Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ জুন ২০২১, ০৯ আষাঢ় ১৪২৮, ১১ যিলক্বদ ১৪৪২ হিজরী

ভারতে ধেয়ে যাচ্ছে ঘূর্ণিঝড় ‘তাওকতে’

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ মে, ২০২১, ১০:১৭ এএম

ভারতে ধেয়ে যাচ্ছে ঘূর্ণিঝড় ‘তাওকতে’। মঙ্গলবার (১৮ মে) নাগাদ গুজরাট উপকূলে ঘূর্ণিঝড়টি আছড়ে পড়ার কথা রয়েছে। এ নিয়ে সতর্কবার্তা জারি দেওয়া হয়েছে।

ভারতের আবহাওয়া দপ্তর জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টার মধ্যে ‘মারাত্মক ঘূর্ণিঝড়ে’ পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে তাওকতের। এরপর সেটি উত্তর-উত্তর পশ্চিম দিকে রওনা দিয়ে মঙ্গলবার পৌঁছবে গুজরাটে।

ইতোমধ্যে আবহাওয়া অফিস দিউ উপকূলসহ গুজরাটের একাধিক এলাকায় ‘রেড অ্যালার্ট’ জারি করেছে। কেরালার কোচি উপকূল থেকে মানুষকে সরানোর কাজ শুরু হয়েছে।

ভারতীয় গণমাধ্যমের তথ্য মতে, এই ঘূর্ণিঝড়ের নাম দেওয়া হয়েছে ‘তাওকতে’। এরই মধ্যে ভারতের মহারাষ্ট্র, কেরালা ও গুজরাটে ভারি বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে।

সোমবার রাতে ঘূর্ণিঝড়ের দাপট সব থেকে বেশি থাকবে। ঘণ্টায় ১৫০-১৬০ কিলোমিটার বেগে বইবে ঝড়। কখনও কখনও তা ঘণ্টায় ১৭৫ কিলোমিটারে পৌঁছে যেতে পারে।

ঘূর্ণিঝড়ের জেরে রোববার পর্যন্ত কেরালা, কর্ণাটক ও গোয়া উপকূলে প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আর বিকেল থেকে মুম্বাইয়েও ভারি বর্ষণ হতে পারে।

পরিস্থিতি মোকাবিলায় ১৮টি হেলিকপ্টার এবং ১৬টি পণ্যবাহী বিমান প্রস্তুত রেখেছে ভারতীয় বিমান বাহিনী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ