Inqilab Logo

বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ০৫ মাঘ ১৪২৮, ১৫ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

বড় পরিবর্তনের ইঙ্গিত বার্সা সভাপতির

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২০ মে, ২০২১, ১২:০১ এএম

ইতিহাসের অন্যতম বাজে মৌসুম শেষ করতে যাচ্ছে বার্সেলোনা। স্প্যানিশ জায়ান্টরা পুরো মৌসুমে জিতেছে শুধু কোপা দেল রে শিরোপা। লা লিগায় শিরোপা স্বপ্ন শেষ হওয়ার পাশাপাশি চ্যাম্পিয়নস লিগ থেকেও বাজে পারফরম্যান্সের পর বিদায় নিতে হয়েছে কাতালানদের।
মৌসুমের শুরুতে ভাগ্য পরিবর্তনের জন্য নতুন কোচ রোনাল্ড কুমানকে নিয়ে আসা হলেও এই ডাচম্যান ট্রফি উপহার দিতে পারেননি দলকে। রোনাল্ড আরাউহো, সার্জিনিও ডেস্ট, অস্কার মিনগেসা, পেদ্রি ও রিকি পুজদের মতো আনকোরা তারকাদের ঘুরিয়ে ফিরিয়ে পুরো মৌসুম ব্যবহার করেছে বার্সেলোনা। ভালো খেলেছেন তারা সবাই কিন্তু শিরোপা জেতানোর মতো তা যথেষ্ট ছিল না।
আক্রমণভাগের দায়িত্ব বরাবরের মতো ছিল লিওনেল মেসির কাঁধে। এই মৌসুমেও লিগে ৩০ গোল করেছেন এই সুপারস্টার। কিন্তু ক্লাসিকো বা চ্যাম্পিয়নস লিগের নক আউটের মতো বড় ম্যাচগুলোতে তাকে সহায়তা করার মতো কেউই ছিলেন না।
ক্লাব সভাপতি হোয়ান লাপোর্তার নজর এড়ায়নি বিষয়গুলো। শুধু কোপা দেল রে জেতা বার্সেলোনার মতো বড় ক্লাবের জন্য যথেষ্ট নয় উল্লেখ করে স্প্যানিশ দৈনিক দিয়ারিও স্পোর্তকে বলেন, ‘আমরা কোপা দেল রে জিতেছি যেটা নিয়ে গর্বিত হতে পারি কিন্তু চ্যাম্পিয়নস লিগ ও লা লিগা থেকে অভাবনীয়ভাবে বাদ পড়ে গেছি।’
ক্লাবের আর্থিক সঙ্কটও চরমে। ৫০ কোটি ইউরো দেনায় আছে বার্সেলোনা। ক্লাবের নতুন সভাপতি হোয়ান লাপোর্তা প্রতিশ্রুতি দিয়েছেন সবকিছু বদলানোর। আমেরিকান এক ফার্মের সঙ্গে চুক্তি করে ১০ কোটি ইউরোর একটি তহবিল যোগার করেছেন তিনি। যা থেকে খেলোয়াড় ও ক্লাব সংশ্লিষ্টদের বকেয়া মেটাবেন।
নতুন মৌসুমে সব পরিস্থিতি পাল্টাবে এমনটা ইঙ্গিত দেন লাপোর্তা। জানান খারাপ সময় শেষ হয়েছে। সামনের সপ্তাহ থেকেই ক্যাম ন্যুয়ে পরিবর্তনের ছোঁয়া আসবে এমনটা বলেন লাপোর্তা, ‘চক্রটা শেষ হয়েছে ও আমরা সবকিছু নবায়নের প্রক্রিয়ায় আছি। সামনের সপ্তাহ থেকে যে সিদ্ধান্তগুলো নেয়া দরকার সেগুলো নেয়া হবে। আমাদের লিগ ও চ্যাম্পিয়নস লিগ জিততে হলে পরিশ্রম করতে হবে ও প্রতিদ্বন্দ্বিতামূলক একটি দল গঠন করতে হবে।’
কী পরিবর্তন আসবে সেটা পরিষ্কার না করলেও মেসিকে নতুন চুক্তি করানোটা বার্সেলোনার প্রধান কাজগুলোর অন্যতম। এছাড়া বরুশিয়া ডর্টমুন্ড থেকে আর্লিং হালান্ডকে কাম্প ন্যুয়ে নিয়ে আসতে চান লাপোর্তা। হালান্ডকে আনতে না পারলে যাকে কেন্দ্র করে নতুন প্রজেক্ট দাঁড় করাতে পারবে বার্সেলোনা এমন কোনো বিশ্বমানের তারকাকে দলে ভেড়াতে চান লাপোর্তা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বার্সা সভাপতির
আরও পড়ুন