Inqilab Logo

শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ১৫ শ্রাবণ ১৪২৮, ১৯ যিলহজ ১৪৪২ হিজরী

ইসরাইলের হামলায় একদিনেই নিহত ৪২ ফিলিস্তিনি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ মে, ২০২১, ১০:৫৯ এএম | আপডেট : ১১:০৯ এএম, ১৭ মে, ২০২১

ফিলস্তিনের মানুষের রক্তে রঞ্জিত হচ্ছে গাজা। আর টানা হামলায় ইতোমধ্যে ২০০'র বেশি মানুষ মারা গেছেন। যার মধ্যে অধিকাংশ নারী ও শিশু।

এদিকে টানা অষ্টম দিনের মতো গাজার বিভিন্ন স্থানে বিমান হামলা অব্যাহত রেখেছে ইসরাইল। তাদের হামলায় রোববার (১৬ মে) একদিনেই সর্বোচ্চ ৪২ ফিলিস্তিনি নিহত হয়েছেন। তার মধ্যে ১৬ জন নারী ও ১০ জন শিশু রয়েছে। খবর আল জাজিরা ও বিবিসি’র।

এর মধ্য দিয়ে ইসরায়েলের হামলায় গাজায় নিহতের সংখ্যা বেড়ে হয়েছে ২০০। যার মধ্যে ৫৫ শিশু ও ৩৪ জন নারী রয়েছেন। এ পর্যন্ত আহত হয়েছে ১ হাজার ২৩০ জন। এমনটাই জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।

রোববার ইসরায়েলের চালানো বিমান হামলায় কমপক্ষে দুটি আবাসিক ভবন ভূপাতিত হয়।

এদিকে ইসরায়েলের সেনাবাহিনী দাবি করেছে গেল এক সপ্তাহে দেশটির বিভিন্ন স্থানকে লক্ষ্য করে কমপক্ষে ৩ হাজার রকেট ছুড়েছে হামাস। হামাসের রকেট হামলায় এ পর্যন্ত ১০ জন ইসরায়েলি নিহত হয়েছেন। তার মধ্যে ২ জন শিশু রয়েছে।

স্থানীয় সময় সোমবারও দক্ষিণ ইসরায়েলের দক্ষিণ অংশকে লক্ষ্য করে রকেট ছুড়ে হাসাম। আর এদিন গাজা সিটির বিভিন্ন স্থানে ৫৫ বার বিমান হামলা চালায় ইসরায়েল। এপি’র সাংবাদিকদের মতে যা ছিল অন্যান্য দিনের চেয়ে বেশি ভয়াবহ। এই হামলায় পুরো গাজা শহর উত্তর থেকে দক্ষিণে কেঁপে ওঠে।

জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস অবিলম্বে এই হামলা বন্ধের আহব্বান জানিয়েছেন। নতুবা এই সংঘাত বিভিন্ন দেশ ও গ্রুপের অংশগ্রহণে নিয়ন্ত্রণহীন রূপ নিতে পারে।

এদিকে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সোমবারও এই হামলা অব্যাহত রাখার ঘোষণা দেন। আর মার্কিন প্রেসিডেন্ট জো বাইনের জানিয়েছেন তার প্রশাসন ইসরায়েল-ফিলিস্তিনের মধ্যে দীর্ঘমেয়াদি শান্তির জন্য কাজ করছে।



 

Show all comments
  • Mohammod Milon ১৭ মে, ২০২১, ৩:৪৭ পিএম says : 0
    The conscience of the world is dead. Humanity has been destroyed. The OIC is hidden. The friends of the Arab Christians are smiling. Remember that God's judgment is correct and it will be.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন