকেই। পূর্ব জেরুজালেমে উচ্ছেদ তৎপরতাকে কেন্দ্র করে আল-আকসা মসজিদে ফিলিস্তিনিদের প্রবেশে বাধা দেয় ইসরায়েলি সেনারা। মসজিদে ব্যাপক সংখ্যায় পুলিশ মোতায়েন করার পর ফিলিস্তিনিদের সঙ্গে সংঘর্ষ শুরু হয়। আল-আকসা মসজিদে সংঘর্ষে শতাধিক আহত হলে প্রতিবাদে ইসরায়েলে রকেট ছোড়ে হামাস। সূত্র : এএফপি, বিবিসি



 

Show all comments
  • নাকিব ১৫ মে, ২০২১, ৬:১৫ পিএম says : 0
    মুখে গালি আসছিলো,,,,, যুদ্ধ বন্ধের জন্য দূত লাগে?
    Total Reply(0) Reply
  • Mohammad Rezaul Karim ১৫ মে, ২০২১, ৬:১৬ পিএম says : 0
    হে আল্লাহ্‌ ! আমাদের ফিলিস্তিনি মুসলিম ভাইদের সাহায্য করুন।
    Total Reply(0) Reply
  • Shamim Shak ১৫ মে, ২০২১, ৬:১৮ পিএম says : 0
    Muslm desh gula asolay bayman
    Total Reply(0) Reply
  • Murtuza Chowdhury ১৫ মে, ২০২১, ৬:১৯ পিএম says : 0
    যুক্তরাষ্ট্র দেখছে ইসরায়েলের উপর বিপদ ঘনিয়ে আসছে তাই তারা যুদ্ধ বন্ধ করতে চায়, ঐ দিকে ইসরায়েলের সমর্থনে জাতিসংঘে ভেটো দিয়ে যাচ্ছে।
    Total Reply(0) Reply
  • Hamim Raj ১৫ মে, ২০২১, ৬:২০ পিএম says : 0
    রক্তের বদলা রক্ত বিনিময়ে হবে একদিন
    Total Reply(0) Reply
  • Taohidul Islam Rumon ১৫ মে, ২০২১, ৬:২১ পিএম says : 0
    হামলা বন্ধের জন্য নাকি নতুন পরিকল্পনা দেয়ার জন্য গেছে?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গাজা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ