Inqilab Logo

মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ০৬ আশ্বিন ১৪২৮, ১৩ সফর ১৪৪৩ হিজরী

ব্যাটে-বলে সাকিবের একাকী অনুশীলন

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২০ মে, ২০২১, ১২:০০ এএম

প্রতিযোগিতামূলক কোন ম্যাচ খেলেছিলেন এক মাসেরও বেশি সময় আগে। আইপিএলেও শেষ দিকে ছিলেন খেলার বাইরে। কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলেননি শেষ চারটি ম্যাচ। সব শেষ ২০ দিনে অনুশীলনও করা হয়নি। প্রস্তুতির ঘাটতিতে থাকা সাকিব আল হাসান গতকাল লম্বা সময় ধরে ব্যাট-বলে নিবিড় অনুশীলন চালিয়েছেন। সেটিও একা!
আগেভাগে কোয়ারেন্টিন শেষ করায় আগের দিনই মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে এসে অনুশীলনে যোগ দিয়েছিলেন সাকিব। কিন্তু বৃষ্টির কারণে সেদিন ওয়ার্মআপে হালকা ফুটবল খেলা ছাড়া কিছুই করা যায়নি। গতকাল সকাল সাড়ে দশটায় শুরু হয় দলের অনুশীলন। শুরু হলে হালকা ওয়ার্মআপ করেই সাকিব ছুটে যান ইনডোরে। দলগত অনুশীলন শেষ দুপুরে। ড্রেসিংরুমে সব গুছিয়ে দলের সবাই চলে গেলেন হোটেলে। রয়ে গেলেন শুধু সাকিব।
মূল অনুশীলনের পর ঘণ্টাখানেক বিশ্রাম নিয়ে ইনডোরে গিয়ে আবার অনুশীলন করেছেন ৪০ মিনিটের মতো। প্রথমেই লম্বা সময় ধরে বল করতে দেখা যায় তাকে। তাতে স্বচ্ছন্দই মনে হয়েছে তাঁকে। মাঠ থেকে লম্বা সময় দূরে থাকার প্রভাব যেন স্পর্শই করেনি সাকিবকে! নিখুঁত লাইন-লেংথ, বাঁক-গতির বৈচিত্র্য- সবই ছিল। কিছুক্ষণ নতুন এক ডেলিভারির গ্রিপ নিয়েও কাজ করতে দেখা গেল। ব্যাটসম্যানদের বল করার পর কোচ মিজানুর রহমান বাবুলকে নিয়ে করেন স্পট বোলিংয়ের অনুশীলন। ব্যাটিং অনুশীলনের শুরুতে সেন্টার উইকেটে তাসকিন আহমেদ আর শহিদুল ইসলামের পেস খেলেছেন এই বাঁহাতি। তবে তাসকিনের বাড়তি লাফানো বলে একাধিকবার পরাস্ত হতে দেখা গেছে তাকে। শহিদুলের স্লোয়ার বলে তিন ওভারের মধ্যে দুই বার উঠান সহজ ক্যাচ।
সেন্টার উইকেটের পর ইনডোরেও ছুটেন যান ব্যাট করতে। সেখানে খেলেছেন মূলত স্পিনারদের। মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন, নাসুম আহমেদদের বলে রিভার্স সুইপ, স্কুপের অনুশীলন করেন। লম্বা সময়ের জড়তা স্পিনের বিপক্ষেও ধরা পড়ে। ম্যাচ প্রেক্ষিত চিন্তা করলে মিড অফ, পয়েন্ট, স্কয়ার লেগের দিকে একাধিক ক্যাচ উঠেছে। টাইমিংই যেন মিলছিল না তার। ছন্দ খুঁজে পেতে হয়তো সে জন্যই অনুশীলনে বাড়তি সময় দেওয়া।
শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজে সাকিব তার পছন্দের প্রিয় ব্যাটিং পজিশন ফিরে পাচ্ছেন। ম্যাচেও লম্বা সময় ব্যাট করার সুযোগ তার সামনে। পুরো প্রস্তুত হতে আরও তিনদিন পাচ্ছেন বাংলাদেশের সফলতম ক্রিকেটার। আজ বিকেএসপিতে নিজেদের মধ্যে প্রস্তুতি ম্যাচ খেলবেন বাংলাদেশের ক্রিকেটাররা। ছন্দ আনতে সেই ম্যাচের দিকেই নিশ্চিত চোখ থাকবে সাকিবের।
২৩ মে মিরপুরে প্রথম ওয়ানডে খেলবে বাংলাদেশ-শ্রীলঙ্কা। ২৫ ও ২৮ মে একই ভেন্যুতে সিরিজের বাকি দুই ম্যাচ। সবকটি ম্যাচই হবে দুপুর আড়াইটায়। ওয়ানডে সুপার লিগের অংশ হওয়ায় সিরিজটি ভীষণ গুরুত্বপূর্ণ বাংলাদেশের। সাকিবের ব্যাট-বলের দিকেও দলের প্রত্যাশা সবচেয়ে বেশি। ম্যাচ খেলার অবস্থায় ফিরতে প্রস্তুতি ম্যাচটি নিশ্চয়ই কাজে লাগাতে চাইবেন সাকিব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্যাটে-বলে সাকিব
আরও পড়ুন