Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

শিক্ষা দিবসে আলোচনা সভা শিক্ষাকে বাণিজ্যিকীকরণ বন্ধের দাবি

প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

প্রেস বিজ্ঞপ্তি : শিক্ষায় বৈষম্য ও শিক্ষাকে বাণিজ্যিকীকরণ বন্ধ করার দাবি জানিয়েছে অভিভাবক ঐক্য ফোরাম। গতকাল ফোরামের শান্তিনগরের কার্যালয়ে শিক্ষা দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় অভিভাবকরা এ দাবি জানায়। এতে সভাপতিত্ব করেন ফোরাম সভাপতি জিয়াউল কবির দুলু। বক্তব্য রাখেন মোঃ সেলিম উদ্দিন, আবুল কালাম, আব্দুল আহাদ, শ্যামলী শিমু, আব্দুস রাজ্জাক. ড. এম.এ সোবহান, দিলারা চৌধুরী প্রমুখ।
বক্তারা বলেন, সামরিক শাসক আইয়ুব খানের আমলে ১৯৫৯ সালে শিক্ষায় বৈষম্য ও সংকোচন নীতির আলোকে তৈরী শরীফ কমিশনের শিক্ষানীতির প্রতিবাদে অপ্রতিরোধ্য ছাত্র আন্দোলন শুরু করে। শরীফের নেতৃত্বে প্রণীত শিক্ষানীতি ছাত্র সমাজ প্রত্যাখ্যান করে। ১৯৬২ সালের এইদিনে ছাত্র সমাজের অপ্রতিরোধ্য আন্দোলনে বাতিল হয় গণবিরোধী শরীফ কমিশন। ৬২’র শিক্ষা কমিশনের বিরুদ্ধে আন্দোলনের ফল আজও অর্জিত হয়নি। বরং স্বাধীনতার পর সব সরকারের সময়ই শিক্ষাকে বাণিজ্যিকীকরণের সবরকম উপাদান বজায় রাখা হয়েছে।
বক্তারা শ্রেণিকক্ষে মানসম্মত পাঠদান নিশ্চিত, কোচিং বাণিজ্য নিষিদ্ধকরণ এবং শিক্ষায় বৈষম্য ও শিক্ষা বাণিজ্যিকীকরণ বন্ধ করার জন্য সরকারের নিকট জোর দাবি জানান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষা দিবসে আলোচনা সভা শিক্ষাকে বাণিজ্যিকীকরণ বন্ধের দাবি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ