Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ জুলাই ২০২১, ১৩ শ্রাবণ ১৪২৮, ১৭ যিলহজ ১৪৪২ হিজরী

ইহুদীদের রুখতে হামাসের নতুন অস্ত্র আত্মঘাতী সাবমেরিন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মে, ২০২১, ১২:৫৪ পিএম

ইহুদীবাদী রাষ্ট্র ইসরাইল প্রতিষ্ঠার পর থেকে লড়াই করছে স্বাধীনতাকামী হামাস যোদ্ধার। দীর্ঘ সময় লড়াই করার পর তারা নিষ্ক্রিয় হয়নি। বরং দিন দিন শক্তি বৃদ্ধি করে সামনে দিকে এগিয়ে নিয়ে যাচ্ছে সংগ্রামকে। মূল লক্ষ্য অর্জনের আগ পর্যন্ত তাদের সংগ্রাম থামবে না।

এবার ইসরাইলের বিরুদ্ধে চলমান যুদ্ধে হামাস আত্মঘাতী সাবমেরিন ব্যবহার করছে বলে জানা গেছে। হামাসের পক্ষ থেকে এ ব্যাপারে কিছু না বলা হলেও ইসরাইলি বাহিনী তা প্রকাশ করেছে। তারা বিমান হামলা চালিয়ে হামাসের একটি আত্মঘাতী সাবমেরিন ধ্বংস ও সেটি রিমোট কন্ট্রোলের সাহায্যে যে গাড়ি থেকে পরিচালনা করা হচ্ছিল, তাতেও আঘাত হেনে ক্রু অপারেটরদের হত্যা করেছে বলে দাবি করেছে।

ইসরাইলি বিমান থেকে সোমবার নেয়া ভিডিওতে দেখা যায়, দুটি ক্ষেপণাস্ত্র ড্রোন সাবমেরিনটিকে গুঁড়িয়ে দেয় এবং উত্তর গাজার টাওয়ার ব্লকের কাছের অগভীর পানিতে বিশাল ঢেউয়ের সৃষ্টি হয়েছে।

আকাশ থেকে নেয়া আরেক ছবিতে দেখা যায়, একটি গাড়িকে শনাক্ত করে তাতে আঘাত হানা হয়েছে। পরে তোলা গাড়ির ছবিতে দেখা যায়, এর ছাদটি খুলে গেছে। যেভাবে তা খুলেছে, তাতে মনে হচ্ছে যে ছয়-ব্লেডের 'নিনজা' ক্ষেপণাস্ত্র তাতে নিক্ষেপ করা হয়েছিল। এসব ক্ষেপণাস্ত্র আশপাশের এলাকায় ন্যূনতম ক্ষতি করে টার্গেটে আঘাত হানতে সক্ষম।

ইসরাইলি প্রতিরক্ষা বাহিনী বিস্ফোরক-বোঝাই সাবমেরিন দিয়ে কী করতে চেয়েছিল তা জানায়নি। তবে আগে তারা এসব সাবমেরিন দিয়ে ভূমধ্যসাগরে রণতরী ও তেলকূপে আঘাত হানত।

হামাসের সাবমেরিনে ৭০ পাউন্ড পর্যন্ত বিস্ফোরকে সজ্জিত করা যায়। এটিকে টার্গেটের দিকে ধাবিত করার জন্য জিপিএস ট্র্যাংকিং ব্যবহার করা হয়েছিল। ইসরাইলি সামরিক বাহিনী জানায়, যে সাবমেরিনটিকে আক্রমণ করা হয়েছে, সেটি গাজা উপকূল থেকে চালু করা হয়েীছল। এটি কয়েক মিটার গভীরে ছিল, টার্গেটের দিকে পরিচালিত করা হয়েছে।

সূত্র : ডেইলি মেইল



 

Show all comments
  • Mojibur Rahman ১৯ মে, ২০২১, ৪:০৩ পিএম says : 1
    আলহামদুলিল্লাহ, ইয়া আল্লাহ হামাসের শক্তি আরো বৃদ্ধি করে দিন
    Total Reply(0) Reply
  • MD Abul Hasan ১৯ মে, ২০২১, ৪:০৪ পিএম says : 1
    খবর কতটুকু সত্য,,, যদি সত্য তাহলে মহান আল্লাহ রাব্বুল আলামিনের দরবারে লাখো কোটি শুকরিয়া,,, আলহামদুলিল্লাহ
    Total Reply(0) Reply
  • Abul Kalam Azad ১৯ মে, ২০২১, ৪:০৫ পিএম says : 1
    Alhamdulillah এগিয়ে যাও মুসলিম ভাইয়েরা সারা বিশ্বের মুসলমান দের দোয়া তোমাদের সাথে আছে। বিজয় আমাদের হবেই হবে ইনশাআল্লাহ। মহান আল্লাহ তো আমাদের সাথে আছেনই। আমিন।আমিন।আমিন।
    Total Reply(0) Reply
  • Md. Saidur Rahman Titu ১৯ মে, ২০২১, ৪:০৫ পিএম says : 1
    মধ্যপ্রাচ্য থেকে ইসরাইলকে নিশ্চিহ্ন করে দিতে হবে। তাহলে কোন দেশ মুসলিমদের গায়ে হাত দিতে সাহস পাবেনা।
    Total Reply(0) Reply
  • গিয়াস উদ্দীন ফোরকান ১৯ মে, ২০২১, ৪:০৬ পিএম says : 1
    শুনে খুব ভালো লাগলো
    Total Reply(0) Reply
  • মুহাম্মাদ জহির উদ্দিন ১৯ মে, ২০২১, ৮:২২ পিএম says : 0
    আল্লাহ সর্বশক্তি দান করুক ইসলামী দল হামাসকে
    Total Reply(0) Reply
  • Md Abul Hossain ১৯ মে, ২০২১, ৮:০৩ পিএম says : 0
    আলহামদুলিল্লাহ। হামাস এগিয়ে যান
    Total Reply(0) Reply
  • ইহসান ইলাহী যহীর ১৯ মে, ২০২১, ৮:৪৩ পিএম says : 0
    হে আল্লাহ! ইসরাইলীদেরকে আসমানী গযব ও যমীনী বালা দিয়ে ফেরাঊনী বাহিনীর মতো পাকড়াও কর। ফিলিস্তীনীদেরকে নাজাতে কওমে মূসার মত উদ্ধার কর।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হামাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ