Inqilab Logo

মঙ্গলবার, ০৩ আগস্ট ২০২১, ১৯ শ্রাবণ ১৪২৮, ২৩ যিলহজ ১৪৪২ হিজরী
শিরোনাম

নেপালে ৫.৮ মাত্রার ভূমিকম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মে, ২০২১, ১১:০৬ এএম

ভূমিকম্পে কেঁপে উঠল নেপাল। স্থানীয় সময় বুধবার ভোর ৫টা ৪২ মিনিটে এ ভূমিকম্প আঘাত হানে। তবে এখন পর্যন্ত ক্ষয়ক্ষতি সম্পর্কে বিস্তারিত জানা যায়নি।

নেপালের জাতীয় ভূতাত্ত্বিক কেন্দ্রের তরফে জানানো হয়েছে, কাঠমাণ্ডু থেকে ১১৩ কিলোমিটার উত্তর-পশ্চিম তথা পোখরা থেকে ৩৫ কিলোমিটার পূর্বে নেপালের লামজুং প্রদেশে উৎস হওয়া এই কম্পনের তীব্রত ছিল রিখটার স্কেলে ৫.৮।

জাতীয় ভূতাত্ত্বিক কেন্দ্রের বিশেষজ্ঞ লোকবিজয় অধিকারী সংবাদসংস্থা এএনআইকে জানিয়েছেন, ‘আজ ভোর ৫ টা ৪২ মিনিটে লামজুং জেলার ভুলভুলেতে ভূমিকম্পের উপকেন্দ্র ছিল। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫.৪’। এখনও পর্যন্ত ক্ষয়ক্ষতির মাত্রা বোঝা যায়নি। হতাহতেরও কোনও খবর মেলেনি।

প্যারিসের একটি ভূতাত্ত্বিক নজরদারি সংস্থার তরফে জানানো হয়েছে, কম্পন অনুভূত হয়েছে ভারতেও। উত্তরপ্রদেশের রায়বরেলী, মুজফ্ফরপুরের মতো জায়গায় কিছুটা কম্পন ধরা পড়েছে। তবে তা খুব একটা অনুভব করতে পারেননি স্থানীয়রা। এ ছাড়া ভারতের জাতীয় ভূতাত্ত্বিক কেন্দ্রের তরফেও কিছু জানানো হয়নি। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নেপাল


আরও
আরও পড়ুন