Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ জুন ২০২১, ০৮ আষাঢ় ১৪২৮, ১০ যিলক্বদ ১৪৪২ হিজরী

যশোরে ভারত ফেরত যাত্রীদের কোয়ারেন্টিনে

নেগেটিভ না হলে ছাড়পত্র মিলবে না

যশোর ব্যুরো : | প্রকাশের সময় : ১৭ মে, ২০২১, ১২:০০ এএম

যশোরে ভারত ফেরত যাত্রীদের মধ্যে দুইজনের ইন্ডিয়ান ভ্যারিয়েন্ট শনাক্ত হওয়ার পর প্রশাসন সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করছে। বিভিন্ন আবাসিক হোটেল, হাসপাতাল ও ক্লিনিকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকা যাত্রীদের নোটিশ দেওয়া হয়েছে শুধুমাত্র ১৪ দিন কোয়ারেন্টিনে শেষ হলেই হবে না পরীক্ষা করে করোনা নেগেটিভ না হওয়া পর্যন্ত ছাড়পত্র মিলবে না।

গতকাল সকালে যশোরের সিভিল সার্জন ডা. শেখ আবু শাহিন বলেছেন, বেনাপোল চেকপোস্ট দিয়ে এই পর্যন্ত বিশেষ অনুমতি সাপেক্ষে দেশে ফিরেছেন দুই হাজার ৮০২ জন। যাদের যশোরসহ আশেপাশের পাঁচ জেলায় প্রাতিষ্ঠনিক কোয়ারেন্টিনে রাখা হয়। এর মধ্যে ১৪ দিনের কোয়ারেন্টিন শেষ করে বাড়ি ফিরে গেছেন এক হাজার ১৭০ জন এবং বর্তমানে কোয়ারেন্টিনে আছেন এক হাজার ৬৩২ জন। কোয়ারেন্টিন শেষে বৃহস্পতিবার পর্যন্ত কোন পরীক্ষা ছাড়াই বাড়ি ফিরে যেতে পারলেও এখন আর সেটা সম্ভব হবে না। কারণ সরকারি নির্দেশনা মতে কোয়ারেন্টিন বা আইসোলেশনে থাকা ব্যক্তিদের শরীর থেকে ১৫তম দিনে নমুনা নেওয়া হবে এবং নেগেটিভ রিপোর্ট হলে তাদের ছাড়পত্র দেওয়া হবে। এ সংক্রান্ত নির্দেশনা প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন সেন্টারগুলোতে টাঙিয়ে দেওয়া হয়েছে।
সূত্র জানায়, ভারতে করোনাভাইরাসের প্রাদূর্ভাব বেড়ে যাওয়ায় সরকার গত ২৬ এপ্রিল থেকে ভারতের সাথে দেশের সকল সীমান্ত বন্ধ করে দেয়। তবে ওইদিন থেকে ভারতে বাংলাদেশ মিশনের বিশেষ অনুমতি নিয়ে দেশে ফেরার সুযোগও দেওয়া হয়। ওইদিন থেকে যারা দেশে ফিরেছেন এবং যাদের করোনা নেগেটিভ সনদ আছে তাদের নিজ খরচে বাধ্যতামূলক ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোয়ারেন্টিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ