Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সপ্তমবারের মতো প্রবাসীদের জন্য জঘন্যতম দেশ নির্বাচিত কুয়েত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মে, ২০২১, ১:০১ পিএম

বিশ্বে কোন দেশে প্রবাসীরা কেমন আছেন তা জানতে আন্তর্জাতিক জরিপ সংগঠন এক্সপ্যাট ইনসাইডার তাদের সাম্প্রতিক জরিপ বিষয়ক প্রতিবেদন প্রকাশ করেছে। তাতে জানানো হয়েছে, গত আট বছরে এই নিয়ে মোট সপ্তমবারের মতো প্রবাসীদের জন্য জঘন্যতম দেশ হিসেবে নির্বাচিত হলো কুয়েত।

সংস্থাটি বিশ্বের ১৮৯টি দেশে ১৫টি সূচকের ওপর ভিত্তি করে এ জরিপ কার্যক্রম চালিয়েছে।

কর্মসংস্থান বা স্থায়ীভাবে বসবাসের জন্য বিশ্বের যে দেশগুলোতে প্রতিবছর প্রবাসীদের অধিকহারে যাওয়ার প্রবণতা দেখা যায়, সাম্প্রতিক জরিপে এমন ৫৯ টি দেশ বেছে নিয়েছিল এক্সপ্যাট ইনসাইডার। সেখানে কুয়েতের অবস্থান রয়েছে সবার শেষে ৫৯ তম অবস্থানে।

এক্সপ্যাট ইনসাইডারের এক কর্মকর্তা সউদী আরবের সংবাদ মাধ্যম আরব নিউজকে জানিয়েছেন, গত আট বছরে এই নিয়ে মোট সপ্তমবারের মতো প্রবাসীদের জন্য জঘন্যতম দেশ হিসেবে নির্বাচিত হলো কুয়েত।

কোন দেশে প্রবাসীরা কেমন আছেন জানতে ১৫টি সূচকের ওপর ভিত্তি করে জরিপ চালিয়ে থাকে এক্সপ্যাট ইনসাইডার। এই সূচকগুলো হলো- জীবন যাপনের মান, অবকাশ যাপনের সুযোগ, ভ্রমণ ও পরিবহন, স্বাস্থ্য সুরক্ষা, নিরাপত্তা, দেশের জনজীবন সংস্কৃতির সঙ্গে খাপ খাওয়ানো, দেশের আভ্যন্তরীণ স্থিতিশীলতা, আতিথেয়তা, উদারতা, বন্ধুত্বপূর্ণ আচরণ, ভাষা, কর্মসংস্থানের সুযোগ এবং এ বিষয়ক নিরাপত্তা ও প্রযুক্তিগত সুবিধা।

এক্সপ্যাট ইনসাইডারের ওই কর্মকর্তা আরব নিউজকে বলেন, জীবন যাপনের মান, অবকাশ যাপনের সুযোগ, ব্যক্তিগত সুখ-স্বাচ্ছন্দ্য, ভ্রমণ ও পরিবহনসহ অধিকাংশ সূচকে কুয়েত প্রতিযোগী অন্যান্য দেশের তুলনায় সর্বনিম্নে অবস্থান করছে।

জরিপে অংশ নেওয়া ৪৬ শতাংশ প্রবাসী জানিয়েছেন, তারা কুয়েতের জনজীবন ও সংস্কৃতির সঙ্গে একাত্মতাবোধ করতে পারছেন না; ৪৫ শতাংশ প্রবাসী জানিয়েছেন, তারা দেশটির স্থিতিশীলতা সম্পর্কে সন্দিহান।

কুয়েতের নাগরিক ও দেশটিতে বসবাসকারী লোকজন বন্ধুবৎসল নয় বলেও অভিযোগ করেছেন অনেক প্রবাসী। জরিপে অংশ নেওয়া ৫১ শতাংশ প্রবাসী জানিয়েছেন, তারা কুয়েতের মানুষদের সঙ্গে বন্ধুত্ব করতে পারেন নি। কুয়েতের নাগরিকরা বন্ধুবৎসল নয়- এই রায় দিয়েছেন জরিপে অংশ নেওয়া ৬২ শতাংশ প্রবাসী।
এক্সপ্যাট ইনসাইডারের স্বাস্থ্য সুরক্ষা সূচকে কুয়েতের অবস্থান ৫৬তম, নিরাপত্তা সূচকে ৩৯তম, প্রবাসীদের প্রযুক্তিগত সুবিধা দেওয়া বিষয়ক সূচকে দেশটি আছে ৪৯তম অবস্থানে, পরিবেশগত সূচকে আছে ৫৮তম অবস্থানে। সূত্র: আরব নিউজ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কুয়েত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ