Inqilab Logo

মঙ্গলবার, ০৩ আগস্ট ২০২১, ১৯ শ্রাবণ ১৪২৮, ২৩ যিলহজ ১৪৪২ হিজরী
শিরোনাম

সূচকে বড় উত্থান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২১ মে, ২০২১, ১২:০৪ এএম

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের শেয়ারবাজারে মূল্য সূচকের বড় উত্থান হয়েছে। একই সঙ্গে বেড়েছে লেনদেনের গতি। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) চার মাসের বেশি সময় পর দুই হাজার কোটি টাকার ওপরে লেনদেন হয়েছে।

আগের কয়েক কার্যদিবসের মতো এ দিন শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে, যা অব্যাহত থাকে লেনদেনের শেষ পর্যন্ত। এতে দিনের লেনদেন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৪৩ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৮৭৩ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইর শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৮২ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ৬ পয়েন্ট বেড়ে ২ হাজার ২০১ পয়েন্টে অবস্থান করছে।

সবকটি মূল্য সূচকের উত্থান হলেও ডিএসইতে দাম বাড়ার তুলনায় কমার তালিকায় নাম লিখিয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠান। ডিএসইতে দিনভর লেনদেনে অংশ নেয়া ১৩২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৭৬টির এবং ৫৬টির দাম অপরিবর্তিত রয়েছে।

সূচকের উত্থানের পাশাপাশি বাজারটিতে লেনদেনের পরিমাণ বেড়েছে। দিনভর লেনদেন হয়েছে ২ হাজার ৯৯ কোটি ৫ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ১ হাজার ৭১৯ কোটি ৬৩ লাখ টাকা। সেই হিসাবে লেনেদেন বেড়েছে ৩৮৯ কোটি ৪২ লাখ টাকা। এর মাধ্যমে চলতি বছরের ১৭ জানুয়ারির পর বাজারটিতে সর্বোচ্চ লেনদেন হলো। গত ১৭ জানুয়ারি ডিএসইতে ২ হাজার ৩৮৪ কোটি ৮৭ লাখ টাকার লেনদেন হয়। বড় অঙ্কের এই লেনদেনের দিনে টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ১৭৫ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা প্রাইম ব্যাংকের ৮২ কোটি টাকার লেনদেন হয়েছে। ৬৩ কোটি ৩২ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে লংকাবাংলা ফাইন্যান্স। এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- সাইফ পাওয়ার, এনআরবিসি ব্যাংক, ব্রিটিশ আমেরিকান টোবাকো, রবি, জিবিবি পাওয়ার, ন্যাশনাল ফিড এবং এনসিসি ব্যাংক। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই বেড়েছে ১৫৮ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ১২৭ কোটি ৫৭ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৯৭টি প্রতিষ্ঠানের মধ্যে ১২৯টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৩৪টির এবং ৩৪টির দাম অপরিবর্তিত রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শেয়ারবাজার

৩ আগস্ট, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ