Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৪ জুন ২০২১, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮, ০২ যিলক্বদ ১৪৪২ হিজরী

ফিলিস্তিনকে সমর্থন: জরুরি চিকিৎসা সরঞ্জাম পাঠাচ্ছে বাংলাদেশ

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ১৭ মে, ২০২১, ৬:১০ পিএম

ইসরাইলি বাহিনী ফিলিস্তিনে যে হত্যাযজ্ঞ চালাচ্ছে, তার প্রতি তীব্র ক্ষোভ ও নিন্দা জানিয়েছে বাংলাদেশ। একইসঙ্গে ফিলিস্তিনের প্রতি সমর্থন ও সহযোগিতা অব্যাহত রাখার প্রত্যয়ও পুনর্ব্যক্ত করেছে। পাশাপাশি আন্তর্জাতিক বিশ্বের কাছে এ ঘটনার সুবিচার দাবি করেছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী। শুধু তাই নয়, ফিলিস্তিনের এই সংকটে দেশটিতে জরুরি চিকিৎসা সরঞ্জামসহ প্রয়োজনীয় সহযোগিতাও পাঠাচ্ছে বাংলাদেশ।

ঢাকায় নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত ইউসুফ রামাদান সোমবার গণমাধ্যমকে জানান, বাংলাদেশ সরকার ও জনগণ শুরু থেকেই ফিলিস্তিনের প্রতি অব্যাহত সমর্থন ও সহযোগিতা করে যাচ্ছে। এ কারণে বাংলাদেশের কাছে ফিলিস্তিন কৃতজ্ঞ বলেও জানান তিনি।

রাষ্ট্রদূত ইউসুফ রামাদান বলেন, বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আজ (সোমবার) সকালে ফোন দিয়ে আমাদের প্রতি আবারও সমর্থন জানিয়েছেন। পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন যে, বাংলাদেশ শিগগিরই ফিলিস্তিনের জনগণের জন্য জরুরি চিকিৎসা সরঞ্জামসহ প্রয়োজনীয় সহযোগিতা পাঠাচ্ছে।

তিনি বলেন, বাংলাদেশের জনগণের পক্ষ থেকে এরই মধ্যে কয়েক হাজার ইমেইল বার্তা ও ফোনকল পেয়েছি। পাশাপাশি বাংলাদেশের অনেকেই আমাদের জন্য নগদ অনুদান দিয়ে বন্ধুত্বের নিদর্শন প্রমাণ করেছেন। আবার অনেকেই অনুদান দেওয়ার জন্য আমাদের সঙ্গে যোগাযোগ করেছেন। তাই আমরা আমাদের ফেসবুক পেজে কিছু নম্বর ও তথ্য দিয়েছি, যেন সহযোগিতা আগ্রহী ব্যক্তিরা সহজে সহায়তা করতে পারেন।

আরব বিশ্বসহ বিশ্বের সব দেশের কাছে ফিলিস্তিনের প্রতি সমর্থন, সহযোগিতা ও দোয়া চাই— এমন মন্তব্য করে রাষ্ট্রদূত ইউসুফ রামাদান বলেন, ইসরাইলি বাহিনী ফিলিস্তিনে যে হত্যাকান্ড ও মানবাধিকার বহির্ভূত অপকর্ম করছে, তা ভাষায় প্রকাশ করার মতো না। তারা ১৭ বছর ধরে শিশুদের হত্যা করছে, মসজিদে নামাজরত মানুষের ওপর নির্বিচারে গুলি ও বোমা বিস্ফোরণ ঘটাচ্ছে, সাধারণ ও নিরীহ নাগরিকদের আক্রমণ করছে, ফিলিস্তিনে তারা ধ্বংসলীলা ঘটাচ্ছে। তাদের কারণে আমি ২১ বছর ধরে আমার প্রিয় জন্মভূমিতে যেতে পারি না।

ফিলিস্তিনের বর্তমান সংকট উত্তরণে বৈশ্বিক সংগঠনগুলোর সহায়তা প্রয়োজন বলে মনে করেন রাষ্ট্রদূত ইউসুফ রামাদান। তিনি বলেন, আমরা জাতিসংঘ, ওআইসিসহ সব বৈশ্বিক সংগঠনসহ বিশ্বের সবার কাছে ফিলিস্তিনের প্রতি সমর্থন ও দোয়া চাই। ইসরাইলি নারকীয় বাহিনী ফিলিস্তিনের মাটিতে যে ধ্বংসলীলা চালাচ্ছে, তা দৃশ্যমান। ইসরাইল মানবাধিকার লঙ্ঘন করছে, সেটি বিশ্ববাসী দেখছে। তারা ফিলিস্তিনের জনগণের ঘরবাড়ি অবৈধভাবে দখল করে তাদের বাস্তুচ্যুত করছে। ফিলিস্তিনের জনগণ বিশ্ববাসীর কাছে এই জঘন্য ঘটনার বিচার চায়।

ফিলিস্তিনের এই সংকটকালে দেশটিকে সমর্থন নিয়ে যাচ্ছে বাংলাদেশ। ফিলিস্তিনের আল-আকসা মসজিদে ইসরাইলি বাহিনীর হামলার তীব্র নিন্দা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইসরাইলি হামলায় হতাহতদের প্রতি শোক ও সমবেদনা জানিয়ে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে চিঠি পাঠান তিনি। শেখ জারাহ থেকে ফিলিস্তিনি পরিবারগুলোকে উচ্ছেদ করে সেই এলাকা দখল করে ইসরাইলি বাহিনী মানবাধিকার ও আন্তর্জাতিক আইনের চরম লঙ্ঘন করেছে বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

এদিকে, রোববার (১৬ মে) এই ইস্যুতে পররাষ্ট্রমন্ত্রীদের নিয়ে বৈঠক করেছে মুসলিম দেশগুলোর সংস্থা ওআইসি। বৈঠকে অংশ নেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। তিনি ফিলিস্তিনের প্রতি বাংলাদেশের সমর্থন পুনর্ব্যক্ত করেন। পাশাপাশি এ ঘটনায় জাতিসংঘকে শক্ত পদক্ষেপ নেওয়ারও আহ্বান জানিয়েছে বাংলাদেশ।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেন, ফিলিস্তিনে ইসরাইল যে মানবাধিকার লঙ্ঘন ঘটাচ্ছে, তা বিশ্বের কোনো আইনেই মেনে নেওয়া যায় না। ইসরাইলের এই হত্যা ও মানবাধিকার লঙ্ঘনের কর্মকান্ড বন্ধ করতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অনতিবিলম্বে ব্যবস্থা নেওয়া উচিত। বিশ্বের শান্তি ও প্রগতি নিশ্চিত করতে এমন মানবাধিকার লঙ্ঘনের জন্য জবাবদিহিতা নিশ্চিত করা প্রয়োজন।

ফিলিস্তিনে ইসরাইলি ধ্বংসলীলার বিষয়ে কয়েকটি দেশের বাধার কারণে জাতিসংঘ ভূমিকা রাখতে পারছে না বলে মনে করছেন রাষ্ট্রদূত ইউসুফ রামাদান। তিনি বলেন, জাতিসংঘের ক্ষমতা নিয়ন্ত্রিত। তাই তারা কিছু করতে পারছে না। বিশ্বের কয়েকটি দেশের বাধার কারণে জাতিসংঘ শক্ত পদক্ষেপ নিতে পারছে না। বিশেষ করে ইসরাইলি বাহিনীকে সহযোগিতা ও সমর্থন করে যাচ্ছে আমেরিকা। তাদের সহায়তা নিয়েই ফিলিস্তিনে মানবাধিকার লঙ্ঘন করছে ইসরাইল।



 

Show all comments
  • EHSAN ELAHI JAHIR ১৭ মে, ২০২১, ৭:৩৫ পিএম says : 0
    মাশাআল্লাহ। 'শিগগিরই ফিলিস্তিনের জনগণের জন্য জরুরি চিকিৎসা সরঞ্জামসহ প্রয়োজনীয় সহযোগিতা পাঠাচ্ছে বাংলাদেশ' পড়ে খুব ভাল লাগল। সারা পৃথিবীর সমস্ত মুসলমানই একটি দেহের মত। দেহের কোন অংশে ব্যথা অনুভূত হলে সম্পূর্ণ দেহই কষ্ট পায়। বাংলাদেশের মুসলমানদের পক্ষ থেকে ফিলিস্তীনকে সার্বিক জোরালো সমর্থনের জন্য সংশ্লিষ্টদের বিনীত অনুরোধ করছি।
    Total Reply(0) Reply
  • Iftikhar Bappy ১৭ মে, ২০২১, ৮:২২ পিএম says : 0
    মাশাআল্লাহ ধন্যবাদ মাননীয় প্রধানমন্ত্রী আপনাকে সুন্দর পদক্ষেপ গ্রহণ করার জন্য।
    Total Reply(0) Reply
  • Md Asad ১৭ মে, ২০২১, ৮:২২ পিএম says : 0
    প্রশংসনীয় কাজ করলে প্রশংসা করতে হবে এটাই বাস্তব অনেক অনেক ধন্যবাদ
    Total Reply(0) Reply
  • Mehedi Hasan ১৭ মে, ২০২১, ৮:২৩ পিএম says : 0
    এত দিনে একটি সুন্দর সিদ্ধান্ত নিয়েছেন। আন্তরিক শুভেচ্ছা আপনাকে। আরও খুশি হতাম যদি সামরিক সহায়তা করতেন।
    Total Reply(0) Reply
  • Mohammad Shahjahan ১৭ মে, ২০২১, ৮:২৩ পিএম says : 0
    ধন্যবাদ সরকারকে, এই মুহূর্তে ফিলিস্তিনি কে সব ধরনের সহযোগিতা করা দরকার।
    Total Reply(0) Reply
  • Shoriful Islam ১৭ মে, ২০২১, ৮:২৩ পিএম says : 0
    মাশাল্লাহ ধন্যবাদ প্রধানমন্ত্রী আপনার সুন্দর পদক্ষেপ গ্রহণ করার জন্য আপনার প্রতি শ্রদ্ধা ভালোবাসা আরো বেড়ে গেল আল্লাহ তায়ালা আপনাকে নেক হায়াত দান করুক আমিন
    Total Reply(0) Reply
  • MD JAHIR [email protected] ১৭ মে, ২০২১, ৯:০৯ পিএম says : 0
    RIGHT
    Total Reply(0) Reply
  • md mizan ১৭ মে, ২০২১, ১১:৪১ পিএম says : 0
    মাশাল্লাহ ধন্যবাদ মাননীয় প্রধান মন্ত্রীকে।আরো কৃতজ্ঞ থাকতাম সামরিক সহায়তায়।
    Total Reply(0) Reply
  • Sohag ১৭ মে, ২০২১, ১০:৫৬ পিএম says : 0
    ধন্যবাদ মাননীয় প্রধানমন্তী আপনার সুন্দর পদক্ষেপ গ্রহন করার জন্য। জদি সামরিক শক্তি দিয়ে ফিলিস্থান কে সাহাজ্য করেন তাহলে সেই সাথে আমাকেও পঠানোর ব্যবস্থা করার সুজগ দিয়েন আমি একজন মুসলমান হিসাবে আমার মুসলিম ভাইদের পাসেদারিয়ে ইজরাইল এর বিরুদ্ধে জুদ্ধে অংশো নিতে চাই। আমার এমনিও স্বপ্ম ছিলো বাংলাদেশ সেনাবাহিনিতে জোগদেওয়ার ভাগ্যক্রমে স্বপ্ন পূরন হয়নি, মাননীয় প্রধানমন্তির কাছে আমার ছোট্টো একটা দাবী আমাকে ১ মাস অস্রপ্রশিক্ষ্যম সিখিয়ে সামরিক সক্তি দিয়ে ফিলিস্থান কে সাহাজ্য করে তাদের সাথে আমাকেও জুদ্ধে পাঠানর দাবি জানাচ্ছি।
    Total Reply(0) Reply
  • আতিক খান ১৭ মে, ২০২১, ১১:৫২ পিএম says : 0
    সরকারকে আন্তরিকভাবে অভিনন্দন জানাই। আর একটা বিষয় অনুরোধ করছি সরকারের নিকট সেটা হলো আমাদের দেশে সকল প্রকার ইসরাইলি পন্য বন্ধ করে দেওয়া হোক।????????????। আশা করি তাতে ইসরাইল রা বুঝতেই পারবে বঙ্গবন্ধুর বাংলাদেশ কাকে বলে।
    Total Reply(0) Reply
  • Md Rafiqul Islam ১৭ মে, ২০২১, ১১:৫৮ পিএম says : 0
    আলহামদুলিল্লাহ, মহান আল্লাহ ফিলিস্তিনের মুসলমানদের হেফাজত করুন আল্লাহুম্মা আমীন। বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী মহোদয়কে জানাই আন্তরিক অভিনন্দন মহান উদ্যোগ গ্রহন করায়।
    Total Reply(0) Reply
  • আতিক ১৮ মে, ২০২১, ১২:০২ এএম says : 0
    বঙ্গবন্ধুর দেশে কোন ইসরাইলি পন্য থাকবে না।সরকারকে অনুরোধ করছি সকল ইসরাইলি কম্পানি চিরতরে বন্ধ করে দেওয়া হোক।
    Total Reply(0) Reply
  • Muhammad Abul Khair ১৮ মে, ২০২১, ১২:০২ এএম says : 0
    প্রশংসনীয় কাজ করলে প্রশংসা করতে হবে এটাই বাস্তব অনেক অনেক ধন্যবাদ
    Total Reply(0) Reply
  • Muhammad Abul Khair ১৮ মে, ২০২১, ১২:০৩ এএম says : 0
    প্রশংসনীয় কাজ করলে প্রশংসা করতে হবে এটাই বাস্তব অনেক অনেক ধন্যবাদ
    Total Reply(0) Reply
  • Md. Sakhawat Hossain ১৮ মে, ২০২১, ১২:২৬ এএম says : 0
    আলহামদুলিল্লাহ, ধন্যবাদ মাননীয় প্রধানমন্তী আপনার সুন্দর পদক্ষেপ গ্রহন করার জন্য। জদি সামরিক শক্তি দিয়ে ফিলিস্থান কে সাহাজ্য করেন তাহলে সেই সাথে আমাকেও পঠানোর ব্যবস্থা করার সুজগ দিয়েন আমি একজন মুসলমান হিসাবে আমার মুসলিম ভাইদের পাসেদারিয়ে ইজরাইল এর বিরুদ্ধে জুদ্ধে অংশো নিতে চাই। আমার এমনিও স্বপ্ম ছিলো বাংলাদেশ সেনাবাহিনিতে জোগদেওয়ার ভাগ্যক্রমে স্বপ্ন পূরন হয়নি, মাননীয় প্রধানমন্তির কাছে আমার ছোট্টো একটা দাবী আমাকে ১ মাস অস্রপ্রশিক্ষ্যম সিখিয়ে সামরিক সক্তি দিয়ে ফিলিস্থান কে সাহাজ্য করে তাদের সাথে আমাকেও জুদ্ধে পাঠানর দাবি জানাচ্ছি।
    Total Reply(0) Reply
  • Solaiman Sharif ১৮ মে, ২০২১, ৫:৩৮ এএম says : 0
    ধন্যবাদ মাননীয় প্রধানমন্ত্রী এবং তথ্যমন্ত্রীকে
    Total Reply(0) Reply
  • ইমতিয়াজ ১৯ মে, ২০২১, ১:২৬ পিএম says : 0
    খুব ভালো সিদ্ধান্ত নিয়েছেন
    Total Reply(0) Reply
  • Md Rashed Ali ১৯ মে, ২০২১, ১:৩৯ পিএম says : 0
    আমাকে পাঠালে আমিও যাবো,
    Total Reply(0) Reply
  • Moinul Hasan ১৯ মে, ২০২১, ৪:২৫ পিএম says : 0
    ধন্যবাদ বাংলাদেশ সরকারকে। সেই সাথে ইসরায়েলী সকল ধরণের পণ্য বাজার থেকে ব্যান্ড করা হোক ও শপিং মলের সকল দোকান থেকে যেন পন্য গুলো সরিয়ে নেয়া হয় সেজন্য ব্যবস্থা নেওয়া হোক।
    Total Reply(0) Reply
  • Naim Hossain ১৯ মে, ২০২১, ৮:০৪ পিএম says : 0
    প্রধানমন্ত্রী শেখ হাচিনা এই প্রথম কোন ভালো কাজ করিলো। আল্লাহ তাকে সকল খারাপ কাজ করা থেকে বিরত রাখার পাসাপাসি ভালো কাজের মাধ্যোমে বিশ্ববাসীর কাছে প্রিয় নেত্রী হওয়ার তৌফিক দান করূক।
    Total Reply(0) Reply
  • Dadhack ২০ মে, ২০২১, ২:৪৩ পিএম says : 0
    অতীতে একজন মুসলিম নারীকে সিন্ধুর রাজা দাহির অপমান করেছিল. সুদূর আরব দেশ থেকে হাজার হাজার মাইল দূর থেকে মাত্র 5 হাজার সৈন্য সিন্ধু দখল করে নেয়. এখন আমাদের 57 দেশের তথাকথিত শাসক তাদের জনগণকে হত্যা করে গুম করে আর কাফেররা মুসলিমদের দেশে এসে লক্ষ লক্ষ মুসলমান হত্যা করে পুরো দেশ ধ্বংস করে দেয় ধর্ষন করে আর আমাদের দেশের শাসকরা শুধু বসে বসে তামাশা দেখে. 73 বছর ধরে ইজরাইল বর্বর আমেরিকা ও ইউরোপে সহায়তায় ফিলিস্তিনিদের দেশকে কে দখল করে নেয়. হাজার হাজার ফিলিস্তিনিদের কে হত্যা করেছে এবং লক্ষ্য লক্ষ্য বাড়িঘর ধ্বংস করে ইসরাইলিরা সেখানে বসতি স্থাপন করেছে. ফিলিস্তিনি মুসলমানদের কোন অধিকার নেই এক জায়গা থেকে আরেক জায়গায় যাওয়ার. তাদেরকে আইডি দেখাতে হয়. ইজরাইলি বর্বর বাহিনীরা শতশত চেকপোস্ট বসিয়েছে এবং ফিলিস্তিনিদের কে জিজ্ঞাসাবাদ করা হয় ঘন্টার পর ঘন্টা বসিয়ে রেখে, এইভাবে ফিলিস্তিনিদেরকে প্রতিদিন লাঞ্ছিত করে ঈশ্রায়েলি বর্বর বাহিনীরা. ইসরাইলি বাহিনীর প্রতিদিন ফিলিস্তিনিদের কে পাখির মতো গুলি করে হত্যা করে এবং তাদেরকে অ্যারেস্ট করে. ফিলিস্তিনি মহিলাদেরকে অ্যারেস্ট করে ধর্ষণ করা হয়. হাজারো ফিলিস্তিনিরা ইসরায়েলিদের কারাগারে বছরের-পর-বছর ধুঁকে ধুঁকে মরছে এর মধ্যে অনেক মহিলা ও শিশু আছে. ইসরায়েলি বর্বর বাহিনী গাঁজাকে অবরুদ্ধ করে রেখেছে 15 বছর যাবত আকাশ পথ অবরুদ্ধ, স্থল পথ অবরুদ্ধ, সাগর পথ অবরুদ্ধ. গাজা থেকে কেউ বের হতে পারে না কেউ ঢুকতে পারে না. পুরো গাজাকে ইসরাইলি নিয়ন্ত্রণ করে. বর্বর ইসরাইলিরা গত সপ্তাহ থেকে 116 টি অত্যাধুনিক যুদ্ধবিমান থেকে কামান থেকে ট্যাংক থেকে ও যুদ্ধজাহাজ থেকে গাজার উপর বৃষ্টির মতো গোলাবর্ষণ করে চলেছে. বোমা বর্ষণের ফলে সহস্ত্র বাড়িঘর সম্পূর্ণভাবে ধ্বংস হয়ে গেছে এর মধ্যে স্কুল মসজিদ ও হসপিটাল আছে, 58 লক্ষ্য মানুষ এখন গৃহহীন, তাদের খাবার নাই, কাপড় নাই, বিদ্যুৎ নাই, পানি নাই বাচ্চাদের দুধ নাই চিকিৎসা নাই গরম কাপড় নাই. কাফেররা বর্বর ইসরাঈলদেরকে কি আন্তরিক ভাবে সহযোগিতা করছে হাজার হাজার কোটি টাকারও বেশি ভয়ঙ্কর মারণাস্ত্র দিয়ে. আর আমরা অস্ত্র গোলাবারুদ না পাঠিয়ে কিছু ওষুধ পাঠাচ্ছি এর নাম কি মানবিকতা??
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিস্তিন - বাংলাদেশ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ