Inqilab Logo

শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ১৫ শ্রাবণ ১৪২৮, ১৯ যিলহজ ১৪৪২ হিজরী
শিরোনাম

ইসরাইলি নেতাদের আন্তর্জাতিক আদালতে বিচার করতে হবে

বিভিন্ন ইসলামী দলের বিক্ষোভ পদযাত্রায় নেতৃবৃন্দ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ মে, ২০২১, ১২:০০ এএম

বিশ্ব সন্ত্রাসী ইসরাইল নিপাত যাক! ইঙ্গ-মার্কিন দালালেরা হুঁশিয়ার সাবধান। ইসরাইলের চামড়া তুলে নিব আমরা। বিক্ষোভ মিছিলে মুহূমুহূ সেøাগানে বিক্ষুব্ধ জনতা এসব কথা বলেন। গতকাল বাদ জুমা ফিলিস্তিনে ইসরাইলি নৃশংস হত্যাযজ্ঞের প্রতিবাদে ফুসে উঠে রাজপাথ। সারা দেশে বিভিন্ন সংগঠনের উদ্যোগে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। হামাস-ইসরাইল যুদ্ধবিরতি সমাধান নয়; ইসরাইলকে গণহত্যার শাস্তি পেতেই হবে। ফিলিস্তিনে যুদ্ধাপরাধের দায়ে ইসরাইলি নেতাদের আন্তর্জাতিক আদালতে বিচার করতে হবে। গতকাল শুক্রবার বাদ জুমা রাজধানীতে বিভিন্ন দল ও সংগঠনের উদ্যোগে ফিলিস্তিনে ইসরাইলি আগ্রাসনবিরোধী বিক্ষোভ সমাবেশ ও ঢাকাস্থ বিভিন্ন দূতাবাস অভিমুখে পদযাত্রায় নেতৃবৃন্দ এসব কথা বলেন।

নেতৃবৃন্দ বলেন, রক্তাক্ত ফিলিস্তিনে ইসরাইলি বর্বরতায় বিশ্ব মানবতা থমকে দাঁড়িয়েছে। বিশ্ববাসীর ঘৃণা প্রতিবাদে কোনোভাবেই দমছে না সন্ত্রাসী ইসরাইল। করোনা মহামারির মাঝে ফিলিস্তিনি মুসলমানদের রক্ত নিয়ে হলি খেলায় মেতে উঠছে সন্ত্রাসী ইসরাইল। তারা বলেন, ইসরাইলি বর্বরোচিত হামলায় জাতিসঙ্ঘসহ মানবতাবাদী সংগঠনগুলো নীরব ভূমিকায় বিশ্ব শান্তিকামী মানুষ হতবাক। গতকাল বাদ জুমা বায়তুল মোকাররম জাতীয় মসজিদের উত্তর গেইটে ফিলিস্তিনে ইসরাইলি গণহত্যার প্রতিবাদে খেলাফত মজলিস, আওয়ামী ওলামা লীগ, ইউনাইটেড মুসলিম উম্মাহ এবং জাতীয় প্রেস ক্লাবের সামনে আহলে সুন্নাত ওয়াল জামাআত বাংলাদেশ এর উদ্যোগে ইসরাইলি হত্যাযজ্ঞের প্রতিবাদে ঢাকাস্থ বিভিন্ন দূতাবাস অভিমুখে পদযাত্রা ও স্মারকলিপি প্রদান উপলক্ষে বিক্ষোভ সমাবেশে নেতৃবৃন্দ এসব কথা বলেন। এছাড়া ইসরাইলি আগ্রাসনের বিরুদ্ধে খেলাফত মজলিস ঢাকা মহানগর উত্তর শাখার উদ্যোগে উত্তরা আজমপুর থেকে এবং মিরপুর ১ নম্বরে খেলাফত মজলিসের উদ্যোগে বিক্ষোভ সমাবেশ ও মিছিল বের করা হয়।

খেলাফত মজলিস : ফিলিস্তিনের গাজায় ইসরাইলের বর্বরোচিত বিমান হামলা ও ধ্বংসযজ্ঞের প্রতিবাদে গতকাল সারা দেশে বিক্ষোভ করেছে খেলাফত মজলিস। এসব বিক্ষোভ সমাবেশে গাজায় ইসরাইলের নির্বিচার বিমান হামলা, নারী-শিশু নির্বিশেষে নিরাপরাধ ফিলিস্তিনিদের হত্যা, ভয়াবহ ধ্বংসযজ্ঞ ও যুদ্ধাপরাধের জন্য বেনিয়ামিন নেতানিয়াহুসহ ইসরাইলী নেতা ও সামরিক কর্মকর্তাদের আন্তর্জাতিক যুদ্ধাপরাধ আদালতে বিচার দাবি করা হয়েছে। একইসাথে জেরুজালেমকে রাজধানী করে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় বিশ^াসীকে ঐক্যবদ্ধ ভূমিকা পালন করতে হবে।

কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বাদ জুমা বায়তুল মোকাররম জাতীয় মসজিদের উত্তর গেইট থেকে খেলাফত মজলিস ঢাকা মহানগরী দক্ষিণের উদ্যোগে বিক্ষোভ মিছিল বের করা হয়। ঢাকা মহানগরী দক্ষিণ সভাপতি অধ্যাপক মাওলানা আজিজুল হকের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক তাওহিদুল ইসলাম তুহিনের পরিচালনায় অনুষ্ঠিত মিছিলপূর্ব সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন কেন্দ্রীয় প্রশিক্ষণ সম্পাদক অধ্যাপক কাজী মিনহাজুল আলম। বক্তব্য রাখেন কেন্দ্রীয় সহ-বায়তুলমাল সম্পাদক বীর মুক্তিযোদ্ধা ফয়জুল ইসলাম, শ্রমিক মজলিসের সভাপতি হাজী নূর হোসেন, মো. জহিরুল ইসলাম, হাফেজ মাওলানা নূরুল হক, মো. আবুল হোসেন, হুমায়ুন কবির আজাদ, কাজী আরিফুর রহমান, মুফতি সাইফুল হক, অ্যাডভোকেট শায়খুল ইসলাম, ছাত্র মজলিস নেতা কে এম ইমরান হোসাইন। সমাবেশে শেষে এক বিক্ষোভ মিছিল বায়তুল মোকাররম উত্তর গেইট থেকে পল্টন মোড় হয়ে বিজয়নগর নাইটেঙ্গেল মোড়ে গিয়ে শেষ হয়।

বাদ জুমা উত্তরা আজমপুর কেন্দ্রীয় জামে মসজিদ থেকে খেলাফত মজলিস ঢাকা মহানগরী উত্তরের উদ্যোগে ইসরাইলি আগ্রাসনের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল বের করা হয়। ঢাকা মহানগরী উত্তরের সহসভাপতি সাহাব উদ্দিন খন্দকারের সভাপতিত্বে ও সহসাধারণ সম্পাদক মাওলানা আজিজুল হকের পরিচালনায় অনুষ্ঠিত মিছিলপূর্ব সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন সংগঠনের যুগ্মমহাসচিব ড. মোস্তাফিজুর রহমান ফয়সাল। বক্তব্য রাখেন অধ্যাপক মাওলানা সাইফুদ্দিন আহমদ, ড. মাহবুব, মাওলানা সাইফুদ্দিন আহমদ ও এনামুল হক হাসান।
বাদ জুম্মা মিরপুর ১০ নং গোল চক্কর হতে ঢাকা মহানগরী উত্তরের সভাপতি প্রফেসর ডা. ইবনে মালিকের নেতৃত্বে বিক্ষোভ মিছিলে আমীর আলী হাওলাদার, মাওলানা আবু ইউসুফ, মো. আবুল কালাম বক্তব্য রাখেন।

ফিলিস্তিনে ইসরাইলি গণহত্যার প্রতিবাদে সিলেট মহানগরী খেলাফত মজলিসের উদ্যোগে গতকাল বাদ জুমা সিলেট বন্দরবাজার জামে মসজিদ থেকে এক বিক্ষোভ মিছিল বের হয়। সিলেট মহানগর সভাপতি অধ্যাপক বজলুর রহমানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মাওলানা তাজুল ইসলাম হাসানের পরিচালনায় নগরীর সুরমা পয়েন্টে অনুষ্ঠিত মিছিল পরবর্তী সমাবেশে বক্তব্য রাখেন, মাওলানা ক্বরী সিরাজুল ইসলাম, মাওলানা শাহ মুহাম্মদ আশিকুর রহমান, অধ্যক্ষ আবদুল হান্নান, মাওলানা রওনক আহমদ, মাওলানা শামসুদ্দিন মুহাম্মদ ইলিয়াস, ইঞ্জিনিয়ার আনোয়ারুল ইসলাম, ডা. মুহাম্মদ ফয়জুল হক, এডভোকেট মুহাম্মদ ফজর আলী, মাওলানা মুখলিসুর রহমান, মাওলানা নেহাল আহমদ, প্রভাষক আহমদ সাইফুর রহমান ও মাওলানা জুনায়েদ আহমদ।

বাদ জুমা চট্টগ্রাম আন্দর কিল্লা শাহী জামে মসজিদের উত্তর গেইটে চট্টগ্রাম মহানগরীর উদ্যোগে বিক্ষোভ সমাবেমে অনুষ্ঠিত হয়। মহানগর সভাপতি অধ্যাপক মাওলানা এ এসএম খুরশীদ আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবশে বক্তব্য রাখেন শিহাব উদ্দিন কামালী, মোস্তফা কামাল ফয়সাল, আবু বকর সিদ্দিক আহাদ ও আল-আমিন।
আহলে সুন্নাত ওয়াল জামাআত বাংলাদেশ : ফিলিস্তিনে সঙ্কট নিরসনে ঢাকাস্থ পাঁচটি শীর্ষ দূতাবাসে ৫ দফা দাবি সম্বলিত স্মারকলিপি প্রদান উপলক্ষে গতকাল বেলা আড়াইটায় আহলে সুন্নাত ওয়াল জামাআত বাংলাদেশের উদ্যোগে জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে পদযাত্রা ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। সংগঠনের চেয়ারম্যান শাইখুল হাদীস আল্লামা কাজী মুহাম্মদ মুঈন উদ্দিন আশরাফীর সভাপতিত্বে এবং নির্বাহী মহাসচিব মুফতি আবুল কাশেম মুহাম্মদ ফজলুল হকের সঞ্চালনায় সমাবেশে নেতৃবৃন্দ বলেন, জাতিসঙ্ঘের নির্লিপ্ততা ইসরাইলকে বেপরোয়া করে তুলেছে। মার্কিনীদের দ্বি-মুখী নীতি জাতিকে বিভ্রান্ত করছে। গাজায় ফিলিস্তিনি মুসলমানদের ওপর যেভাবে ইসরাইলি বর্বর হামলা ও নির্বিচারে ফিলিস্তিনি শিশু-নারীসহ সাধারণ নাগরিকদের হত্যা করা হচ্ছে তা কখনো মেনে নেয়া যায় না। নেতৃবৃন্দ বলেন, ইহুদিরা গত ১১ দিনে ২৩২ জনকে অমানবিক এবং নির্মমভাবে হত্যা করেছে যা বিশ্ববিবেক প্রত্যক্ষ করেছে। সুতরাং শুধু যুদ্ধবিরতিই নয়; গণহত্যার দায়ে ইসরাইলকে শাস্তি পেতেই হবে। ইসরাইল ফিলিস্তিনে যে মানবতাবিরোধী অপরাধ সংঘঠিত করছেÑ এর দায় জাতিসঙ্ঘ ও যুক্তরাষ্ট্রকে অবশ্যই নিতে হবে।

আহলে সুন্নাতের পেশকৃত স্মারকলিপিতে উল্লেখযোগ্য পাঁচ দফা দাবি হলোÑ ফিলিস্তিনের হামলার প্রতিবাদে জাতিসঙ্ঘে নিন্দা প্রস্তাব পাশ করা, আন্তর্জাতিক আদালতে মানবাধিকার লঙ্গন ও যুদ্ধাপরাধের দায়ে ইসরাইলের বিচার করা, জাতিসঙ্ঘে ইসরাইলের সদস্য পদ স্থগিত করা, ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি প্রদান এবং রাজধানী জেরুজালেম ও আল আকসা মসজিদের ওপর মুসলমানদের পূর্ণনিয়ন্ত্রণ প্রতিষ্ঠা নিশ্চিত করা, ভবিষ্যতে ফিলিস্তিনসহ বিশ্বের সকল দেশে মুসলমানদের ওপর হামলা নিপীড়ন এবং হত্যাযজ্ঞ বন্ধ করা।

সমাবেশে আরো বক্তব্য রাখেন, আহলে সুন্নাতের মহাসচিব পীর সৈয়দ মুসিহুদ্দৌলা, কো-চেয়ারম্যান প্রিন্সিপাল সৈয়দ মুহাম্মদ অসিয়র রহমান আলকাদেরী, স্ট্যান্ডিং কমিটির সদস্য এম এ মতিন, আবদুস সামাদ, প্রেসিডিয়াম সৈয়দ মুজাফফর আহমদ মুজাদ্দেদী, কাজী মুহাম্মদ মোবারক হোসেন ফরায়েজী, ড. মাওলানা হাফেজ হাফিজুর রহমান, মুফতি মাহমুদুল হাসান কাদেরী, হাফেজ মুনিরুজ্জামান কাদেরী, ড. মুহাম্মদ নাসির উদ্দীন নঈমী, অ্যাডভোকেট মাহবুবুল আলম আশরাফী, মাওলানা ছোলায়মান খান রাব্বানী, ম ম জিলানী, কাজী জসিম উদ্দিন সিদ্দিকী আশরাফী, সৈয়দ মুহসিন ভান্ডারী, সৈয়দ গোলাম কিবরিয়া আল আজহারী, মাওলানা ইদ্রিস মুনিরী ও মহিউদ্দিন হামেদী। সমাবেশ শেষে পদযাত্রা আরম্ভ করলে কাকরাইল নাইটি অ্যাঙ্গেল মোড়ে পুলিশের বাধা ও অনুরোধের পরিপ্রেক্ষিতে একটি প্রতিনিধি দল ঢাকাস্থ যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, রাশিয়া, চীন ও ফ্রান্সসহ ৫ টি দেশের দূতাবাসে স্মারকলিপি প্রদান করেন।

বাংলাদেশ আওয়ামী ওলামা লীগ : ফিলিস্তিনে ইসরাইলি হত্যাযজ্ঞের প্রতিবাদে গতকাল বাদ জুমা বাংলাদেশ আওয়ামী ওলামা লীগ ও সম্মিলিত ইসলামী গবেষণা পরিষদের যৌথ উদ্যোগে বিক্ষোভ সমাবেশে নেতৃবৃন্দ বলেন, গাজায় মুসলমানদের হত্যাযজ্ঞের ঘটনায় জাতিসঙ্ঘ, ওআইসি আরবলীগ তথাকথিত মানবাধিকার সংস্থাগুলো নীরবতায় মনে হচ্ছে তারা বোবা শয়তানের ভূমিকা পালন করছে। তারা ফিলিস্তিনি মুসলমানদের স্বার্থ রক্ষায় পৃথক মুসলিম জাতিসঙ্ঘ প্রতিষ্ঠার জোর দাবি জানান। গবেষণা পরিষদের চেয়ারম্যান হাফেজ মাওলানা আব্দুস সাত্তারের সভাপতিত্বে এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, হাফেজ মাওলানা আব্দুল জলিল, মাওলানা আব্দুস সবুর মিয়া, শান্তিকামী মানবতাবাদী ফ্রেন্ডশিপ ফোরামের সাধারণ সম্পাদক শাহ মুহাম্মদ আনোয়ার হোসেন ও হাফেজ মাওলানা ইদ্রিস আল কাদেরী।

ইউনাইটেড মুসলিম উম্মাহ : ইউনাইটেড মুসলিম উম্মাহ’র উদ্যোগে গতকাল বাদ জুমা বায়তুল মোকাররম জাতীয় মসজিদের উত্তর গেইটে ফিলিস্তিনে ইসরাইলি গণহত্যার প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালিত হয়। এতে উপস্থিত ছিলেন, সংগঠনের নেতা আমিন মো.মজুমদার, আরিফুল ইসলাম, শেখ মো. ওসমান গণি ও সাহাদাত হোসেন। তারা জাতিসঙ্ঘের কাছে ইসরাইলি বর্বরোচিত হামলায় হতাহতের ঘটনার বিচারের দাবি জানান।
খুলনা : ইসলামী আন্দোলন বাংলাদেশ, খুলনা মহানগর ও জেলার উদ্যোগে আয়োজিত মানববন্ধন নগর সভাপতি মুফতি আমানুল্লাহ সভাপতিত্বে ও সেক্রেটারি শেখ মো. নাসির উদ্দিনের পরিচালনায় গতকাল ার অনুষ্ঠিত হয়েছে। বিকাল ৪ টায় খুলনা নগরীর পাওয়ার হাউজ মোড়স্থ দলীয় কার্যালয়ের সামনে এ মানববন্ধন হয়। মানববন্ধনে বক্তব্য রাখেন নগর সহ সভাপতি মুফতী মাহবুবুর রহমান, জেলা সহ সভাপতি মাওলানা মুজিবার রহমান, শেখ জামিল আহমেদ, শেখ হাসান ওবায়দুল করিম, জেলা সেক্রেটারি হাফেজ আসাদুল্লাহ গালিব, নগর জয়েন্ট সেক্রেটারি মাও. ইমরান হোসাইন, আইম্মা পরিষদের নগর সাধারণ সম্পাদক মুফতী আব্দুল্লাহ ইয়াইয়াহ, মাও. আলী আহমদ, প্রমুখ।

নারায়ণগঞ্জ : নগরীর কালীর বাজার মাজারের সামনে এ বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।প্রতিবাদ বিক্ষোভ সমাবেশে নারায়ণগঞ্জের ওলামায়ে কেরাম ও শত শত ধর্মপ্রান মুসল্লিরা অংশগ্রহণ করেন।
বরগুনা :বরগুনার কেন্দ্রীয় জামে মসজিদের সাধারণ মুসুল্লিদের উদ্দোগে প্রেসক্লাব চত্তরে আয়োজিত মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে সভাপতিত্ব করেন, সিনিয়র সাংবাদিক প্রেসক্লাবের সাবেক সভাপতি মো. হাসানুর রহমান ঝন্টু। বক্তব্য রাখেন কেন্দ্রীয় মসজিদের পেশ ইমাম মুফতি মো. গোলাম মাওলা জাহিদ, মসজিদ কমিটির সাধারণ সম্পাদক, গোলাম মোস্তফা কিসলু, যুবলীগ সাধারণ সম্পাদক সাহাবুদ্দিন সাবু, সাংবাদিক মোশারেফ হোসেন, হারুন-অর রশিদ রিংকু প্রমুখ।

চুনারুঘাট :বাংলাদেশ ইসলামী ফ্রন্ট, যুবসেনা ও ছাত্রসেনা চুনারুঘাট উপজেলা ও পৌর শাখা মানববন্ধন, বিক্ষোভ সমাবেশ ও প্রতিবাদ মিছিল করেছে। মানববন্ধন ও সমাবেশে উপজেলা ইসলামী ফ্রন্টের সভাপতি মাওলানা মো. ইয়াকুত মিয়ার সভাপতিত্বে, সাধারণ সম্পাদক এস এম সুলতান খানের সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ইসলামী ফ্রন্ট কেন্দ্রীয় সহ সাংগঠনিক সম্পাদক মাওলানা আলী মোহাম্মদ চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা ইসলামী ফ্রন্টের সহ সভাপতি কাজী মাওলানা আবুল খায়ের শানু, উপজেলা ইসলামী ফ্রন্টের সাবেক সভাপতি মুফতি মুসলিম খান, পৌর ইসলামী ফ্রন্টের সভাপতি প্রভষক মাওলানা মো. আব্দুস সালাম, উপজেলা আহলে সুন্নাত ওয়াল জামাআতের সাধারণ সম্পাদক মাওলানা আব্দুল কাইয়ূম তরফদার, প্রমূখ।

দেবিদ্বার (কুমিল্লা) : কুমিল্লার মুরাদনগর উপজেলার বাঙ্গরা বাজার থানাধীন কড়ুইবাড়ি আদর্শ সমাজকল্যাণ সংগঠনের সাধারণ সম্পাদক শরিফ উজ জামান সরকারের উপস্থাপনায় সমাবেশে বক্তব্য রাখেন, মাওলানা ওমর ফারুক, মাওলানা রাশেদুল হক, মাওলানা মোখলেছুর রহমান নুরী, প্রমুখ।
মঠবাড়িয়া (পিরোজপুর) : উপজেলার পৌর শহর, সাপলেজা, মিরুখালী, তুষখালী ও ধানীসাফাসহ প্রায় সকল মসজিদে নামাজ শেষে ফিলিস্তিন মুসলমানসহ বিশে^র সকল মুসলমান এবং বাইতুল মুকাদ্দাস হিফাজতের জন্য বিশেষ দোয়া করা হয়। এসময় মুসল্লিদের আমিন আমিন ধ্বনি ও কান্নায় পরিবেশ ভারি হয়ে উঠে।
মীরসরাই (চট্টগ্রাম) : ওয়ার্ল্ড সুন্নী মুভমেন্ট ও ওয়ার্ল্ড হিউম্যানিটি রেভুলুশন, বাংলাদেশ, মীরসরাই উপজেলা শাখার যৌথ উদ্যোগে শুক্রবার সকাল সাড়ে ১১টায় মীরসরাই কোর্ট রোড প্রাঙ্গনে শান্তিপূর্ণ মানববন্ধন অনুষ্ঠিত হবে। উক্ত মানববন্ধনে বিশ্ব সুন্নী আন্দোলন মীরসরাই উপজেলার আহ্বায়ক রেজাউল করিম সভাপতিত্বে বক্তব্য রাখেন, মাওলানা সিরাজ মিয়াজী, মাওলানা আব্দুল আওয়াল, প্রমুখ।



 

Show all comments
  • Md S Ahmed ২২ মে, ২০২১, ১:১৭ এএম says : 0
    এই আগ্রাসনে ইসরাইল যতটা দায়ী, তার চেয়ে বেশি দায়ী এমেরিকা। এমেরিকা নিপাত যাক/ গনহত্যা বন্ধ হোক। এই পৃথিবীরতে মানবতার জয় হোক
    Total Reply(0) Reply
  • শওকত আকবর ২২ মে, ২০২১, ২:২৩ এএম says : 0
    মিছিলের বুলন্দ আওয়াজ আর জ্বালাময়ী বক্তূতার সুর ঝংকারে ইসরাইলের তক্ত তাঊস কাপঁন ধরুক।
    Total Reply(0) Reply
  • মোঃ জাকির হোসাইন গাজী ২২ মে, ২০২১, ১:৪১ এএম says : 0
    কুকুরের লেজ কোনো দিন সোজা হয়না কথাটি সবার মনে রাখা উচিৎ।
    Total Reply(0) Reply
  • Taimur Rahman Bhuiyan ২২ মে, ২০২১, ১:৩৮ এএম says : 0
    বিশ্ববাসীর উচিত নিরহ ফিলিস্তিনিদের উপর হামলার জন্য ইজরাইলকে যুদ্ধাপরাধের বিচার করা ইসরাইল সন্ত্রাসী রাষ্ট্র
    Total Reply(0) Reply
  • চৌধুরী হারুন আর রশিদ ২২ মে, ২০২১, ৩:১৭ এএম says : 0
    ফিলিস্তিনে যুদ্ধাপরাধের দায়ে ইসরাইলি নেতাদের আন্তর্জাতিক আদালতে বিচার করতে হবে।
    Total Reply(0) Reply
  • ইব্রাহিম রহমান ২২ মে, ২০২১, ৩:১৬ এএম says : 0
    শুধু যুদ্ধবিরতিই নয়; গণহত্যার দায়ে ইসরাইলকে শাস্তি পেতেই হবে।
    Total Reply(0) Reply
  • Tauhidul Islam ২২ মে, ২০২১, ৮:৩১ এএম says : 0
    আমি মন্তব‍্য করতে চাইছি যে যদি কোন মুসলমান কোন মুসলমানকে এভাবে বিনা অপরাধে হত‍্যা করে তার প্রতিবাদ কি করা উচিৎ নয়।
    Total Reply(0) Reply
  • ইহসান ইলাহী যহীর ২২ মে, ২০২১, ৯:২৬ এএম says : 0
    ইসরাইলী নেতৃবৃন্দ, ফিলিস্তীন ট্রাজেডির সাথে জড়িত সেনাসহ সামরিক কর্মকর্তাদের আন্তর্জাতিক আদালতে বিচার করে ফাঁসিতে ঝুলিয়ে মারা হউক।
    Total Reply(0) Reply
  • Burhan uddin khan ২২ মে, ২০২১, ১১:৩৯ পিএম says : 0
    Jews have to be punished by the international court...
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিস্তিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ