Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

টিসা চুক্তি নিয়ে বৈঠকের আগে আরো গোপন নথি প্রকাশ

জুলিয়ান অ্যাসাঞ্জের আটকাদেশ বহাল

প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়নসহ ২২টি রাষ্ট্র বিশ্বের মোট জিডিপি’র দুই-তৃতীয়াংশ নিয়ন্ত্রণ করে

ইনকিলাব ডেস্ক : বিশ্বের বিভিন্ন সরকার ও বড় বড় কর্পোরেট সংস্থার গোপন নথি ফাঁসকারী বিকল্প সংবাদমাধ্যম উইকিলিকস ট্রেড ইন সার্ভিস অ্যাগ্রিমেন্ট (টিসা)-এর আরো গোপন নথি প্রকাশ করেছে। উইকিলিকস নিজেদের ওয়েবসাইটে এসব নতুন তথ্য প্রকাশ করে। টিসা চুক্তি নিয়ে জেনেভায় বিভিন্ন দেশের আলোচনার পূর্বেই এ তথ্য ফাঁস করা হলো। উইকিলিকসের দাবি, টিসা চুক্তি নিয়ে আলোচনায় থাকা যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়নসহ ২২টি রাষ্ট্র বিশ্বের মোট জিডিপি’র দুই-তৃতীয়াংশ নিয়ন্ত্রণ করে। চুক্তিটিকে বিতর্কিত হিসেবে আখ্যায়িত করেছে উইকিলিকস। গত বৃহস্পতিবারের তথ্য ফাঁসের ঘটনায় এবারসহ টিসা চুক্তি নিয়ে ৬ষ্ঠ দফা গোপন নথি প্রকাশ করল উইকিলিকস। টিসা চুক্তি নিয়ে প্রথম তথ্য ফাঁস করা হয় ২০১৪ সালে। সর্বশেষ চলতি বছরের মে মাসে তথ্য ফাঁস করে উইকিলিকস। নতুন ফাঁসকৃত এসব নথির মধ্যে রয়েছে চলতি বছরের জুন থেকে জুলাই পর্যন্ত তথ্য। বিশ্বব্যাংকের পরিসংখ্যান তুলে উইকিলিকস দাবি করে যে, ইউরোপীয় ইউনিয়নের অর্থনীতির ৭৫ শতাংশ, যুক্তরাষ্ট্রের ৮০ শতাংশ এবং বাকি দেশগুলোর প্রায় পুরো অর্থনীতি সেবা খাতের অন্তর্ভুক্ত। বৈশ্বিক অর্থনীতি ধীরে ধীরে সেবামুখী অর্থনীতিতে রূপান্তরিত হচ্ছে। ২০১৫ সালে সেবাখাতে দ্বিপক্ষীয় বাণিজ্য ছিল বৈশ্বিক প্রবৃদ্ধির ১৩ শতাংশ। ইউরোপীয় ইউনিয়নের ক্ষেত্রে এ পরিমাণ ছিল প্রায় দ্বিগুণ (জিডিপির ২৪ শতাংশ)। উল্লেখ্য, চরম গোপনীয়তার মধ্যেই টিসা চুক্তি নিয়ে ধারাবাহিকভাবে সংশ্লিষ্ট দেশগুলো আলোচনা চালিয়ে যাচ্ছে। আশঙ্কা করা হচ্ছে, এ চুক্তির অধীনে ব্যাংকিং, স্বাস্থ্যসেবা ও পরিবহন খাতের মতো সেবামূলক খাত আন্তর্জাতিকভাবে উন্মুক্ত করে দেয়া হতে পারে। এতে করে এসব সেবামূলকখাত পুরোপুরি বেসরকারি খাতে চলে যাবে।
ইন্ডিপেন্ডেন্ট-এর খবরে বলা হয়, উইকিলিক্সের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের আটকাদেশ বহাল রেখেছে সুইডেনের এক আপিল আদালত। একটি ধর্ষণের মামলায় বিচারাধীন রয়েছেন অ্যাসাঞ্জ। সুইডেনে দায়েরকৃত মামলাটির তদন্ত চলছে। গত শুক্রবার ৪৫ বছর বয়েসী অস্ট্রেলিয়ান জুলিয়ানের মামলার রায় দেয়া হয়। আটকাদেশ এড়াতে ২০১২ সাল থেকে ইকুয়েডর দূতাবাসে আশ্রয় নিয়ে আছেন জুলিয়ান। অবশ্য, জুলিয়ান অ্যাসাঞ্জ বরাবরই এই ধর্ষণের অভিযোগ অস্বীকার করে আসছেন। তবে তিনি আপিলের দাবি নিয়ে সুপ্রিম কোর্ট পর্যন্ত যাবেন কিনা সে বিষয়ে এখনো নিশ্চিত হওয়া যায়নি বলে সাংবাদিকদের জানান। নিম্ন আদালতের রায়ের প্রসঙ্গে উচ্চ আদালত জানিয়েছে, সুইডেনের আইনজীবীরা তদন্ত এগিয়ে নেয়ার চেষ্টা করছেন এবং দূতাবাসে গিয়ে অ্যাসাঞ্জকে জিজ্ঞাসাবাদের আয়োজনও করা হচ্ছে। সুইডিশ আইনজীবীদের হয়ে অ্যাসাঞ্জকে জিজ্ঞাসাবাদ করবেন ইকুয়েডরের আইনজীবীরা। আদালতের রায়ে বলা হয়, এই মুহূর্তে তার আটকাদেশ প্রত্যাহার করার কোনো প্রয়োজন নেই। তার আবেদন খারিজ করা হলো। রয়টার্স, বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টিসা চুক্তি নিয়ে বৈঠকের আগে আরো গোপন নথি প্রকাশ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ