Inqilab Logo

বৃহস্পতিবার, ০৫ আগস্ট ২০২১, ২১ শ্রাবণ ১৪২৮, ২৫ যিলহজ ১৪৪২ হিজরী

বাইডেনের আহ্বান প্রত্যাখান নেতানিয়াহুর, যুদ্ধবিরতি সম্ভাবনা দেখছে হামাস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ মে, ২০২১, ৩:১২ পিএম

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের যুদ্ধবিরতির প্রস্তাব দৃশ্যত প্রত্যাখ্যান করেছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি গাজায় হামলা চালিয়ে যাবেন বলে ঘোষণা দিয়েছেন। এদিকে, হামাস দু-এক দিনের মধ্যে যুদ্ধবিরতির আশা করছে বলে জানিয়েছেন সংগঠনটির এক জ্যেষ্ঠ কর্মকর্তা।

ইসরাইলের উন্মত্ত ও নৃশংস হামলায় বৃহস্পতিবার কমপক্ষে একজন ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন অনেকে। এ নিয়ে ১১ দিনের যুদ্ধে ৬৪টি শিশু সহ কমপক্ষে ২২৭ জন ফিলিস্তিনিকে হত্যা করলো নেতানিয়াহু সরকার। পক্ষান্তরে ইসরাইলে নিহত হয়েছে ১২ জন। যুদ্ধবিরতির বিষয়ে হামাসের রাজনৈতিক কর্মকর্তা মুসা আবু মারজৌক লেবাননের একটি টিভি চ্যানেলকে বলেন, ‘আমি মনে করি, যুদ্ধবিরতির ব্যাপারে চলমান প্রচেষ্টা সফল হবে।’ মুসা আরও বলেন, এক বা দুদিনের মধ্যে যুদ্ধবিরতি হওয়ার ব্যাপারে তিনি আশাবাদী। আর এই যুদ্ধবিরতি পারস্পরিক সমঝোতার ভিত্তিতেই হবে।

সহিংসতা বন্ধের জন্য ইসরাইল ও হামাস উভয় পক্ষের ওপর আন্তর্জাতিক চাপ বাড়ছে। তার মধ্যে হামাসের রাজনৈতিক কর্মকর্তা মুসার কাছ থেকে যুদ্ধবিরতির বিষয়ে এমন ইতিবাচক মন্তব্য এল। ইসরাইলের একটি নিরাপত্তা সূত্র বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, মধ্যস্থতাকারীদের সহায়তায় উভয় পক্ষ নীতিগতভাবে যুদ্ধবিরতির বিষয়ে একমত হয়েছে। তবে এ বিষয়ে আলাপ-আলোচনা এখনো চলছে।

দুপক্ষের মধ্যে যুদ্ধিবিরতি প্রতিষ্ঠায় আন্তর্জাতিক কূটনৈতিক উদ্যোগ এখন পর্যন্ত দৃশ্যমান কোনো ফল আনতে পারেনি। যুক্তরাষ্ট্র নিরাপত্তা পরিষদকে বৈরিতা বন্ধের আহ্বান জানিয়ে কোনো যৌথ বিবৃতি দেয়া থেকে বিরত রাখার চেষ্টা চালিয়ে যাচ্ছে। দেশটির দাবি, এমন প্রকাশ্য বিবৃতি উত্তেজনা নিরসন করবে না। গত বুধবার গাজা পরিস্থিতি নিয়ে নেতানিয়াহুর সঙ্গে ফোনে কথা বলেছেন জো বাইডেন। তিনি প্রত্যাশা করেছেন বৃহস্পতিবারের মধ্যে যুদ্ধবিরতির জন্য উত্তেজনা উল্লেখযোগ্যভাবে প্রশমিত হবে।

ওই ফোনকলের সামান্য পরেই নেতানিয়াহু দম্ভভরে ঘোষণা দিয়েছেন, ইসরাইলের লক্ষ্য পূরণ না হওয়া পর্যন্ত গাজায় বোমা হামলা অব্যাহত রাখতে দৃঢ় প্রতিজ্ঞ তিনি। ওদিকে ইসরাইল এবং গাজার যোদ্ধাগোষ্ঠী হামাসের মধ্যে একটি যুদ্ধবিরতির চেষ্টা করেছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। কিন্তু তাতে যুক্তরাষ্ট্রের ভেটো দেয়ায় সে প্রচেষ্টাও অচল হয়ে গেছে।

এ অবস্থায় ওয়াল স্ট্রিট জার্নাল খবর দিয়েছে যে, শুক্রবার নাগাদ ইসরাইল এবং হামাসের মধ্যে যুদ্ধবিরতি হতে পারে। এ নিয়ে আলোচনায় লিপ্ত যুক্তরাষ্ট্র ও বিদেশি কর্মকর্তাদের উদ্ধৃত করা হয়েছে। এতে বলা হয়েছে, হামাসের নেতাদের সঙ্গে সমঝোতা প্রক্রিয়ায় যুক্ত হয়েছেন মিশরীয় কর্মকর্তারা। অন্যদিকে ইসরাইলি সেনাবাহিনী তাদের লক্ষ্য প্রায় পূরণ করে ফেলেছে। যুক্তরাষ্ট্রের একজন কর্মকর্তা ওয়াল স্ট্রিট জার্নালকে বলেছেন, যুদ্ধবিরতির মেকানিজম প্রায় পূর্ণতার দিকে। এখন শুধু সময়ের অপেক্ষা।

ফ্রান্স বলেছে, যুদ্ধবিরতি প্রতিষ্ঠায় তারা ইসরাইলের প্রতিবেশী দেশগুলো, মিসর ও জর্ডানের সঙ্গে কাজ করছে। এ-সংক্রান্ত ফরাসি প্রস্তাবে সমর্থন ব্যক্ত করেছে চীন। এদিকে রাশিয়ার একজন জ্যেষ্ঠ কর্মকর্তা ইসরাইলের রাষ্ট্রদূতকে হুঁশিয়ার করে বলেছেন, ইসরাইলি পদক্ষেপে গাজায় আরও বেসামরিক লোকজন মারা গেলে তা গ্রহণযোগ্য হবে না। সূত্র: রয়টার্স, বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গাজায় হামলা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ