Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫, ১৪ মুহাররাম ১৪৪০ হিজরী‌

এক বছর পর ব্রাজিল দলে সিলভা, অস্কার

প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : কোনো সন্দেহ নেই বর্তমান বিশ্বের সেরা কয়েকজন ডিফেন্ডারদের মধ্যে তিনিও একজন। ছিলেন দলের অধিনায়কও। কিন্তু ঘরের মাঠে বিশ্বকাপ ব্যর্থতা ও পরের বছর কোপা আমেরিকা আসরে শেষ আট থেকে বিদায় নেওয়ায় দল থেকেই তাকে ছাঁটাই করেন ব্রাজিল কোচ কার্লোস দুঙ্গা। এরপর আদেনর বাচ্চির (তিতে) দলেও ছিলেন ব্রত। প্রায় দীর্ঘ এক বছর পর সাবেক অধিনায়ক সিলভাকে আবার ডাকে পাঠিয়েছে ব্রাজিল। তার সাথে দলে ফিরেছেন একই সাথে বাদ পড়া চেলসি মিডফিল্ডার অস্কারও।
ঘরের মাঠে ২০১৪ বিশ্বকাপে সিলভার কাঠেই ছিল দলের ভার। কিন্তু সেমিফাইনালে জার্মানির কাছে সেই লজ্জাজনক হার ও পরের বছর তার অধিনেই কোপা আমেরিকায় প্যারাগুয়ের কাছে হেরে শেষ আট থেকে বিদায় নেয় ব্রাজিল। এ কারণে শুধু অধিনায়কত্ব নয়, দল থেকেই সিলভাকে বাদ দেন দুঙ্গা। কিন্তু চলতি বছর শতবর্ষী কোপায় আবারো ব্যর্থ হয় দুঙ্গার ব্রাজিল। এবার তোপটা নিজের ওপরই পড়ে। দুঙ্গাকে ছাঁটাই করে ব্রাজিল ফুটবল ফেডারেশন। ধারণা করা হচ্ছিল নতুন কোচ তিতের দলে ঠিকই ফিরবেন সিলভা। তিতে তাকে দলে ডেকেছেন ঠিকই, তবে বিশ্বকাপ বাছাইয়ে নিজের প্রথম দুই ম্যাচ পর। আগামী মাসে বলিভিয়া ও ভেনিজুয়েলার বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচের জন্য। সিলভা-অস্কারের সাথে চোট কাটিয়ে দলে ফিরেছেন বায়ার্ন মিউনিখ তারকা ডগøাস কস্তাও।
নিজের দ্বিতীয় ঘোষিত দলকে অনেক বেশি ভারসাম্যপূর্ণ বলেছেন তিতে। সঙ্গত কারণেই এই দলে ইউরোপে খেলা খেলোয়াড়দের কম প্রাধান্য দিয়েছেন বলে দাবি করেন তিনি। তিতে বলেন, ‘পূর্বের চেয়ে এটা অনেক ভারসাম্যপূর্ণ একটা দল।’ দুঙ্গার ছাঁটাইয়ের পর ব্রাজিল দলও যেন ঘুরে দাঁড়িয়েছে তেজি ষাঁড়ের মত। প্রথমবারের মত জিতেছে অলিম্পিক সোনা। এরপর তিতের অধিনে বিশ্বকাপ বাছাইয়ে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে পয়েন্ট তালিকার পাঁচ নম্বর থেকে টানা দুই ম্যাচ জিতে উঠে এসেছে দুইয়ে। শীর্ষে থাকা উরুগুয়ের সাথে পয়েন্ট ব্যবধান মাত্র এক। আগামী ৭ অক্টোবর বলিভিয়ার বিপক্ষে খেলবে ব্রাজিল। তিন দিন পর তাদের প্রতিপক্ষ ভেনিজুয়েলা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।