Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসরাইলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার দাবি ব্রিটিশ লেবার পার্টির

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ মে, ২০২১, ৪:০০ পিএম

গাজায় ইসরাইলের নৃশংসতার বিরুদ্ধে তীব্র ক্ষোভ প্রকাশ করেছে ব্রিটেনের বিরোধী লেবার দল। তারা হাউজ অব কমন্সে ফিলিস্তিনের কাছে ব্রিটিশ অস্ত্র বিক্রি বন্ধ করার আহ্বান জানিয়েছেন। একই সঙ্গে ইসরাইলের সরকারের বিরুদ্ধে অবরোধ দেয়ার দাবি তোলা হয়েছে।

ইসরাইল-ফিলিস্তিন নিয়ে লেবার দলের সাবেক নেতা জেরেমি করবিন। তিনি হাউজ অব কমন্সে জানতে চেয়েছেন- ইসরাইলের সঙ্গে ব্রিটেনের সামরিক সম্পর্কের প্রকৃতি কি রকম। একই সঙ্গে জানতে চেয়েছেন ইসরাইলের কাছে ব্রিটেন যেসব অস্ত্র বিক্রি করেছে, গাজায় বোমা হামলায় তা ব্যবহার করা হয়েছে কিনা। তার দলের অন্য নেতারা ইসরাইলের বিরুদ্ধে অবরোধ দেয়ার আহ্বান জানিয়েছেন। তারা বলেছেন, ইসরাইল বার বার আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে। তাই ইসরাইলের কাছে ব্রিটেনের অস্ত্র বিক্রি বন্ধের এখনই উত্তম সময়।

উল্লেখ্য, ১১ দিনের যুদ্ধে নির্বিচারে গাজায় বোমা হামলা করে কমপক্ষে ২২৭ জনকে হত্যা করেছে ইসরাইল। পক্ষান্তরে হামাসের রকেট হামলায় ১২ ইসরাইলি নিহত হয়েছে। ইসরাইলের অভিযোগ, হামাসের রকেট হামলার জবাবে তারা বিমান হামলা করেছে। কিন্তু ঘটনার সূত্রপাত আল আকসা মসজিদে নামাজ আদায় করতে যাওয়া মুসলিমদের সঙ্গে ইসরাইলি পুলিশের সংঘর্ষ, জেরুজালেমে ফিলিস্তিনিদের অধিকার লঙ্ঘনকে কেন্দ্র করে। এক পর্যায়ে ইসরাইল উন্মত্তের মতো বোমা হামলা শুরু করে গাজায়। বৃহস্পতিবার এই যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়ে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে ফোন করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। কিন্তু তার আহ্বান প্রত্যাখান করে নেতানিয়াহু হামলা অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন।

এ অবস্থায় জেরেমি করবিন বলেছেন, ওই অঞ্চলজুড়ে মৃত্যুর ভয়াবহতা, ধ্বংসযজ্ঞ এবং প্রাণহানী এখন ভীতিকর পরিস্থিতিতে পৌঁছেছে। গাজায় যেসব ভবনকে টার্গেট করে বোমা হামলা হয়েছে, পশ্চিম তীরের সরু এলাকায় যে বোমা হামলা হয়েছে, শিক্ষা ও স্বাস্থ্য বিষয়ক প্রতিষ্ঠানকে যেভাবে ধ্বংস করে দেয়া হয়েছে তা জঘন্য। এ সময় তিনি ফরেন অফিস মিনিস্টার জেমস ক্লেভারলির কাছে জানতে চান, মন্ত্রী কি ইসরাইলের সঙ্গে ব্রিটেনের সামরিক সম্পর্কের ধরন ব্যাখ্যা করবেন এবং এই সহযোগিতা কি পর্যায়ে আছে। তিনি প্রশ্ন করেন, ইসরাইলের কাছে ব্রিটেন যে অস্ত্রশস্ত্র বিক্রি করেছে, সেগুলোই গাজায় বোমা হামলায় ব্যবহার হচ্ছে কিনা? অথবা যেসব ড্রোন সরবরাহ দেয়া হয়েছে, তা ব্যবহার করে পশ্চিমতীর এবং গাজায় নজরদারিতে ব্যবহার হচ্ছে কিনা। এসব হামলায় ধ্বংস করে দেয়া হচ্ছে বেসামরিক মানুষের জীবন, হত্যা করা হচ্ছে এত্ত এত্ত মানুষকে।

জবাবে জেমস ক্লেভারলি বলেন, ব্রিটেনের অস্ত্র বিক্রির লাইসেন্স আছে। যেসব অস্ত্র বিক্রি করা হয়েছে তা নিয়ম মেনেই করা হয়েছে। এ সময় ফিলিস্তিনি বংশোদ্ভূত বৃটিশ লেবারেল ডেমোক্রেট দলীয় এমপি লায়লা মোরান হাউজ অব কমন্সে বলেন, ‘ফিলিস্তিনি ৬৩টি শিশুকে গাজায় হত্যা করা হয়েছে। এ কথা বলতে গিয়ে আমার হৃদয় ভেঙে যাচ্ছে। আমাদের প্রয়োজন একটি যুদ্ধবিরতি। এই সুযোগটি ফ্রান্সের জন্য ছেড়ে দেয়া ঠিক হবে না ব্রিটেনের। বৃটিশ সরকার তার ঐতিহাসিক দায়িত্ব সঙ্কুচিত করেছে। এই দায়িত্বকে সমৃদ্ধ করার সময় এসেছে এখন।

ফিলিস্তিনিদের বিরুদ্ধে যুদ্ধ বন্ধে চূড়ান্তভাবে বৃটিশ সরকার ব্যবস্থা নেয়ার আগে আর কত ফিলিস্তিনি শিশুকে লাশ হতে হবে, আর কত ফিলিস্তিনি বাড়ি মাটির সঙ্গে মিশে যাবে, আর কত ফিলিস্তিনি স্কুল-হাসপাতাল বোমা দিয়ে উড়িয়ে দেয়া হবে? এ প্রশ্ন রেখে বক্তব্য রাখেন লিডস ইস্ট থেকে নির্বাচিত লেবার দলের এমপি রিচার্ড বার্গন। ক্ষোভঝরা কণ্ঠে তিনি বলেন, এখনই সময় ইসরাইলের কাছে ব্রিটেনের সব রকম অস্ত্র বিক্রি বন্ধ করা। তিনি আরো বলেন, ইসরাইল বার বার আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে। তাই এখনই সময় তার বিরুদ্ধে অবরোধ দেয়ার। ফিলিস্তিনিদের যেহেতু টিকে থাকার অধিকার আছে, তাই এখনই সময় ফিলিস্তিনকে একটি রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়া। সূত্র: ডেইলি মেইল।



 

Show all comments
  • Nisar Ahmed ২০ মে, ২০২১, ৪:২৫ পিএম says : 0
    এখনই সময় ফিলিস্তিনকে একটি রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়া. May Allah Help to Palestinian.
    Total Reply(0) Reply
  • Burhan uddin khan ২০ মে, ২০২১, ১১:২২ পিএম says : 0
    Time have come for a separate Palestanian state....
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্য


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ