Inqilab Logo

বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ২৬ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

বিপর্যস্ত গাজা, ফিলিস্তিনিদের বাঁচাতে তহবিলের গঠনের আহ্বান জাতিসংঘ মহাসচিবের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মে, ২০২১, ৫:২১ পিএম

অবরুদ্ধ ফিলিস্তিনে ইসরাইলের বর্বর হামলা ক্রমশই তীব্র হয়ে উঠছে। খুব শিগগিরই পশ্চিম তীরের গাজা উপত্যকায় মানবিক বিপর্যয় দেখা দিতে পারে। সংকট দেখা দিয়েছে খাদ্য, ওষুধ ও পানির। কঠিন পরিস্থিতি থেকে উত্তরণে সেখানে মানবিক তহবিলের আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস।

বুধবার (১৯ এপ্রিল) এক টুইট বার্তায় জাতিসংঘ মহাসচিব বলেন, আমরা দেখছি গাজায় মানবিক বিপর্যয় দেখা দিয়েছে। সেখানকার বাড়িঘর ও জরুরি স্থাপনাগুলো তীব্রভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। ফিলিস্তিনিরা মানবেতর জীবনযাপন করছে। আন্তর্জাতিক মহলের উচিত দ্রুত মানবিক তহবিল গঠন করে ফিলিস্তিনিদের সাহায্য করা।

ইসরায়েলি বিমান হামলায় ফিলিস্তিনের গাজার অবস্থা এখন করুণ। সেখানে বাড়িঘর ধ্বংস হয়ে যাওয়ায় অসংখ্য মানুষ জাতিসংঘ পরিচালিত স্কুলগুলোতে আশ্রয় নিয়েছেন। এমতাবস্থায় তাদের জন্য জরুরি ত্রাণ সহায়তা পাঠাচ্ছে বিভিন্ন সংস্থা ও দেশ। সে জন্য সীমান্তও খুলে দেয় ইসরায়েল। কিন্তু হামাসের রকেট হামলার কারণে সীমান্ত আবার বন্ধ করে দিয়েছে তারা। ফলে অঞ্চলটিতে ত্রাণবাহী ট্রাক আর ঢুকতে পারছে না।

গাজায় ইসরায়েলি বর্বরতা অব্যাহত রয়েছে। স্থানীয় সময় বুধবার (১৯ মে) সকাল পর্যন্ত এসব হামলায় নিহতের সংখ্যা বেড়ে ২২০ জনে দাঁড়িয়েছে। যার মধ্যে ৬৫ জনই শিশু।

আল-জাজিরার খবরে বলা হয়, বুধবার সকালে ইসরায়েলি বিমান থেকে মধ্যগাজার একটি আবাসিক ভবন লক্ষ্য করে বোমা হামলা চালানো হয়। এতে অন্তত তিনজন নিহত হন।

ইসরায়েলের দখলদারিত্বকে কেন্দ্র করে বেশ কিছুদিন ধরেই বিক্ষোভ চলছিল জেরুজালেমে। গত রোববার (৯ মে) লাইলাতুল কদরের রাতে আল-আকসায় নামাজ আদায় শেষে ফিলিস্তিনিরা বিক্ষোভ শুরু করলে তা যুদ্ধে রূপ নেয়। যা এখনও চলছে। সূত্র : আল জাজিরা



 

Show all comments
  • ইব্রাহীম খলীল ১৯ মে, ২০২১, ৫:৫৪ পিএম says : 0
    জাতিসংঘের এই আহ্বানে আমার হাসি পায়৷ যেই জাতি সংঘের জন্মই হল দখল দারী ইসরাইল কে সাপোর্ট করার জন্য তারা কি না আবার মানবতার কথা বলে? 47-21=74 বছর হয়ে গেল৷ কই এখনও পর্যন্ত কোনদিন শুনছেন ইসরাইলের ব্যাপারে কোন পদক্ষেপ নিতে? সবই ভাওতাবাজি৷ মুসলমানদেরকে বোকা বানাচ্ছে৷
    Total Reply(0) Reply
  • Saiidee abdullah ১৯ মে, ২০২১, ৯:২৪ পিএম says : 0
    এক পশু গরু মুসলমানদের শান্তনা দিচ্ছে তহবিল গঠনের, সব মেরে ফেলছে, ধ্বংস করে দিচ্ছে তহবিল দিয়ে কি করবে? সমহ এসেছে মুসলিম জাতিসংঘ গঠনের।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতিসংঘ মহাসচিব


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ