Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৪ জুন ২০২১, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮, ০২ যিলক্বদ ১৪৪২ হিজরী

মার্কিন অর্থ ইসরায়েলি আগ্রাসনের তহবিল হতে পারে না : কোরি বুশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ মে, ২০২১, ৭:০০ পিএম

মার্কিন কংগ্রেসে প্রতিনিধি পরিষদের সদস্য কোরি বুশ ফিলিস্তিনকে স্বাধীন করার জন্য প্রয়োজনীয় সমর্থন দিতে দেশের জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন। ফিলিস্তিনি নিরস্ত্র সাধারণ মানুষের ওপর ইসরায়েলের অব্যাহত আগ্রাসনের মুখে কোরি বুশ এই আহ্বান জানান। তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্টের অর্থ ইসরাইলি আগ্রাসনের তহবিল হতে পারে না। -নিউ ইয়র্ক পোস্ট, ফক্স নিউজ, সিনহুয়া

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে এক বার্তায় তিনি বলেন, কৃষ্ণাঙ্গদের জীবন রক্ষার আন্দোলন আর ফিলিস্তিনের স্বাধীনতার আন্দোলন একে অপরের সঙ্গে সম্পর্কযুক্ত। আফ্রো-আমেরিকান এ নারী মিসৌরির ফার্স্ট কংগ্রেশনাল ডিস্ট্রিক্ট থেকে মার্কিন প্রতিনিধি পরিষদের সদস্য নির্বাচিত হয়েছেন। গত সোমবার থেকে গাজা উপত্যকার ওপর সামরিক আগ্রাসন শুরু করেছে ইসরায়েল। চলমান আগ্রাসনে এ পর্যন্ত ১৮১ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। যার মধ্যে ৫২ শিশু রয়েছে। এছাড়া এক হাজারের বেশি মানুষ আহত হয়েছেন।

কোরি বুশ বলেছেন, মার্কিন নাগরিকদের ট্যাক্সের অর্থ নির্যাতিত ফিলিস্তিনি জনগণের ওপর ইসরায়েলি আগ্রাসনের জন্য তহবিল হিসেবে ব্যবহৃত হতে পারে না। তিনি বলেন, আমরা যুদ্ধ-বিরোধী; আমরা দখলদারিত্বের বিরোধী এবং আমরা বর্ণবাদ বিরোধী। হামলা ও ধ্বংসযজ্ঞ চালিয়ে ফিলিস্তিনিদের অধিকারের ‌‘গুরুতর লঙ্ঘনের’ ঘটনায় অবশেষে আনুষ্ঠানিকভাবে ইসরায়েলের নিন্দা জানিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ সউদি আরব। রোববার দেশটির পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল-সউদ ফিলিস্তিনে এক সপ্তাহ ধরে ইসরায়েল যে বর্বর হামলা চালিয়ে আসছে তার নিন্দা জানিয়েছেন।

রোববার জেরুজালেম ও গাজা উপত্যকায় ইসরায়েলের গত এক সপ্তাহের টানা হামলার ঘটনায় বিশ্বের ৫৭টি মুসলিম দেশের সংগঠন ইসলামিক সহযোগিতা সংস্থার (ওআইসি) জরুরি অনলাইন বৈঠকে প্রিন্স ফয়সাল বিন ফারহান আল-সৌদ এ আহ্বান জানান। গাজা উপত্যকায় বিপজ্জনক উত্তেজনা ও সামরিক অভিযান অবিলম্বে বন্ধ, ইসরায়েলি-ফিলিস্তিনি সংঘাতে দ্বি-রাষ্ট্রভিত্তিক সমাধানে ব্যবস্থা নিতে আন্তর্জাতিক সম্প্রদায়কে তাদের দায়িত্ব পালনের আহ্বান জানিয়েছেন তিনি।

এদিকে, ইসরায়েল-ফিলিস্তিনের মধ্যকার সাম্প্রতিক দ্বন্দ্বে ইসরায়েলের প্রতি পক্ষপাতিত্বের কারণে যুক্তরাষ্ট্রের নিন্দা জানিয়েছে চীন। গত কয়েক দশকজুড়ে চলে আসা এই দ্বন্দ্ব নিরসনে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রতিও আহ্বান জানিয়েছে দেশটি। এতদিন পর্যন্ত জাতিসংঘের নিরাপত্তা পরিষদ যে এই সংকট সমাধান করতে পারেনি, তার দায়ও যুক্তরাষ্ট্রের বলে মনে করে চীন। রোববার চীনের রাষ্ট্রায়ত্ত্ব বার্তাসংস্থা সিনহুয়াকে দেশটির পররাষ্ট্র মন্ত্রী ওয়াং ই বলেন, ওই অঞ্চলে যে সংকট চলছে, দু’পক্ষের মধ্যে সমঝোতার মাধ্যমে অনেক আগেই তা সমাধান করতে পারত নিরাপত্তা পরিষদ। দুঃখজনক হলেও সত্য, তা এখনও করা যায়নি, আর এর প্রধান কারণ, মার্কিন যুক্তরাষ্ট্র বরাবরই আন্তর্জাতিক ন্যায়বিচারের বিপক্ষে অবস্থান নিয়েছে।



 

Show all comments
  • Amirul Islam ১৬ মে, ২০২১, ৭:২৮ পিএম says : 0
    এতদিন পর মার্কিন যুক্তরাষ্ট্রের বোধোদয় হয়েছে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন