Inqilab Logo

বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ০৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ শাওয়াল ১৪৪৩ হিজরী

বাংলাদেশেও ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণের আশঙ্কা রয়েছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ মে, ২০২১, ৮:৪৮ পিএম

করোনা মহামারীর মধ্যেই ভারতে আতঙ্ক বাড়াচ্ছে ব্ল্যাক ফাঙ্গাস। দেশটিতে ইতিমধ্যেই ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়েছেন ৭ হাজার ২৫০ জন। ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়ে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ২১৯ জনের। যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অফ মেরিল্যান্ডের সংক্রামক রোগ বিভাগের প্রধান ডঃ ফাহিম ইউনুস এর জন্য পরিবেশকে দায়ী করেছেন। অর্থাৎ, পরিবেশে মিল থাকার কারণে বাংলাদেশেও এর সংক্রমণ ঘটার আশঙ্কা আছে।

হিন্দুস্তান টাইমসের প্রতিনিধি সুনেত্রা চৌধুরীর সাথে দেয়া সাক্ষাতকার ফাহিম ইউনুস বলেন, ‘তিনটি ফ্যাক্টর কাজ করছে এই রোগ বৃদ্ধির পেছনে। পরিবেশে, মাটিতে এটি আগে থেকেই ছিল। কিন্তু ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে এটি বেড়ে যাচ্ছে। হাই ডোজের স্টেরয়েড প্রয়োগ করলে, রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকলে, ক্যানসার, ডায়ালিসিসের ঘটনা থাকলে ও কোন পরিবেশে রোগী রয়েছেন তার উপর নির্ভর করছে। তবে নিরাময়ের ক্ষেত্রে ওষুধের যথাযথ ব্যবহার হওয়াটা জরুরী।’ তার এই কথায় বোঝা যায়, পরিবেশগত মিল থাকার কারণে বাংলাদেশেও ফাঙ্গাসের সংক্রমণ ঘটার আশঙ্কা আছে।

এর থেকে বাঁচার উপায় হিসাবে তিনি বলেন, ‘প্রথমেই বলে রাখা ভালো এটি কোভিডের মতো সংক্রামক নয়। প্রথমেই আতঙ্ক থেকে বেরিয়ে আসুন। স্বাস্থ্য বিধি মেনে চলতে হবে। মাটিতে এই ধরণের ফাঙ্গাস থাকে। সেকারণে মানুষের মধ্যে সচেতনতা প্রয়োজন। দ্রুত রোগকে ধরতে হবে। মুখে, মাথায় ও ঘাড়ে এর সংক্রমণ বেশি ছড়ায়। সেকারণে দ্রুত রোগ ধরে চিকিৎসা করতে হবে।’ কোভিড থেকে পুরোপুরি সেরে ওঠার পরেই ভ্যাকসিন নেয়ার পরামর্শ দিয়ে তিনি বলেন, প্রচুর তথ্য আছে যেখানে বলা হচ্ছে তিন মাস থেকে ১২ মাস পর্যন্ত আপনার আক্রান্ত হওয়ার ঝুঁকি কম।

প্রথম ডোজ নেয়ার পরই যদি কেউ কোভিডে আক্রান্ত হন তখন দ্বিতীয় ডোজ তিনি কবে নেবেন? এই প্রশ্নের উত্তরে ফাহিম বলেন, ‘আমেরিকাতে এরকম প্রচুর নজির রয়েছে। এটা জানা দরকার, প্রথম ডোজ নেয়ার পরে যদি সংক্রামিত হন তবে দ্বিতীয় ডোজ তিনমাসের মধ্যে নিতে পারেন। তবে বিজ্ঞানের নানা মতামত দ্রুত বদলাচ্ছে এটা বলতেই পারি।’ করোনার এই ধরণের ঢেউ আরও আসবে কিনা সেই প্রশ্নের জবাবে তিনি বলেন, যদি টায়ার পাংচার হয়ে যায় আর হাওয়া ভরে কিছুটা যেতে পারবেন। কিন্তু পুরোপুরি না মেরামত না করা পর্যন্ত সমস্যা মিটবে না। সেরকমই লকডাউন মানে কিছুটা যেতে পারবেন কিন্তু পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক করার জন্য ভ্যাকসিন প্রয়োজন।’ সূত্র: হিন্দুস্তান টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্ল্যাক ফাঙ্গাস
আরও পড়ুন