Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৪ জুন ২০২১, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮, ০২ যিলক্বদ ১৪৪২ হিজরী

করোনায় মৃত্যু ও সংক্রমণের হার কমেছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ মে, ২০২১, ৯:১৪ পিএম

শনিবার দেশে করোনাভাইরাসে ২২ জনের মৃত্যু হয়েছে বলে খবর দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। শুক্রবার সকাল ৮টা থেকে শনিবার সকাল ৮টা অবধি ২৪ ঘণ্টায় মৃত্যুর এই সংখ্যা চলতি মাসের শুরুর দিকের দৈনিক মৃত্যুর অর্ধেকেরও কম।

গত ১ মে দেশে করোনায় ৬০ জনের মৃত্যুর তথ্য দিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। ঈদের দিনে মৃত্যুর এই সংখ্যা বিগত কয়েক দিনের তুলনায়ও বেশ কম। গতকাল শুক্রবার আগের ২৪ ঘণ্টায় ২৬ জন এবং বৃহস্পতিবার আগের ২৪ ঘণ্টায় ৩১ জনের মৃত্যুর তথ্য জানিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর।

বিগত ২৪ ঘণ্টায় দেশে করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে ২৬১ জনের। এই সংখ্যাও কয়েক মাসের মধ্যে সবচেয়ে কম। তবে ঈদের দিনে কমেছে নমুনা পরীক্ষাও। ঈদের দুদিন আগে অর্থাৎ বুধবার যেখানে ১৩ হাজার ৪৭১টি নমুনা পরীক্ষা হয়েছিল, সেখানে ঈদের দিন নমুনা পরীক্ষা হয়েছে মাত্র তিন হাজার ৭৫৮ জনের। পরীক্ষা কমেছিল তার আগের দিনও, সেদিন ৭ হাজার ৮৩৫টি নমুনা পরীক্ষা হয়।

নমুনা পরীক্ষা কমায় ওই দিন শনাক্তও কমেছিল, ৮৪৮ জন। গত ৮ মার্চের পর এই প্রথম দৈনিক শনাক্তের সংখ্যা হাজারের নিচে নেমেছিল। আর ঈদের দিন পরীক্ষা আরো কমায় শনাক্ত নেমে এল মাত্র বিগত এক বছরের মধ্যে সর্বনিম্নে। আগের দিন শনাক্তের হার বাড়লেও ঈদের দিন তাও কমেছে। শুক্রবার যেখানে শনাক্তের হার ১০ দশমিক ৮২ শতাংশ জানানো হয়েছিল, সেখানে আজ শনিবারের বুলেটিনে তা কমে ৬ দশমিক ৯৫ শতাংশ হয়েছে। এই হার কয়েক দিনের মধ্যে কম।



 

Show all comments
  • Abu Hossain Siddik Rana ১৫ মে, ২০২১, ১১:৫৫ পিএম says : 0
    করোনা নিয়ন্ত্রণে বাংলাদেশ বিশ্বের রোল মডেল।
    Total Reply(0) Reply
  • Shahadat Hossain ১৫ মে, ২০২১, ১১:৫৬ পিএম says : 0
    করনা আক্রান্ত কমছে বলে আমার মনে হয় না। কারণ টেস্ট কম হচ্ছে এজন্য আক্রান্ত কম পাচ্ছে। টেস্ট করানোর জন্য যে নিবন্ধন সিস্টেম করে রাখছে এটা তো সবাই করতে পারে না। রিকশাওয়ালা দিনমজুর গরীব অসহায় মানুষ তো এগুলো বুঝেনা যে কিভাবে নিবন্ধন কি করতে হয়। তাই হাজার হাজার রোগী থেকে যায় টেস্টের বাহিরে। এজন্য সরকারি হিসেবে কম সনাক্ত হচ্ছে।
    Total Reply(0) Reply
  • Ibn Adam ১৫ মে, ২০২১, ১১:৫৬ পিএম says : 0
    ঈদ চলে গেল, লকডাউনের নতুন তারিখ নির্ধারণ হলো, আন্দোলন করার মতন যারা ছিল, সবাইকে কারাগারে ঢুকিয়ে রাখা হলো, এখনতো করোনা আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা কমে যাওয়াটা অস্বাভাবিক কিছু নয়?
    Total Reply(0) Reply
  • K.M. Abdur Rouf ১৫ মে, ২০২১, ১১:৫৭ পিএম says : 0
    ঈদে ছুটি থাকার কারনে সবাই খাওয়াদাওয়া নিয়ে ব্যস্ত ছিল কেউ টেস্ট করতে যায়নি তারমানে এই নয় যে কমে গেছে
    Total Reply(0) Reply
  • Nura Shakila ১৫ মে, ২০২১, ১১:৫৭ পিএম says : 0
    শিক্ষা প্রতিষ্ঠান খোলার সময় সংখ্যাটা ঠিকই বাড়বে
    Total Reply(0) Reply
  • Md. Soriful Islam ১৫ মে, ২০২১, ১১:৫৭ পিএম says : 0
    ঈদের পরে আরেকটা নাটক আছে ফেরিতে গাদাগাদি করে বাড়িতে গেছে সেই উপলক্ষে ঈদের পরে করোনা বাড়িয়ে দেওয়া হবে কেও অযথা ভয় পাবেন না সতর্ক হোন
    Total Reply(0) Reply
  • আমিনা বেগম ১৫ মে, ২০২১, ১১:৫৮ পিএম says : 0
    এখনো কি শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখবে? এরচেয়ে বেশী মৃত্যু এদেশে রোজ সড়ক দুর্ঘটনায় হয়
    Total Reply(0) Reply
  • Ziared Rahman ১৫ মে, ২০২১, ১১:৫৯ পিএম says : 0
    যেহেতু আক্রান্ত অনেক কম তাই আমার মতে পরিক্ষা অনেক বেশি করা দরকার, যাতে আক্রান্ত রুগী বাহিরে না থাকে।
    Total Reply(0) Reply
  • Ahmad Musa ১৫ মে, ২০২১, ১১:৫৯ পিএম says : 0
    করোনা বৃদ্ধি আর কমে যাওয়া নির্ভর করে অবৈধ সরকারের বিরুদ্ধে আন্দোলন হিসেবে। আন্দোলন শুরু হলে করোনা আর লকডাউন নাটকও শুরু হয়, আর শেষ হলে করোনাও কমে স্বাভাবিক হয়ে যায়
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ