Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৫ জুন ২০২১, ১১ আষাঢ় ১৪২৮, ১৩ যিলক্বদ ১৪৪২ হিজরী

ফিলিস্তিন ইস্যু: ইরানের আন্তঃধর্মীয় পরিষদের চেয়ারম্যানের বার্তা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ মে, ২০২১, ১০:০৪ এএম

ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলের হামলার চলমান পরিস্থিতিতে বিশ্ববাসীর উদ্দেশ্যে একটি বার্তা দিয়েছেন ইরানের আন্তঃধর্মীয় সংলাপ বিষয়ক নীতি-নির্ধারণ ও সমন্বয় পরিষদের চেয়ারম্যান ডক্টর আবুজর ইব্রাহিমী। পরিষদের বার্তাটি হুবহু তুলে ধরা হলো-

বিসমিল্লাহির রাহমানির রাহিম। শীর্ষ ধর্মীয় নেতৃবৃন্দ, মহান ও বিশিষ্ট ব্যক্তিবর্গ, সম্মানিত চিন্তাবিদ এবং সারা বিশ্বের মুক্তিকামী মানুষ এবং সকল সত্যানুসন্ধানীর প্রতি রইল আমার সালাম ও আন্তরিক শুভেচ্ছা।

শান্তি ও প্রশান্তির আলোয় বেঁচে থাকার ঐশী নেয়ামত মানুষের জন্য আল্লাহ তায়ালার এক বিশেষ উপহার। কিন্তু দুঃখজনকভাবে এই ঐশী উপহারকে আজ কেউ কেউ হুমকির মুখে ঠেলে দিচ্ছে এবং জুলুম-নিপীড়ন ও অপরাধের মাধ্যমে এই ঐশী উপহারকে কেড়ে নেওয়া হচ্ছে। বেশ কয়েকদিন ধরে লক্ষ্য করা যাচ্ছে যে, দখলদার ইহুদিবাদীদের রক্তাক্ত হাতে আবারও নিরীহ শিশু, মহিলা ও বেসামরিক নাগরিকের রক্ত ঝরছে এবং আশ্চর্যের বিষয় হচ্ছে, এই নিষ্ঠুর কাজটি গণতন্ত্রের দাবিদারদের চোখের সামনে পরিচালিত হচ্ছে এবং মানবাধিকারের ধ্বজাধারীরা এসব দেখেও নিশ্চুপ রয়েছে।

এই অমানবিক অপরাধ বিশ্বের সকল শান্তিকামী মানুষের হৃদয়কে আহত করেছে। আশা করা হচ্ছে যে, বিশ্বের শীর্ষ ধর্মীয় নেতৃবৃন্দ এই লজ্জাজনক কাজের বিরুদ্ধে নীরব না থেকে নিপীড়িতদের রক্ষা এবং এই অপরাধের জ্বলন্ত আগুন নিভিয়ে দেওয়ার জন্য সর্বাধিক মৌলিক ধর্মীয় শিক্ষা অনুসরণ করে কার্যকর পদক্ষেপ গ্রহণ করবেন।

নির্মম নিপীড়নের মোকাবেলায় যেমন কোনো মুক্তিকামী মানুষ নীরব থাকতে পারে না । তেমনি ধর্মীয় নেতৃবৃন্দ ও সাংস্কৃতিক ব্যক্তিত্বদের কাছ থেকেও অনুরূপ প্রত্যাশা কামনা করা হচ্ছে। কারণ, ‘স্বাধীনতা’ হল তাদের সামাজিক অবস্থান ও স্থিতিশীলতার অন্যতম আবশ্যক বৈশিষ্ট্য।

মনে রাখতে হবে যে, ফিলিস্তিনে স্থায়ী শান্তি ও নিরাপত্তা প্রতিষ্ঠা সম্ভব ঠিক সেভাবে যেমনটি ইরানের ইসলামি বিপ্লবের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনেয়ী বলেছেন, ফিলিস্তিনে শরণার্থীদের প্রত্যাবর্তন এবং সেখানকার ইহুদি, খ্রিস্টান এবং মুসলিম বাসিন্দাদের সম্মিলিত সিদ্ধান্তের ভিত্তিতেই কেবল শান্তি প্রতিষ্ঠা সম্ভব নতুবা নয়।

সুতরাং, ইসলামি প্রজাতন্ত্র ইরানের আন্তঃধর্মীয় সংলাপ বিষয়ক নীতি-নির্ধারণ ও সমন্বয় পরিষদের প্রধান হিসেবে ( যে পরিষদ বহু বছর ধরে ধর্মের জ্ঞান অনুধাবন ও তার বিকাশ সাধনে কাজ করে যাচ্ছে তার পক্ষ থেকে) আমি সকল ধর্মের নেতৃবৃন্দ ও সাংস্কৃতিক ব্যক্তিত্বদের কাছে আবেদন করছি ফিলিস্তিনে এই বর্বর অপরাধ সংঘটিত করার জন্য যায়নবাদী ইসরাইলের প্রতি ধিক্কার জানাবেন এবং নিরীহ ফিলিস্তিনিদের পক্ষে আপনাদের যে ধর্মীয় ও মানবিক দায়িত্ব রয়েছে তা পালন করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবেন।

আমরা সর্বশক্তিমান আল্লাহর দরবারে এই গুরুত্বপূর্ণ বিষয়ে সাহায্য প্রার্থনা করছি।



 

Show all comments
  • Shamsulalam ১৮ মে, ২০২১, ১১:১৯ এএম says : 0
    মোবারক বাদ মুসলিম উম্মাহর কল্যাণ কামনা জন্যে আল্লাহ আমাদের সবাইকে সঠিক হেদায়েত দান করুন আমীন
    Total Reply(0) Reply
  • শওকত আকবর ১৮ মে, ২০২১, ১১:৪৪ এএম says : 0
    মুসলিম বিশ্বের এখোনই সমায় দৃঢ় ঐক্যবদ্ধ হওয়া।সব ধরনের সাহায্য সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়া।শুধু বিবৃতি নয়-সঠিক সিদ্ধান্ত নেওয়া ও তা বাস্তবায়ন করা।ফিলিস্থিন বিষয় আমাদের বাংলাদের অবস্থান পরিস্কার।জনগনের মনের কথা ই সরকার বলেছে।সরকার জনগন এক অভিন্ন।
    Total Reply(0) Reply
  • Dadhack ১৮ মে, ২০২১, ১:৪১ পিএম says : 0
    Iran possessed so many type of sophisticate weapon then why not they attack Israel??? They will never attack Israel. There mission is to kill sunni muslim in Syria and in Yemen,
    Total Reply(0) Reply
  • Shajedul Islam ১৮ মে, ২০২১, ১২:১৪ পিএম says : 0
    শুধু সমর্থন দিলেই কি হবে, বিমান বিধ্বংসী মিসাইল দিয়ে, বিমান হামলা ঠেকাতে জরুরী ভাবে সাহায্য করতে হবে।
    Total Reply(0) Reply
  • বান্নাহ ১৮ মে, ২০২১, ১২:১৪ পিএম says : 0
    ইসরাইল নামক রাষ্ট্র রেখে যুদ্ধবিরতি প্রস্তাব গ্রহণ করা অনার্থক। অবৈধ এই রাষ্ট্রকে উচ্ছেদ করে যুদ্ধবিরতি করতে হবে।
    Total Reply(0) Reply
  • MD Shahjahan ১৮ মে, ২০২১, ১২:১৫ পিএম says : 0
    Israel is not a state, it is the abode of some terrorists, destroy this abode, bring back peace to the whole world including the Middle East. ইসরাইল কোন রাষ্ট্র নয়, এটি কতেক সন্ত্রাসীদের আস্তানা, এই আস্তানা ধ্বংস করে দাও, মধ্য প্রাচ্য সহ গোটা বিশ্বে শান্তি ফিরিয়ে আনুন।
    Total Reply(0) Reply
  • শওকত আকবর ১৮ মে, ২০২১, ১২:২১ পিএম says : 0
    মেহেদি মাসুদ এ কান্নাই আল্লাহর দরবারে কবুল হবে।ফিলিস্থিনে শান্তি ফিরে আসবে।মুসলিমদের ঐক্য ও ভ্রাত্রিত্ব বন্ধন অটুট হবে।
    Total Reply(0) Reply
  • Mehedi Masud Baschu ১৮ মে, ২০২১, ১২:১১ পিএম says : 0
    এদিকে রোববারের হামলায় ধ্বংসস্তূপে আটকাপড়া এক ফিলিস্তিনির করুন আর্তনাদ উঠে এসেছে সংবাদমাধ্যমে। মিডল ইস্ট আইয়ের এক ভিডিওতে দেখা যায়, ওই ফিলিস্তিনি তার মায়ের কাছে করুন কণ্ঠে বলছেন, মা আমাকে একা রেখে যেও না। আমার সঙ্গে থাকো। আরব দেশগুলো, তোমরা কোথায়? আমরা ধ্বংসস্তূপে চাপা পড়েছি।
    Total Reply(0) Reply
  • ale ১৮ মে, ২০২১, ২:১১ পিএম says : 0
    ইসরাইল এই কর্মকান্ডরে জন্য ইসরাইলকে দিককার জানায় এবং জুতা পিটা করি ।ফিলিস্থিনে এ কান্নাই আল্লাহর দরবারে কবুল হবে।ফিলিস্থিনে শান্তি ফিরে আসবে।মুসলিমদের ঐক্য ও ভ্রাত্রিত্ব বন্ধন অটুট হবে।হে আল্লাহ আমাদের ইমানের শক্তি ভারিয়ে দেন,.............. আমিন ।
    Total Reply(0) Reply
  • Md wahid ১৮ মে, ২০২১, ৪:১৪ পিএম says : 0
    May Allah help the people of palaistine.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন