Inqilab Logo

রোববার, ২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২২ রবিউস সানী ১৪৪৩ হিজরী

কওমি মাদরাসায় ক্লাস-পরীক্ষা বন্ধ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ মে, ২০২১, ১২:০১ এএম

আগামী ২৯ মে পর্যন্ত দেশের সব কওমি মাদরাসা বন্ধ রাখার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। গতকাল রোববার শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. আবুল খায়েরের পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
এতে বলা হয়, বাংলাদেশসহ সারাবিশ্বে চলমান করোনা মহামারিতে সম্প্রতি সংক্রমণের ঊর্ধ্বগতি দেখা দেওয়ায় শিক্ষার্থী, শিক্ষক, কর্মচারী ও অভিভাবকদের স্বাস্থ্য সুরক্ষা এবং সার্বিক নিরাপত্তা বিবেচনা করে এবং কোভিড ১৯ সংক্রান্ত জাতীয় পরামর্শক কমিটির সঙ্গে পরামর্শক্রমে দেশের সব কওমি মাদরাসা আগামী ২৯ মে পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
এ সময়ের মধ্যে কওমি মাদরাসায় সব ধরনের ক্লাস-পরীক্ষা বন্ধ রাখতে বলা হয়েছে। বন্ধের দিনগুলোতে শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকদের স্বাস্থ্যবিধি মেনে চলার আহবান জানানো হয়।
এদিকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি আগামী ২৯ মে পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। গত শনিবার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। ২০২০ সালের ৮ মার্চ দেশে করোনা রোগী শনাক্ত হওয়ার পর ওই বছরের ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। দফায় দফায় তা বড়িয়ে আগামী ২৯ মে পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করা হলো। এরমধ্যে বিশেষ অনুরোধে কওমি মাদরাসা খোলার অনুমতি দিয়েছিল সরকার।



 

Show all comments
  • Md Yusuf Chowdhury ১৭ মে, ২০২১, ১:৪৬ এএম says : 0
    করোনার মধ্যেও কওমি মাদরাসা খোলা ছিল। একজন ছাত্র শিক্ষক ও করোনায় আক্রান্ত হয় নাই।তো এখন কেনো কওমি মাদরাসা বন্ধ রাখার কথা বলছেন
    Total Reply(0) Reply
  • শুকিয়ে যাওয়া নদী ১৭ মে, ২০২১, ১:৪৭ এএম says : 0
    স্কুল কলেজ এর ১২টা বাজিয়ে এখন মাদ্রাসার দিকে নজর।।। অধিকাংশ ছেলেরা এতিম তাড়া কোথায় যাবে
    Total Reply(0) Reply
  • Md Robiul Hasan ১৭ মে, ২০২১, ১:৪৭ এএম says : 0
    কারণে- অকারণে এভাবে মাসের পর মাস মাদ্রাসা সমূহ বন্ধ হয়ে পড়ে থাকার চেয়ে অনলাইন ভিত্তিক পাঠ্য শিক্ষাক্রম চালু করা উত্তম হবে বলে মনে করি । নতুবা পবিত্র কুরআন - হাদিস অনুশীলন , পঠন- পাঠন, দরস - তাদরীস সীমাহীন ক্ষতির সম্মুখীন হবে এবং হচ্ছে । এটা পুষিয়ে নেয়া যাবেনা । ছাত্ররা বিভিন্ন প্রকারের অপরাধ মূলক কাজে জড়িয়ে পড়ার আশংকাও উড়িয়ে দেয়া যায়না ! অন্যদিকে নানান রকমের বাহানায় মাদ্রাসা বন্ধের সময়টি লম্বা হতে চলেছে ! করোনা চিরতরে নির্মূল হবে” এমনটি ভাবা বোকার স্বর্গে বাস করা সদৃশ ! অতএব, শিক্ষা কার্যক্রম নিয়ে নতুনভাবে ভাবতে হবে ।
    Total Reply(0) Reply
  • Mujib Sayed Tp ১৭ মে, ২০২১, ১:৪৮ এএম says : 0
    করোনা ভাইরাস এটা আল্লাহর গজব বছরের পর বছর থাকতে পারে, আর এটা কিয়ামতের বড় আলামতের মধ্যে একটা আলামত, তাহলে শিক্ষা প্রতিষ্ঠানও আর খুলা হবে না একিবারে ইমাম মেহেদী (আ) আসলে খুলবে ইনশাআল্লাহ সুতরাং আপনারা আখেরাতের জন্য প্রস্তুতি গ্রহণ করুন।
    Total Reply(0) Reply
  • JM Farouk Ahmed ১৭ মে, ২০২১, ১:৪৮ এএম says : 0
    দেশে যতসব চুলকানি শুধু হুজুরদের আর মাদ্রাসা নিয়ে।
    Total Reply(0) Reply
  • Shamim Ahmed ১৭ মে, ২০২১, ১:৪৮ এএম says : 0
    কওমি মাদ্রাসার নাম শুনলে যাদের চুলকায় বুঝে নিবেন তারাই ইহুদিদের দালাল
    Total Reply(0) Reply
  • Molla Abdul Bary ১৭ মে, ২০২১, ১:৪৯ এএম says : 0
    জনগণ সব বুঝে কিসের কারণে কেন লকডাউন হচ্ছে
    Total Reply(0) Reply
  • আব্দুল কাদের ১৮ মে, ২০২১, ১১:৩৬ পিএম says : 0
    স্কুলের শিক্ষক গন যে কোন চাকরি করে সংসার চালাতে পারে কিন্তু মাদরাস বন্ধর কারনে হাজারো আলেম মানবতা জিবন জাপন করছে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কওমি মাদরাসা


আরও
আরও পড়ুন