Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

কোয়াড নিয়ে চীনের ‘সতর্কতার’ জবাবে যা বলল ভারত

কূটনৈতিক সংবাদদাতা : | প্রকাশের সময় : ২২ মে, ২০২১, ১২:০০ এএম

সম্প্রতি ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত বেশ খোলামেলাভাবে বলেছেন যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন ভারত, জাপান, অস্ট্রেলিয়ার কৌশলগত অনানুষ্ঠানিক নিরাপত্তা সংলাপ বা কোয়াড এ বাংলাদেশের অংশগ্রহণ ঢাকা-বেজিং সম্পর্ককে ‘যথেষ্ট খারাপ’ করবে। বাংলাদেশকে সতর্ক করে দিয়ে রাষ্ট্রদূত বলেন, চীন সবসময় মনে করে, যুক্তরাষ্ট্রের নেতৃত্বে কোয়াড হচ্ছে চীনবিরোধী একটি ছোট গ্রুপ। অর্থনৈতিক প্রস্তাবের কথা বললেও এতে নিরাপত্তার উপাদান আছে। এ ধরনের ছোট গোষ্ঠী বা ক্লাবে যুক্ত হওয়ার ভাবনাটা ভালো নয়। বাংলাদেশ এতে যুক্ত হলে তা আমাদের দ্বিপক্ষীয় সম্পর্ককে যথেষ্ট খারাপ করবে।
পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন এর প্রতিক্রিয়ায় বলেন, বাংলাদেশ একটি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র। আমরা নিজেরা আমাদের পররাষ্ট্রনীতি নির্ধারণ করবো। রাষ্ট্রদূত আগ বাড়িয়ে কথা বলছেন, মোমেন এমন মন্তব্যও করেন। রাষ্ট্রদূতের পক্ষ থেকে পরে বলা হয়, তিনি ভাষা প্রয়োগে ভুল› করেছেন। পরবর্তীতে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনইং এ বিষয়ে একটি বক্তব্য দিলেও রাষ্ট্রদূতের বক্তব্য প্রত্যাহার কিংবা প্রত্যাখ্যানের মতো কিছু সেখানে ছিল না।
অন্যদিকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নেড প্রাইস ওয়াশিংটনে নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে জানান, কোয়াডে বাংলাদেশকে যোগ না দেয়ার পরামর্শ দিয়ে ঢাকায় চীনা রাষ্ট্রদূত যে মন্তব্য করেছেন, তার ওপর নজর রয়েছে যুক্তরাষ্ট্রের। যুক্তরাষ্ট্র বাংলাদেশের সার্বভৌমত্বের প্রতি শ্রদ্ধাশীল। বাংলাদেশের সিদ্ধান্ত গ্রহণের অধিকারের বিষয়েও যুক্তরাষ্ট্র শ্রদ্ধাশীল।
চীনা রাষ্ট্রদূতের বক্তব্যের বিষয়ে কোয়াডের অন্যতম সদস্য রাষ্ট্র এবং বাংলাদেশের নিকটতম প্রতিবেশী ভারতের বক্তব্য কি তা জানার কৌতুহল ছিল সচেতন মহলের। অবশেষে তাও জানা গেলো। ভারতের আজ তাক নিউজ জানিয়েছে এ সম্পর্কে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচী বলেছেন, আমাদের পররাষ্ট্রসচিব (হর্ষ বর্ধন শ্রিংলা) কোয়াডের প্রথম বৈঠকের (মার্চে ভার্চুয়ালি অনুষ্ঠিত প্রথম সম্মেলন) পর স্পষ্টভাবে জানিয়েছেন যে, এই ফোরামের সম্প্রসারণের বিষয়টি নিয়ে সেখানে কোন আলোচনা হয়নি। কোয়াডে যোগদানের বিষয়ে বেজিংয়ের পক্ষ থেকে ঢাকাকে ‹হুমকি› প্রদান করা হয়েছে এরকম এক প্রশ্নের জবাবে অরিন্দম বাগচী বলেন, এ বিষয়ে বাংলাদেশ সরকার বিবৃতি (প্রতিক্রিয়া) দিয়েছে। সেক্ষেত্রে আমাদের আর বলার মতো কিছু নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ