Inqilab Logo

শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২১ রবিউস সানী ১৪৪৩ হিজরী

পাঁচ দিনের সফরে যুক্তরাষ্ট্রে যাচ্ছেন জয়শঙ্কর

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ২২ মে, ২০২১, ১২:৪০ পিএম

আগামী সোমবার ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর পাঁচ দিনের সফরে যুক্তরাষ্ট্র যাচ্ছেন। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় শুক্রবার এই সফরের কথা জানিয়েছে। তবে আনুষ্ঠানিকভাবে এই সফরের উদ্দেশ্য নিয়ে কিছুই জানায়নি মন্ত্রণালয়।

তবে এক সূত্রের খবর, যুক্তরাষ্ট্র থেকে করোনার টিকা সংগ্রহই জয়শঙ্করের প্রধান লক্ষ্য। শুধু টিকা সংগ্রহ নয়, ভবিষ্যতে ভারতে সেই টিকা প্রস্তুত করা নিয়েও জয়শঙ্কর সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করবেন।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এই সফরে জয়শঙ্কর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন ছাড়াও বাইডেন প্রশাসনের বিভিন্ন মন্ত্রীর সঙ্গে কথা বলবেন। কথা হবে কোভিড সহযোগিতা নিয়েও। জয়শঙ্কর এই সফরে দেখা করবেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের সঙ্গেও।

কোভিডের দ্বিতীয় ঢেউয়ের সামাল দিতে প্রয়োজনীয় টিকা পাওয়ার জন্য ভারত বেশ কিছুদিন যেসব দেশের সঙ্গে কথা বলছে যুক্তরাষ্ট্র তাদের অন্যতম।

যুক্তরাষ্ট্র ইতোমধ্যেই ঘোষণা করেছে, তারা তাদের মজুত থেকে ৮ কোটি ডোজ সরবরাহ করতে প্রস্তুত। এর মধ্যে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ছাড়াও রয়েছে ফাইজার, মর্ডানা ও জনসন অ্যান্ড জনসনের টিকা।

জয়শঙ্করের এই সফর ফলপ্রসূ হলে বাংলাদেশও উপকৃত হতে পারে। বাংলাদেশকে টিকা দেওয়ার ক্ষেত্রে ভারতের সেরাম ইনস্টিটিউট চুক্তিবদ্ধ। কিন্তু সংক্রমণের দ্বিতীয় ঢেউ ভারতে যে হাহাকার সৃষ্টি করেছে তাতে চুক্তি সত্ত্বেও টিকা সরবরাহ বন্ধ করে দিয়েছে তারা।

ভারত বলছে, পরিস্থিতি মোকাবিলায় ভারত সব দেশে টিকা রপ্তানি বন্ধ করে দিয়েছে। এতে বিপদে পড়েছে বাংলাদেশ। কারণ, সময় মতো অন্তত ১৫ লাখ ডোজ ‘কোভিশিল্ড’ টিকা না পাওয়া গেলে বাংলাদেশের যারা ওই টিকার প্রথম ডোজ নিয়েছেন তাদের দ্বিতীয় ডোজ পাওয়া নিয়ে আশঙ্কা তৈরি হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ