Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মিয়ানমারে সু চির দল এনএলডি’কে বাতিল করা হচ্ছে!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ মে, ২০২১, ৬:৫৩ পিএম

গত বছরের নভেম্বর নির্বাচনে জালিয়াতির অভিযোগে নোবেলজয়ী অং সান সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি’কে (এনএলডি) বাতিল করতে যাচ্ছে মিয়ানমারের জান্তা সরকারের নিয়োগ দেওয়া নির্বাচন কমিশন (ইসি)। আজ শুক্রবার (২১ মে) এক নির্বাচন কমিশনারের বরাতে মিয়ানমারের গণমাধ্যম নাউ খবরটি প্রকাশ করেছে জানিয়েছে যুক্তরাষ্ট্র ভিত্তিক গণমাধ্যম সিএনএন।

নাও জানিয়েছে, রাজনৈতিক দলগুলোর সঙ্গে এক বৈঠকের পর এনএলডি’কে বিলুপ্ত করার এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জান্তা সমর্থিত ইউনিয়ন ইলেকশন কমিশনের চেয়ারম্যান থেইন সো জানান, এনএলডির নির্বাচন অবৈধ ছিল। তাই আমাদের এই পার্টির নিবন্ধন বাতিল করতে হবে। যারা এমনটা করেছেন তাদেরকে বিশ্বাসঘাতক বলে বিবেচনা করা হবে এবং তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারের সেনাপ্রধান মিন অং হ্লেইংয়ের নেতৃত্বে এক অভ্যুত্থানে ক্ষমতাসীন সরকারকে হটিয়ে দেশটির ক্ষমতা দখল করে দেশটির সেনাবাহিনী, বন্দি করা হয় মিয়ানমারের গণতন্ত্রপন্থি নেত্রী অং সান সু চি ও তার দল লীগ ফর ডেমোক্রেসির পার্লামেন্ট সদস্য ও অন্যান্য বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীদের। এদিকে এই অভ্যুত্থানের অব্যবহিত পর থেকেই ফুঁসে ওঠেন মিয়ানমারের গণতন্ত্রকামী জনগণ। ২ ফেব্রুয়ারি থেকে মিয়ানমারে ব্যাপক মাত্রায় বিক্ষোভ মিছিল, সমাবেশ ও অসহযোগ আন্দোলন শুরু করেন তারা। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ