Inqilab Logo

রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ২১ মে, ২০২১, ১২:০৪ এএম

প্রশ্ন : আমি একজন পরিশ্রমি মানুষ। বয়স ৪৭। আমার দু’পায়ের তলায় অনেক ফাটা দেখা দিয়েছে। এতে হাঁটার সময় আমি অনেক ব্যথা অনুভব করি। তাই দ্রুত এ থেকে মুক্তি চাই।

-আবুল হোসেন, শাহরাস্তি, চাঁদপুর।

উত্তর : আপনার পায়ের রোগটির নাম ক্র্যাকসোল। রোগটির কারণ শনাক্ত করে বৈজ্ঞানিক চিকিৎসার মাধ্যমে রোগটি সারানো সম্ভব। তাই আপনি একজন চর্ম রোগ বিশেষজ্ঞের উপদেশ নিন।

প্রশ্ন : আমি অবিবাহিত। বয়স ২৮। বাবা-মা আমার বিয়ের জন্য কনে দেখা শুরু করেছেন। কিন্তু অত্যন্ত দুঃখজনক হলেও সত্য এই যে, মেয়েদের সংস্পর্শে আমার উত্তেনা আসে না এবং লিঙ্গের উত্থান হয় না। আমার এই সমস্যা কি সারনো সম্ভব?
-রবিণ, আমলাপাড়া, নারায়ণগঞ্জ।

উত্তর : আপনার রোগটি মানসিক-ভীতি নতুবা পুরুষত্বহীনতা। তাই দেরি না করে একজন অভিজ্ঞ যৌনরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন। আপনি নিশ্চয়ই সেরে উঠেবেন।

প্রশ্ন : আমি অবিবাহিত। বয়স ৩১। আমার মুখে-ঘাড়ে অনেক আঁচিল আছে। অনেক ওষুধ ব্যবহার করেছি। কাজ হয়নি। আমি আমার আঁচিলগুলো নির্র্মূল করতে চাচ্ছি। তাই আপনার শরণাপন্ন হলাম।
-শফিক, রুপনগর, মিরপুর।

উত্তর : বয়স বাড়লে আঁচিল ক্যান্সার রূপ নিতে পারে। তা ছাড়া আঁচিল দেহের সৌন্দর্যও নষ্ট করে। তাই দেরি না করে একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।

প্রশ্ন : আমি অবিবাহিত। বয়স ১৯। আমার মুখে, বুকে ও পিঠে অনেক ব্রণ। ওষুধ খেয়েছি। ভাল হচ্ছে না। এখন আমার মুখশ্রী নষ্ট হয়ে গেছে। আমি দ্রুত এ সমস্যাটি হতে আরোগ্য লাভ করতে চাই।
-সুমনা রহমান, মোহাম্মদপুর, ঢাকা।

উত্তর : ব্রণ এখন আর কোন সমস্যা নয়। অত্যাধুনিক রেডিও সার্জারির মাধ্যমে আপনার ব্রণগুলো নির্মূল করা সম্ভব। এতে কোন পার্শ্বপ্রতিক্রিয়া নেই।

ডা. এ কে এম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও অ্যালার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স),
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৯১৪৪১৪৫৪৮।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আপনার প্রশ্ন

৩ জুন, ২০২২
১ এপ্রিল, ২০২২
১১ মার্চ, ২০২২
৪ মার্চ, ২০২২
১১ ফেব্রুয়ারি, ২০২২
৪ ফেব্রুয়ারি, ২০২২
২৮ জানুয়ারি, ২০২২
১৪ জানুয়ারি, ২০২২
২৪ সেপ্টেম্বর, ২০২১
১১ জুন, ২০২১
২১ মে, ২০২১
২৬ ফেব্রুয়ারি, ২০২১
১৫ জানুয়ারি, ২০২১
১১ ডিসেম্বর, ২০২০
২৭ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন