Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাংবাদিক রোজিনার মামলা ডিবিতে হস্তান্তর

সাংবাদিক রোজিনার মুক্তির দাবিতে প্রেসক্লাবের সামনে মানববন্ধন

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২০ মে, ২০২১, ১২:০১ এএম

সরকারি নথি চুরির অভিযোগে সাংবাদিক রোজিনা ইসলামের বিরুদ্ধে করা মামলার তদন্তের দায়িত্ব দেয়া হয়েছে ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা বিভাগের (ডিবি) কাছে। অফিশিয়াল সিক্রেটস অ্যাক্টে মামলার তদন্তভার গতকাল ডিবির কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হয়েছে। অন্যদিকে সাংবাদিক রোজিনা ইসলামের নিঃশর্ত মুক্তি এবং তাকে হেনস্তাকারীদের শাস্তির দাবি করেছেন সাংবাদিক নেতারা। সাংবাদিকদের বিভিন্ন সংগঠনের সম্মিলিত উপস্থিতিতে বুধবার জাতীয় প্রেসক্লাবের সামনে তার মুক্তির দাবিতে অবস্থান কর্মসূচি থেকে সাংবাদিকরা এ আহ্বান জানান। সচিবালয়ে সাংবাদিক রোজিনার ওপর হেনস্তাকারীদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান বক্তারা।

ডিবির রমনা অঞ্চলের অতিরিক্ত উপকমিশনার মিশু বিশ্বাস বলেন, মামলা আমাদের কাছে এসেছে। আমরা তদন্তভার পেয়েছি। আমরা যথাযথ প্রক্রিয়ায় তদন্ত করব। গত সোমবার রাতে রোজিনা ইসলামের বিরুদ্ধে শাহবাগ থানায় মামলাটি করা হয়। মামলার বাদী স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের উপসচিব শিব্বির আহমেদ ওসমানী। সেই মামলায় রোজিনা ইসলামকে গ্রেফতার দেখানো হয়। রোজিনা ইসলামের বিরুদ্ধে দণ্ডবিধির ৩৭৯ ও ৪১১ ধারায় এবং অফিশিয়াল সিক্রেটস অ্যাক্টের ৩ ও ৫ ধারায় অভিযোগ আনা হয়েছে। সেই মামলায় রোজিনা ইসলামকে গ্রেফতার দেখানো হয়। গত মঙ্গলবার রোজিনা ইসলামের রিমান্ড নাকচ করে কারাগারে পাঠানোর আদেশ দেন ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালত। পরে তাকে কাশিমপুর মহিলা কারাগারে পাঠায় পুলিশ। আজ বৃহস্পতিবার তার জামিনের শুনানি হতে পারে।

রোজিনার মুক্তির দাবিতে প্রেসক্লাবের সামনে মানববন্ধনঃ সাংবাদিক রোজিনা ইসলামের নিঃশর্ত মুক্তি এবং তাকে হেনস্তাকারীদের শাস্তির দাবি করেছেন সাংবাদিক নেতারা। বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরামসহ (বিএসআরএফ) সাংবাদিকদের বিভিন্ন সংগঠনের সম্মিলিত উপস্থিতিতে বুধবার জাতীয় প্রেসক্লাবের সামনে তার মুক্তির দাবিতে করা অবস্থান কর্মসূচি থেকে সাংবাদিকরা এ আহ্বান জানান। সচিবালয়ে সাংবাদিক রোজিনার ওপর হেনস্তাকারীদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান বক্তারা।

মানববন্ধনে বক্তারা বলেন, প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামকে পাঁচ ঘণ্টা অবরুদ্ধ করে তার ওপর যে নির্যাতন চালানো হয়েছে, তা স্বাধীন গণমাধ্যমের পরিপন্থী। অবিলম্বে রোজিনা ইসলামের নিঃশর্ত মুক্তির দাবি জানান কর্মসূচিতে অবস্থানকারীরা। মানববন্ধনে বিএসআরএফ-এর সভাপতি তপন বিশ্বাস, সাধারণ সম্পাদক শামীম আহমেদসহ অন্যান্য নেতৃবৃন্দ এবং সদস্যরা উপস্থিত ছিলেন।
মানববন্ধনে বিএসআরএফের সভাপতি তপন বিশ্বাস বলেন, প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামকে যেভাবে নির্যাতন করা হয়েছে, তাকে ফাঁসিয়ে দেয়া হয়েছে- এর বিরুদ্ধে আমরা আজকে মানববন্ধনে দাড়িয়েছি। আমরা তার মুক্তি চাই, তার সঙ্গে যারা অন্যায় কাজগুলো করেছেন তাদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছি।
রোজিনাকে মুক্তি না দিলে বৃহত্তর আন্দোলন : ডিআরইউ

মামলা প্রত্যাহার করে নির্যাতিত সাংবাদিক রোজিনা ইসলামকে দ্রুত মুক্তির দাবি জানিয়েছেন ঢাকা রিপোর্টার ইউনিটির নেতারা। অন্যথায় রাজপথে অবস্থান করে বৃহত্তর আন্দোলনের হুঁসিয়ারি দিয়েছেন তারা। একইসঙ্গে তারা স্বাস্থ্য মন্ত্রণালয়ের তদন্ত কমিটি প্রত্যাখ্যান করে রোজিনাকে নির্যাতনের ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেছেন। গতকাল বুধবার সেগুনবাগিচা ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) চত্বরে ডিআরইউ আয়োজিত প্রতিবাদ সমাবেশে নেতারা এসব দাবি জানান। ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি মুরসালিন নোমানীর সভাপতিত্বে, সাধারণ সম্পাদক মশিউর রহমান খানের সঞ্চালনায় সমাবেশে একাত্মতা প্রকাশ করে বক্তব্য রাখেন প্রথম আলোর সহযোগী সম্পাদক আনিসুল হক, জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ইলিয়াস খান, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু প্রমুখ।

ডিআরইউ সভাপতি মোরসালিন নোমানি বলেন, যারা রোজিনার ওপর হামলা করেছে তারাই আবার তদন্ত করবে, আমরা এটা মানি না। এই তদন্ত কমিটি আমরা প্রত্যাখ্যান করছি।

যশোর : যশোরে সাংবাদিকদের সাতটি সংগঠন ঐক্যবদ্ধভাবে অবস্থান কর্মসূচি ও বিক্ষোভ মিছিল করেছে। পরে ছয় দফা দাবিতে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি দেওয়া হয়।
ঝালকাঠি : ঝালকাঠি প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য দেন প্রেসক্লাবের সভাপতি চিত্তরঞ্জন দত্ত, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আক্কাস সিকদার।
কিশোরগঞ্জ : জেলা শহরের আখরাবাজার ব্রীজস্থ শহীদ সৈয়দ নজরুল ইসলাম চত্বরে এ মানবন্ধনে সভাপতিত্ব করেন কিশোরগঞ্জ প্রেসক্লাবের আহবায়ক অ্যাড. এ.বি.এম লুৎফর রাশিদ রানা।

মাগুরা : মাগুরায় মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন থেকে এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয় ।
পিরোজপুর : পিরোজপুরে প্রেসক্লাবের আহ্বায়ক গৌতম নারায়ন চৌধুরীর’র সভাপতিত্বে ও সদস্য সচিব এসএম রেজাউল ইসলাম শামীমের পরিচালনায় মানববন্ধন অনুষ্ঠিত হয়।
শরীয়তপুর : শরীয়তপুর জেলা প্রশাসক কার্যালয়ের সামনে ও জেলা শহরের চৌরঙ্গীস্থ শরীয়তপুর-ঢাকা মহাসড়কে বিভিন্ন সাংবাদিক সংগঠনের ব্যানারে জেলায় কর্মরত সংবাদ কর্মীরা পৃথক ভাবে সমবেত হয়ে মানববন্ধন কর্মসূচি পালন করেন।
শেরপুর : প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মেরাজ উদ্দিনের সঞ্চালনায় শেরপুর প্রেসক্লাবের আয়োজনে ক্লাবের সামনে ঘন্টাব্যাপি মানববন্ধন অনুষ্ঠিত হয়।

ঠাকুরগাঁও : ঠাকুরগাঁয়ে অনুষ্ঠিত মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন, ঠাকুরগাঁও প্রেসক্লাবের সভাপতি মনসুর আলীসহ প্রমুখ।
নারায়ণগঞ্জ : সকালে উপজেলার ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মোগরাপাড়া চৌরাস্তা মানবন্ধন ও বিক্ষোভ মিছিলে উপস্থিত ছিলেন সোনারগাঁ থানা প্রেসক্লাবের সভাপতিসহ প্রমুখ।
বান্দরবান : বান্দরবান প্রেসক্লাবের সামনে সাবেক সভাপতি আমিনুল ইসলাম বাচ্চুর সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মিনারুল হকসহ প্রমুখ।
ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবের সভাপতি রিয়াজউদ্দিন জামির সভাপতিত্বে প্রেসক্লাব প্রাঙ্গণে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি পীযূষ কান্তি আচার্য্য, সাধারণ সম্পাদক জাবেদ রহিম বিজন।

বরগুনা : পাথরঘাটা প্রেসক্লাবের সভাপতি চৌধুরী মোহাম্মদ ফারুকের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে একাত্মতা প্রকাশ করে উপস্থিত হন পাথরঘাটা উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক
ভোলা : ভোলায় ভোলা প্রেসক্লাবসহ বিভিন্ন সংগঠনের মানববন্ধন ও প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন, ভোলা প্রেসক্লাবের সভাপতি এম হাবিবুর রহমান, সাধারণ সম্পাদক অমিতাব অপু, প্রমুখ।
বাগেরহাট : প্রেসক্লাবের সামনে ঘণ্টাব্যাপী মানববন্ধনে বক্তব্য দেন, বাগেরহাট প্রেসক্লাবের সভাপতি নিহার রঞ্জন সাহা, সাধারণ সম্পাদক তালুকদার আব্দুল বাকি, প্রমুখ।

গোপালগঞ্জ : গোপালগঞ্জ প্রেসক্লাবের সামনে ঘণ্টাব্যাপী এ মানববন্ধন কর্মসূচিতে জলায় কর্মরত বিভিন্ন ইলেকট্রনিক্স ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকরা অংশ নেন।
এছাড়া বগুড়ার আদমদীঘি, চট্টগ্রামের আনোয়ারা, কুমিল্লার মুরাদনগর, বামনা ও চৌদ্দগ্রাম, বিরল, চিলমারী (কুড়িগ্রাম), দৌলতখান (ভোলা), ধামরাই (ঢাকা), ফুলবাড়ী, (কুড়িগ্রাম), গলাচিপা (পটুয়াখালী), গোয়ালন্দ (রাজবাড়ী), কলাপাড়া (পটুয়াখালী), কালীগঞ্জ (ঝিনাইদহ), কমলনগর (লক্ষ্মীপুর), কসবা (ব্রাহ্মণবাড়িয়া), কেরানীগঞ্জ (ঢাকা), লোহাগাড়া (চট্টগ্রাম), রূপগঞ্জ (নারায়নগঞ্জ), সাপাহার (নওগাঁ), শরণখোলা (বাগেরহাট), মতলব (চাঁদপুর), তাড়াশ (সিরাজগঞ্জ) মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালিত হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোজিনা ইসলাম


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ