Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৪ জুন ২০২১, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮, ০২ যিলক্বদ ১৪৪২ হিজরী

ফিলিস্তিনে হামলার ঘটনা অ্যামনেস্টি-হিউম্যান রাইট ওয়াচের চোখে পড়ে না: তথ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ মে, ২০২১, ৬:৪১ পিএম

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, ফিলিস্তিনে ইসরাইলের হামলার প্রতিবাদ করছে বিশ্ব মানবাধিকার সংগঠনগুলো জানিয়েছে। তবে এটি খুবই রহস্যজনক, বাংলাদেশে কোথাও পান থেকে চুন খসলে আবার চুন থেকে পান খসলে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এ ধরনের বিবৃতি দেয়। কিন্তু ফিলিস্তিনে এমন ঘটনায় তাদের কোনও বিবৃতি আমাদের চোখে পড়েনি। আরেকটি মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ সারা পৃথিবী নাকি ওয়াচ করে বেড়ায়। কিন্তু ফিলিস্তিনে ইসরাইলের এই হামলা তাদের চোখে পড়ে না।

আজ সোমবার (১৭ মে) সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের সঙ্গে সমসাময়িক বিষয় নিয়ে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন। তথ্যমন্ত্রী বলেন, বাংলাদেশকে একসময় অনেকেই বলতো তলাবিহীন ঝুড়ির দেশ। আজ সেই নাম পাল্টে বাংলাদেশ হয়েছে উপচেপড়া ঝুড়ির দেশ।

হাছান মাহমুদ বলেন, ঐতিহাসিক ১৭ মে, বঙ্গবন্ধু কন্যার স্বদেশ প্রত্যাবর্তন দিবস। ১৯৮১ সালের এই দিনে ঝড়-বৃষ্টি ছিল। আমরা সেদিন স্লোগান দিয়েছিলাম, ‘ঝড় বৃষ্টি আঁধার রাতে, শেখ হাসিনা আমরা আছি তোমার সাথে’। আমরা কতখানি তার সঙ্গে থাকতে পেরেছি জানি না। তবে তিনি বাংলাদেশের মানুষের সঙ্গে থেকেছেন সর্বক্ষণ।

তিনি বলেন, শেখ হাসিনা ১৯৮১ সালের এই দিনে দেশে ফেরার পর থেকে সাধারণ মানুষের কাছে ছুটে বেড়িয়েছেন। ছুটে বেড়াতে গিয়ে ষড়যন্ত্রকারীরা তাকে বহুবার বিভিন্নভাবে মেরে ফেলার চেষ্টাও করেছেন। কিন্তু সাধারণ মানুষের দোয়ায় ও আল্লাহর রহমতে তার নেতৃত্বাধীন সরকার টানা তৃতীয়বারের মতো দায়িত্ব পালন করছে।

তথ্যমন্ত্রী বলেন, এই শুভ দিনে আমাদের আরও দুটি সুসংবাদ দিয়েছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো। ২০১৯-২০ অর্থবছরে বাংলাদেশের মাথাপিছু আয় ছিল ২ হাজার ৬৪ ডলার। ২০২০-২১ অর্থবছরে সেই মাথাপিছু আয় দাঁড়িয়েছে ২ হাজার ২২৭ মার্কিন ডলারে।

দেশের বিচার বিভাগ নিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সমালোচনার পরিপ্রেক্ষিতে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে হাছান মাহমুদ বলেন, বাংলাদেশের বিচার বিভাগ অত্যন্ত স্বাধীন। তা না হলে এত অপকর্মের পরও বিএনপির নেতাকর্মীরা উচ্চ আদালত থেকে জামিন পেতেন না। বাংলাদেশের বিচার বিভাগ কতটা স্বাধীন এটাতেই প্রমাণ হয়, সরকারের সাবেক এমপি-মন্ত্রীদের কোর্টে গিয়ে হাজিরা দিতে হয় এবং তাদের সাজাও হয়। স্বাধীন না হলে এটি হতো না। বিএনপি মহাসচিবের এই অভিযোগ তার ধারাবাহিক বক্তব্যের অংশ।



 

Show all comments
  • Tareq Sabur ১৯ মে, ২০২১, ৬:৪৯ পিএম says : 0
    ওরে হাসিনার কেনা গোলাম- এমনেস্টি তো ইসরাঈল এর আগ্রাসনকে যুদ্ধাপরাধ বলেছে। এসব খবর না রাখতে পারলে পদত্যাগ কর না কেন?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তথ্যমন্ত্রী


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ