Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৫ জুন ২০২১, ০১ আষাঢ় ১৪২৮, ০৩ যিলক্বদ ১৪৪২ হিজরী
শিরোনাম

আগামী সপ্তাহে বছরের প্রথম ব্লাড মুন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ মে, ২০২১, ১২:০০ এএম

মহাকাশপ্রেমীদের জন্য এক দারুণ খবর। চলতি মাসেই চাঁদ তার রূপ পরিবর্তন করতে যাচ্ছে। রাতের আকাশে চাঁদের এই নতুন রূপের স্থায়িত্ব হবে সাড়ে ১৪ মিনিট। কিন্তু বাংলাদেশ-ভারতের আকাশে নতুন চাঁদকে দেখা যাবে না।

রাতের আকাশে চলতি বছরের প্রথম ব্লাড মুন দেখা যাবে। আগামী ২৬ মে বিশ্ববাসী সাক্ষী হতে চলেছে ব্লাড মুনের। সাড়ে ১৪ মিনিট স্থায়িত্বের ব্লাড মুন বাংলাদেশ-ভারতের আকাশে দেখা যাবে না।

অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, পশ্চিম আমেরিকা, দক্ষিণ আমেরিকা, ভারত মহাসাগর, প্রশান্ত মহাসাগর, আটলান্টিক মহাসাগর এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার কিছু এলাকার লোকজন ব্লাড মুনের অপরূপ দৃশ্য দেখতে পাবেন। অন্যদের জন্য এমন দৃশ্য দেখাতে হবে ওয়েবসাইট ও টিভি চ্যানেলে।

ব্লাড মুনে কী হয়? : যখন সূর্য, চাঁদ এবং পৃথিবী একটি সরলরেখায় চলে আসে তখন পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ হয়। এসময় পৃথিবী সূর্য ও চাঁদের মাঝখানে চলে আসে। চাঁদের উপর সূর্যের আলো সরাসরি পড়তে পারে না। প্রতিসরণের ফলে আলো চাঁদের অন্ধকার অংশে পড়ে। এর ফলে চাঁদকে রক্তের মতো লাল দেখায়। একেই বলা হয় ব্লাড মুন। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্লাড মুন
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ