Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আমিরাতে লুঙ্গিতে ভাবমর্যাদা নষ্ট করছে একশ্রেণীর বাংলাদেশি

ছালাহউদ্দিন, আরব আমিরাত থেকে | প্রকাশের সময় : ২২ মে, ২০২১, ৫:৩১ পিএম

আরব আমিরাতে লুঙ্গি পরে ঘরের বাইরে অবাধ চলাফেরা করা অশোভনীয় ও দ-নীয় অপরাধ হলেও অসচেতনতা অথবা দেশটির আইন-কানুনের প্রতি তোয়াক্কা করছে না একশ্রেণীর বাংলাদেশি। এসব লোক জনসম্মুখে, শপিংমল, মসজিদ ও রাস্তাঘাটসহ বিভিন্ন জায়গায় লুঙ্গি পরে অবাধ চলাফেরা করে সুন্দর দেশটিতে অসুন্দর ও বেমানান কাজটি করে নিজ দেশের ভাবমর্যাদা নষ্ট করে চলেছে। দেশে লুঙ্গি পরে অবাধ চলাফেরা করা শোভনীয় হলেও বিদেশের মাটিতে বা উন্নত দেশে এসে তাদের লুঙ্গি পরে দেশীয় সংস্কৃতির মতো অবাধ চলাফেরা দেখলে মনে হয় যেন নিজ দেশের মতো করেই নির্দ্বিধায় চলাফেরা করছেন তারা। যা একেবারেই পছন্দ করেন না আমিরাতের নাগরিক ও পুলিশ প্রশাসন। এতে বিরূপ মন্তব্য করতেও শোনা যায় তাদের। অপরদিকে অশোভনীয় এ কাজটিতে লজ্জিত ও বিব্রত করছে অন্য প্রবাসী বাংলাদেশীদেরও।
অথচ পাসপোর্টে আমিরাতেরভিসা লাগানোর আগে প্রশাসনের পক্ষ থেকে ভিডিও লাইভের মাধ্যমে সুন্দর ও শান্তিপ্রিয় দেশটির আইন-কানুন সম্পর্কে বাস্তব চিত্র তুলে ধরে ধারণা দেয়া হয়। কিন্তু তারপরও মানছেন না একশ্রেণীর বাংলাদেশি। এতে মাঝে-মধ্যে সিআইডি ও পুলিশের ঝটিকা অভিযানে ধরা পড়ে জরিমানাও গুণতে হচ্ছে অনেককে। আবার অনেককে ধরে নিয়েও যেতে দেখা যায় এবং দেশেও পাঠিয়ে দেয়া হয়।
এদিকে আরব আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফর প্রবাসী বাংলাদেশিদের আয়োজিত বিভিন্ন অনুষ্ঠানে এদেশটির আইন-কানুন মেনে চলার পাশাপাশি নিজ দেশের ভাবমর্যাদারক্ষায় কাজ করার জন্য প্রবাসীদের আহবান জানিয়ে আসছেন নিয়মিত। কিন্তু এ নিয়ে যেন কোন চিন্তা-ভাবনাও নেই একশ্রেণীর বাংলাদেশির।
আমিরাতের নামকরা আল-আনসারী এক্সচেঞ্জের ম্যানেজার বরিশালের মোহাম্মদ শফিকুল ইসলাম ইনকিলাবকে বলেন, যারা বাংলাদেশ থেকে চাকরির উদ্দেশ্যে বিদেশের মাটিতে আসবেন তাদেরকে আমিরাতসহ বিশ্বের বিভিন্ন দেশে আসার আগে সরকারের উদ্যোগে ওইসব দেশের আইন-কানুন সম্পর্কে প্রাথমিক ধারণা দেয়া প্রয়োজন বলে মনে করেন তিনি। তিনি বলেন, তাতে একদিকে দেশের জন্য বয়ে আনবে সুনাম অন্যদিকেক্ষুণœ হবে না দেশের ভাবমর্যাদা।

 



 

Show all comments
  • মোঃ+দুলাল+মিয়া ২২ মে, ২০২১, ৫:৫৫ পিএম says : 0
    যতসব বরবাদ করেছে কেরালারা ,এরা লুংগি সেলাই করে না এরা লুংগি পরে বাহির হলো হাওয়ার মধ্যে সামনে দিক এই দিক সে দিক সরে যায়। আরবিরাতে বাংগালী কেরালা ছিনতে পারে না। তাহারা মনে করেন সবাই একই রকম ,এই জন্যই এই সমস্যা,যাক তার পরেও আরবিদের সেটা বুঝানে সম্ভব নয়,এই জন্য আমরা সতর্ক থাকলেই ভালো,
    Total Reply(1) Reply
    • z_haq ২৪ মে, ২০২১, ৩:৪৬ এএম says : 1
      আমি কানাডার নাগরিক; আমি টরন্টো শহরে থাকি। এ শহরে সোমালি, তামিল এবং বাঙালি লোকদের অনেকেই লুঙ্গি পরে পার্কে-বাজারে যান; কেউ কখনো তাদের এ নিয়ে কটাক্ষ করেনা। আমি নিজে টুপি-আলখেল্লা পরে শপিং মলে যাই, কেউ তো কোনোদিন আমাকে আমার পোশাক নিয়ে কোনো প্রশ্ন করেনি। মুসলিম অধ্যুষিত দেশ আরব-আমিরাত; ওখানে লুঙ্গি নিয়ে এতো প্রশ্ন কেন?
  • S m Humayun Kabir এস এম হুমায়ুন কবির ২২ মে, ২০২১, ১১:১২ পিএম says : 1
    · ভাবমূর্তি নষ্ট করে নাই ওরা বাংলাদেশের সুনাম করেছে মনে করি
    Total Reply(1) Reply
    • প্রবাসী-একজন ২৪ মে, ২০২১, ৪:০৮ এএম says : 1
      লুঙ্গি নিয়ে যারা প্রশ্ন তুলছে, ওদের নিজেদেরই মানসিক সমস্যা আছে। আমি পশ্চিমা একটি দেশে অনেক বছর ধরে বসবাস করছি। বাজার-ঘাট তো কিছু না; আমি টুপি-জোব্বা-লুঙ্গি পরে সামাজিক অনুষ্ঠানেও ( বিয়ে-শাদী ইত্যাদি) নিয়মিত যাই; কেউ তো আজ পর্যন্ত আমাকে পোশাক নিয়ে কিছু বল্লোনা। আর পুলিশের কথা বলবেন; ওরা তো পার্কে আমার সাথে গল্প করে।
  • Murad Hossain ২২ মে, ২০২১, ১১:১৩ পিএম says : 1
    অনেক দেশে মেয়েরা এরকম লুঙ্গি পরে। আর আমাদের দেশে এটা পুরুষের পোষাক লুঙ্গির মত বিপজ্জনক বস্ত্র পরে এরা শপিংমলেও যায় । বাঙালির সাহস আছে মানতে হবে।
    Total Reply(0) Reply
  • Tanvir Morshed ২২ মে, ২০২১, ১১:১৩ পিএম says : 1
    আজকে যারা লুংগীর পক্ষে সাফাই গাচ্ছে,আমি চ্যালেঞ্জ করে বলতে পারি,তারা নিজের স্ট্যাটাস বজায় রাখার জন্য বাহিরে প্যান্ট পরে বের হয়।বিশেষ করে জিন্সের প্যান্ট।
    Total Reply(0) Reply
  • ম নাছিরউদ্দীন শাহ ২২ মে, ২০২১, ১১:৫৯ পিএম says : 3
    সাজা হবে ওদের লুঙ্গি টেনে খুলে পেলতে হবে। বিদেশযাত্রা করে আন্তর্জাতিক নিয়মকানুন মানেনা। এইগুলো ইচ্ছে করে গাদ্দারী করে দেশের ভাবমূর্তি নষ্ট করেন। সবাই কে আইনের প্রতি শ্রদ্ধাবোধ নিয়ে সম্মান নিয়ে কর্তব্যবোধ নিয়ে দেশের প্রতি দায়িত্বশীল নাগরিকের মত আচরণ করতে হবে।
    Total Reply(0) Reply
  • রিফাদুল ইসলাম চৌধুরী ২৩ মে, ২০২১, ৭:৫০ এএম says : 0
    এরা বাংলাদেশী পার্সপোর্টধারী রোহিঙ্গা জনগোষ্ঠী হতে পারে। বাংলাদেশ নৌবাহিনী নিয়ন্ত্রিত দ্বীপ ভাসানচর হতে রোহিঙ্গারা পালিয়ে যেতে সক্ষম হচ্ছে। তাই রোহিঙ্গা নিয়ন্ত্রণে সরকারের আরো সক্রিয় ভূমিকা রাখা উচিত এবং রোহিঙ্গাদের নিজ দেশে ফেরত পাঠানোর জন্য মিয়ানমারের সামরিক জান্তা সরকারের সাথে কূটনৈতিক সম্পর্ক জোরদার করা উচিত।
    Total Reply(0) Reply
  • মোঃ রহমান ২৪ মে, ২০২১, ৫:৪৬ এএম says : 0
    আমি ভাবছিলাম যারা লুঙ্গি পরছে তাদের পক্ষে বলবো আর আমিরাতের সমালোচনা করবো। কিন্তু রিপোর্ট পড়ে আফসোস হচ্ছে লেখকের জন্য যে উনি কতখানি হীনমন্যতায় ভোগে এরকম লিখা বের হয়েছে তার কলম দিয়ে। দেখেন লুঙ্গি আমদের অফিসিয়ালী জাতীয় পোষাক। সুযোগ থাকলে সব জায়গায় লুঙ্গি পরা উচিৎ। প্রেসিডেন্ট এরশাদ জাতীসংঘেও লুঙ্গি আর স্যন্ডো গেঞ্জি পরে গেছেন। তাহলে দোষ লুঙ্গি পরায় না, লুঙ্গির এখানে খারাপ/অশ্লীল কিছু নেই। দোষ হচ্ছে লুঙ্গি পরার জায়গা নির্ধারণে। অথচ লেখক একটানা লুঙ্গির বদনাম করে গেলেন। স্বিয় শিকড় নিয়ে উনার হীনমন্যতা স্পষ্ট।
    Total Reply(0) Reply
  • XT+PLANTER ২৭ মে, ২০২১, ২:০২ পিএম says : 0
    Shame on the writer and shame on the news paper to publish it.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ