Inqilab Logo

মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯, ০৫ যিলহজ ১৪৪৩ হিজরী

বিশ্বে মানুষের চেয়ে ছয় গুণ বেশি পাখি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ মে, ২০২১, ৫:৪৮ পিএম

পুরো পৃথিবীতে মানুষের চেয়ে পাখির সংখ্যা এই মুহূর্তে কমপক্ষে ছয় গুণ বেশি। গবেষণায় পাওয়া ফল অনুযায়ী পাখির সংখ্যা পাঁচ হাজার কোটির মতো। সম্প্রতি অস্ট্রেলিয়ার বিজ্ঞানীদের এক গবেষণায় এই তথ্য উঠে এসেছে। বিশ্বের বিভিন্ন প্রান্তের ৯ হাজার ৭০০ প্রজাতির পাখির তথ্য নিয়ে কাজ করে তৈরি প্রতিবেদনটিতে বলা হয়, যে পাঁচ হাজার কোটি পাখি এখানেও রয়েছে, তার মধ্যে সবচেয়ে বেশি রয়েছে চড়ুই (হাউস স্প্যারো) এবং ইউরোপিয়ান স্টার্লিং। -ডয়েচে ভেলে

আর চড়ুই রয়েছে ১ হাজার ৬০০ কোটি আর ইউরোপিয়ান স্টার্লিং ১ হজার ৩০০ কোটি। অস্ট্রেলিয়ার বিজ্ঞানীদের করা এই গবেষণা নিয়ে একটি প্রতিওেবদন প্রকাশিত হয়েছে প্রসিডিংস অব দ্য ইউএস ন্যাশনাল অ্যাকাডেমি অব সায়েন্সেসে। প্রতিবেদনে উল্লেখ করা হয়, কিছু পাখি ধীরে ধীরে বিলুপ্তির পথে। বিশেষ করে কিউই আর মেসাইটস। সারা বিশ্বে কিউই আছে মাত্র ৩ হাজার। এ ধরনের পাখি মূলত শুধু নিউজিল্যান্ডে দেখা যায়। সব মিলিয়ে তাদের সংখ্যা এক লাখ ৫৪ হাজারের মতো এবং মেসাইটস বেশি পাওয়া যায় মাদাগাস্কারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিস্ময়কর

২২ ফেব্রুয়ারি, ২০২২
৫ ফেব্রুয়ারি, ২০২২
২৩ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ