Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৫ জুন ২০২১, ০১ আষাঢ় ১৪২৮, ০৩ যিলক্বদ ১৪৪২ হিজরী
শিরোনাম

১২ দিনে ঢাকা ছেড়েছেন এক কোটির বেশি মানুষ

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১৬ মে, ২০২১, ৯:১৭ পিএম

করোনাভাইরাস পরিস্থিতিতেও ঈদের ছুটিতে ১২ দিনে ঢাকা ছেড়েছেন এক কোটির বেশি মানুষ। আর ঈদের ছুটি শেষে একদিনই ঢাকায় ফিরেছেন চার লাখের বেশি মানুষ। এ হিসেবে একজন সিম ব্যবহারকারীকে ইউনিক ব্যবহারকারী হিসেবে ধরা হয়েছে।

মোবাইল ফোনের সিমের হিসেবে এ তথ্য পাওয়া গেছে বলে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার জানিয়েছেন। গত ৪ থেকে ১৫ মে ঢাকা থেকে চলে যাওয়া এবং শুধু ১৫ মে ঢাকায় চলে আসার একটি পরিসংখ্যান ফেসবুকে তুলে ধরেছেন তিনি।

তিনি ফেসবুকে লিখেছেন, ৪ থেকে ১৫ মে অবধি ঢাকা ছেড়েছে তার পরিমাণ কোটি অতিক্রম করেছে। একইসঙ্গে ১৫ মে কতটা সিম ঢাকা ফেরত এলা তার পরিমাণও দিলাম। আগেও বলেছিলাম এখনও বলছি ঈদের নামে কতজন কী নিয়ে বাড়ি গেছেন আর কতজন কী নিয়ে ফেরত আসছেন তা ভবিষ্যতই বলতে পারবে। আল্লাহ রহম করো।

টেলিযোগাযোগমন্ত্রীর দেওয়া তথ্যানুযায়ী, শুধু ১৫ মে অর্থাৎ ঈদের ছুটি শেষে অফিস খোলার আগের দিন শনিবার ঢাকায় ফিরেছেন চার লাখ ১২ হাজার ৭৬৩ সিমের মালিক। এর আগে ৪ থেকে ১৩ মে পর্যন্ত নয় লাখ ২১ হাজার ৬৩৫ জন, ১৪ মে সাত লাখ ৯৯ হাজার ৩৮০ জন এবং ১৫ মে ঢাকা ছেড়েছেন আট লাখ ২৪ হাজার ৬৮২ জন সিমের মালিক। মোট ১২ দিনে ঢাকা ছেড়েছেন এক কোটি ছয় লাখ ৪৫ হাজার ৬৯৭ জন।



 

Show all comments
  • ম নাছিরউদ্দীন শাহ ১৬ মে, ২০২১, ১০:০৫ পিএম says : 0
    ঢাকায় মোবাইলে সিমের হিসাব একজন মানুষের নিকট কয়টি সিম আছে? সিমকে মানুষ হিসাবে চিহ্নিত করা হচ্ছে কিনা? আবার সিম ছাড়া অসংখ্য মানুষ ঢাকা ছেড়েছে। এটির হিসাব কিভাবে পাবেন। গুরুত্বপূর্ণ মানুষ গুলো যখনই কোন কিছুর পরিসংখ্যান দেন অবশ্যই দায়িত্বশীল ভাবেই দেওয়া উচিৎ। ঢাকার জনসংখ্যা কত? বাহিরের মানুষের সংখ্যা কত? সঠিক পরিসংখ্যান কি আছেন উপযুক্ত কতৃপক্ষের নিকট। এটি রাজধানী গুরুত্বপূর্ণ শহর অবশ্যই সঠিক তথ্য থাকা উচিৎ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঈদের ছুটি


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ