Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ জুন ২০২১, ০৮ আষাঢ় ১৪২৮, ১০ যিলক্বদ ১৪৪২ হিজরী

করোনায় উপেক্ষিত কাশ্মীর, টিকা দেয়া বন্ধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ মে, ২০২১, ৪:০৩ পিএম

করোনা মোকাবেলায় শুরু থেকেই মুসলিম অধ্যুষিত কাশ্মীরকে অবহেলা করে আসছে ভারতের মোদি সরকার। সেই কারণে জোগান কম থাকায় সবার আগে কাশ্মীরে টিকা দেয়া বন্ধ হয়ে গিয়েছে। শনিবার কাশ্মীরে অনেকগুলি জেলাতে কাউকেই টিকা দেয়া হয়নি। উপত্যকার ১০টি জেলায় মাত্র ৫০৪ জনকে টিকা দেয়া হয়েছে। রাজধানী শ্রীনগরেও কাউকে টিকা দেয়া হয়নি।

ভারতের সরকারি সূত্র বলছে যে, গত সপ্তাহে টিকা সরবরাহ করা হয়নি। সেই কারণেই টিকা শেষ হয়ে গিয়েছে। নাম প্রকাশ না করার অনুরোধ জানিয়ে প্রশাসনের এক কর্মকর্তা বলেন, ‘আমরা গত শনিবার টিকার চালান পেয়েছি। এখন এখানে কোনও টিকা নেই।’ জম্মুতে অবশ্য শনিবার প্রায় ১৪ হাজার জনকে টিকা দেয়া হয়েছে। তবে সেটাও অনেক কম।

শনিবার জম্মু ও কাশ্মীর প্রশাসন ২৪ মে পর্যন্ত লকডাউন বাড়ানোর কথা ঘোষণা করেছে। কয়েকটি প্রয়োজনীয় পরিষেবা ছাড়া কাউকে চলাচল করতে দেয়া হচ্ছে না। রাস্তায় রাস্তায় ব্যারিকেড করা হয়েছে। শ্রীনগর শহরে ঢোকা ও বেরোনোর পথগুলি বন্ধ করা হয়েছে। লকডাউন কার্যকর করতে বিপুল সংখ্যক নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়েছে।

পশ্চিমবঙ্গে নির্বাচনের সময় কয়েক হাজার জওয়ান কাশ্মীর থেকে এসেছিলেন। তারা আবারও ফিরে যাওয়ার পর বিধি-নিষেধ আরও জোরদার করা হয়েছে। শনিবার জম্মু ও কাশ্মীরে ৩ হাজার ৬৭৭ জন কোভিডে আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ৬৩ জনের। সূত্র: এবিপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন