Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৫ জুন ২০২১, ১১ আষাঢ় ১৪২৮, ১৩ যিলক্বদ ১৪৪২ হিজরী

করোনায় বিশ্বে মৃত্যু ৩৪ লাখ ছুঁই ছুঁই

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ মে, ২০২১, ১১:০১ এএম

করোনাভাইরাসে মানুষের মৃত্যুর মিছিল দিন দিন দীর্ঘ হচ্ছে। আর সংক্রমণও ছাড়িয়েছে কোটি কোটি মানুষের দেহে। এখন বিশ্ব করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলা করছে। প্রতিদিন মহামারি এই ভাইরাসে আক্রান্ত হচ্ছেন লাখ লাখ মানুষ। এখন পর্যন্ত প্রায় ৩৪ লাখ লোক করোনায় আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন।

আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডওমিটারের তথ‌্য মতে, সোমবার (১৭ মে) সকাল পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ১৬ কোটি ৩৭ লাখ ৯ হাজার ৭৬ জন। নতুন করে করোনা শনাক্ত হয়েছে আরও ৫ লাখ ৩৩ হাজার ৬৩০ জনের। ২৪ ঘণ্টার হিসাবে শনাক্তের হার কিছুটা কমেছে। এর আগের দিন করোনা শনাক্ত হয় ৬ লাখ ২৭ হাজার ২২০ জনের।

বিশ্বে এখন পর্যন্ত করোনায় মারা গেছেন ৩৩ লাখ ৯২ হাজার ৯৬৫ জন। এক দিনে মারা গেছেন ৯ হাজার ৫৪৪ জন। মৃত্যু হারও কিছুটা কমেছে। এর আগের দিন মারা যান ১২ হাজার ১৫৪ জন।

করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত ৩ কোটি ৩৭ লাখ ১৫ হাজার ৯৫১ জন করোনায় আক্রান্ত এবং ৬ লাখ ১৪৭ জন মারা গেছেন। ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে। দেশটিতে মোট ১ কোটি ৫৬ লাখ ২৭ হাজার ৪৭৫ জনের করোনা শনাক্ত হয়েছে। আর মারা গেছন ৪ লাখ ৩৫ হাজার ৮২৩ জন।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় ও মৃত্যুর দিক দিয়ে চতুর্থ অবস্থানে রয়েছে ভারত। দেশটিতে এখন পর্যন্ত মোট ২ কোটি ৪৯ লাখ ৬৪ হাজার ৯২৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন। আর মারা গেছেন ২ লাখ ৭৪ হাজার ৪১১ জন।
উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ