Inqilab Logo

রোববার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৫ মুহাররম ১৪৪৪
শিরোনাম

আবারো মাঠের বাইরে রোনালদো-বেল ‘এমএসএন’ ত্রয়ীতে বার্সার বড় জয়

প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : প্রথমবারের মত মৌসুমে লিগ ম্যাচে একসাথে নামলেন ‘এমএসএন’ খ্যাত সময়ের অন্যতম সেরা আত্রমণ ত্রয়ী মেসি-সুয়ারেজ-নেইমার। প্রধমার্ধেই ক্রমানুশারে গোল করলেন তিনজনই। পরে আরো একটি গোল করলেন লিওনেল মেসি, সাথে রাফিনহের দুরপাল্লার দুর্দান্ত শটে নবাগত লেগানেসের মাঠ থেকে ৫-১ গোলের বড় জয় নিয়ে ফিরেছে লুইস এনরিকের দল।
সপ্তাহ খানেক আগে নবাগত আলাভেজের কাছে ঘরের মাঠে ২-১ গোলে হারের কারণে এই ম্যাচে স্বতর্ক ছিলেন লুইস এনরিকে। লেগানেসও বার্তা দিয়েছিল অভয়ের। আরেক নবাগতের বিপক্ষে তাই পূর্ণ শক্তির দলই মাঠে নামান কাতালান কোচ। নিজেদের পরের ম্যাচে চ্যাম্পিয়ন্স লিগে অবশ্য সেল্টিককে ৭-০ গোলে উড়িয়ে দিয়েই এস্তাদিও মিউনিসিপাল ডি বুতারকুয়ে পা রাখে লা লিগা চ্যাম্পিয়নরা। উইরোপ সেরার আসরে রেকর্ড জয়ের পর গেল মৌসুমে ১৩১ গোলের রেকর্ড ছাড়িয়ে যাওয়ার ঘোষণা দেন ‘এমএসএন’ ত্রয়ী। তাহলে আলাভেসের মত প্রতিপক্ষ রক্ষে পাবে কেন! ম্যাচের পঞ্চাদশ মিনিটে দলীয় আক্রমণে লুইস সুয়ারেজের পাস থেকে প্রতিপক্ষের জালে বল পাঠিয়ে এনরিকেকে চিন্তামুক্ত থাকার বার্তা দেন ফুটবল জাদুকর লিওনেল মেসি। এ নিয়ে লা লিগায় ৩৪টি ভিন্ন দলের বিপক্ষে গোল করলেন আর্জেন্টাইন তারকা। ৩১তম মিনিটে আবারো বার্সার গোল। এবার বিপরীত ভূমিকায় দুই বন্ধু মেসি-সুয়ারেজ। নেইমারই বা বাদ যাবেন কেন। সুয়ারেজের পাস থেকে বিরতির ঠিক আগ মুহূর্তে স্কোর শিটে নাম লেখান তিনিও।
বিরতির ১০ মিনিট পর সুয়ারেজের পাস ধরে বক্সের মধ্যে ক্ষিপ্র গতিতে এগুচ্ছিলেন নেইমার। কিন্তু অবৈধভাবে ব্রাজিলিয়ান তারকার গতিরোধ করেন উনাই মার্টিনেজ। পেনাল্টি থেকে দলকে এগিয়ে নিতে ভূল করেননি মেসি। জয় নিশ্চিত জেনে এসময় সুয়ারেজ ও ইভান রাকিটিচকে তুলে পাচো আলকাসের ও আর্দা তুরানকে মাঠে নামান এনরিকে। ৯ মিনিট বাদেই আসে ব্রাজিলিয়ান মিডফিল্ডার রাফিনহের সেই দুরপাল্লার দুর্দান্ত শট। বক্সের ডান কর্ণার থেকে ২৫ গজ দুরের জোরালো কোনাকুনি শট সহজেই পরাস্ত করেন স্বাগতিক গোলরক্ষককে। শেষ দুই ম্যাচে বার্সার এটি ১২তম গোল। ইনিয়েস্তার পরিবর্তে এরপর মাঠে নামেন ড্যানিস সুয়ারেজ। ৮১তম মিনিটে সবচেয়ে ভালো সুযোগ পায় লেগানেস। গোল পোস্ট থেকে ৩০ গজ দুরে নেইমারের ভূলে ফ্রি-কিক পায় স্বাগতিকরা। গ্যাব্রিয়েলের দুর্দান্ত শট বার্সার দেয়াল ভেদ করে গোলরক্ষক টার স্টেগেনকেও পরাস্ত করে। নিজেদের ৮৮ বছরের ইতিহাসে লা লিগায় প্রথম খেলতে আসা দলটি চ্যাম্পিয়ন দলের জালে একবারের জন্য হলেও বল পাঠানোটাই বা কম কিসে! স্বাগতিক দর্শকদের উদযাপন অন্তঃত সেই কথাই বলে।
জয়ের পুরো কৃতিত্ব ‘এমএসএন’ ত্রয়ীকেই দিলেন রাফিনহে, ‘আক্রমণভাগে এমন তিনজন থাকলে সবসময় গোল হয়ই।’ লিগে তিন ম্যাচে রিয়াল মাদ্রিদের পয়েন্ট ৯। গতকালের জয়ে এক ম্যাচ বেশি খেলে গোল ব্যবধানে এগিয়ে শীর্ষে উঠে এসেছে বার্সা।
একইদিনে স্পোটিং গিজনকে ৫-০ গোলে উড়িয়ে দিয়েছে অ্যাটলেটিকো মাদ্রিদ। জোড়া গোল করেন ফার্নান্দো তোরেজ ও অঁতোয়ান গ্রিজম্যান।
এদিকে আজ এস্পানিওলের মাঠে আতিথ্য নেবে জিনেদিন জিদানের দল। এই ম্যাচে তিনি দলে পাচ্ছেন না আক্রমণভাগের দুই তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো ও গ্যারেথ বেলকে। চ্যাম্পিয়ন্স লিগে স্পোটিং লিবসন ম্যাচে নিতম্বে আঘাত পান ওয়েলস তারকা। আর পর্তুগিজ তারকা রোনালদো ইনফ্লুয়েঞ্জায় আক্রন্ত। গলার স্বর ভেঙ্গে গেছে সিআর-সেভেনের। এমনটিই জানিয়েছেন জিদান, ‘ক্রিশ্চিয়ানো আমাদের সাথে যাচ্ছে না, তার গলায় ব্যথা। প্রতি তিনদিন পর পর আমাদের ম্যাচ, তাই তাকে নিয়ে আমরা ঝুকি নিতে চাই না।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আবারো মাঠের বাইরে রোনালদো-বেল ‘এমএসএন’ ত্রয়ীতে বার্সার বড় জয়
আরও পড়ুন