Inqilab Logo

শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯, ০৩ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

মঠবাড়িয়ায় নিষিদ্ধ জাল দিয়ে পোনা মাছ নিধন

মঠবাড়িয়া (পিরোজপুর) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৮ মে, ২০২১, ১২:০১ এএম

পিরোজপুরের মঠবাড়িয়ায় বলেশ্বর নদে নিষিদ্ধ কারেন্ট ও বাধাজাল দিয়ে জাটকা ইলিশ, ডিম ওয়ালা গলদাসহ বিভিন্ন প্রজাতির পোনা মাছ নিধনের উৎসব চলছে। একটি অসাধু মহল প্রশাসনকে মাসোহারা দিয়ে নদের বিভিন্ন পয়েন্টে দীর্ঘদিন ধরে বিভিন্ন প্রজাতির পোনা মাছ নিধন করে আসছে। এ ব্যাপারে প্রশাসন রহস্যজনকভাবে নিরব রয়েছে।

সরেজমিনে স্থানীয় জেলেদের সাথে কথা বলে জানা যায়, বলেশ্বর নদ তীরবর্তী খেতাচিড়া, জলাঘাট, ভাইজোড়া, সাংরাইল, বড়মাছুয়া, কাটাখাল, পুরানখাল, তুলাতলা, লোদের খাল, ছোটমাছুয়া নামক স্থানে কতিপয় প্রভাবশালী মহলের ছত্রচ্ছায়ায় ও প্রশাসনকে ম্যানেজ করে অসাধু জেলেরা নিষিদ্ধ ঘোষিত কারেন্ট জাল, বেড়জাল, চরগড়াসহ বিভিন্ন নামের বাধাজাল দিয়ে অবাধে মাছ নিধন করে আসছে। এতে প্রতিদিন ইলিশের জাটকা, পাঙ্গাসের ছোট পোনা, ডিমওয়ালা গলদা, রেণু, তপসী, পোয়া মাছসহ বিভিন্ন প্রজাতির পোনা মাছ নিধন করছে। অভিযোগ রয়েছে, অসাধু জেলেরা ছোট পোনা মাছ ধরে বিক্রি করতে না পেরে মাটিতে পুতে রাখে এবং নদীতে ফেলে দেয়।
উপজেলা মৎস্য কর্মকর্তা মো. নজরুল ইসলাম প্রশাসনকে ম্যানেজ করে নিষিদ্ধ জাল পাতার অভিযোগ অস্বীকার করে বলেন, আমরা বলেশ্বরে নিয়মিত অভিযান চালাই। আমাদের পাশাপাশি কোস্টগার্ডও অবৈধ জাল পাতার বিরুদ্ধে অভিযান পরিচালনা করে আসছে। জেলা মৎস্য কর্মকর্তা আবদুল বারী বলেন, খুব শিগগিরই বলেশ্বর নদীতে অভিযান পরিচালনা করা হবে এবং স্থানীয় জেলেদের নিয়ে সচেতনতামূলক সভা করার কথা জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ